আজ থেকে খেলাপি ঋণ আর এক টাকাও বাড়বে না-অর্থমন্ত্রী

37

নূরুল আলম আবির:

আজ থেকে খেলাপি ঋণ আর এক টাকাও বাড়বে না বলে ঘোষণা দিয়েছেন, নব নির্বাচিত অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা ( লোটাস ) কামাল এমপি। বৃহস্পতিবার (১০ জানুয়ারি) দেশের সব ব্যাংক মালিকদের সঙ্গে বৈঠক শেষে রাজধানীর শেরেবাংলা নগরের নিজ কক্ষে অর্থমন্ত্রী একথা বলেন।

সাবেক পরিকল্পনা মন্ত্রী ও বর্তমান অর্থমন্ত্রী বলেন, ‘আজ থেকে আর এক টাকাও ঋণ খেলাপি বাড়বে না। বরং সামনে ধীরে ধীরে খেলাপি ঋণের হার কমবে। ব্যাংকের মালিকদের সঙ্গে বসে ঋণখেলাপি নিয়ে আলোচনা করেছি। আমরা নন-পারফরমিং লোন ভেরিফাই করবো। এরপরেই আমাদের কাজ শুরু হবে। তবে নন পারফরমিং লোন নিয়ে যেভাবে লেখা হয় সেভাবে বাড়েনি। আমার মনে হয় এটা ম্যানেজেবল। তারপরেও জোর দিয়ে বলছি কোনোভাবেই আর বাড়বে না’।

বাণিজ্যিক ব্যাংক-চেয়ারম্যানদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি)-এর চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার বলেন, ‘নন পারফরমিং লোন (এনপিএল) কমানো নিয়ে অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠক হয়েছে। অনেকে ব্যাংকের টাকা নিয়ে চলে গিয়েছে। তাদের বিষয়ে আইনি পদক্ষেপ নেওয়া হবে। অনেকে ব্যাংকের টাকা নিয়ে ভালো ব্যবসা করছে, কিন্তু হঠাৎ করেই ব্যবসায় ধস নেমেছে। ফলে এসব ব্যবসায়ীরা ব্যাংকের ঋণ পরিশোধ করতে পারছে না। এসব ব্যবসায়ীদের কিভাবে সুবিধা দেওয়া যায় সেই বিষয়ে আমরা আলোচনা করবো’।

নজরুল ইসলাম মজুমদার আরো জানান, ‘বাংলাদেশে খেলাপি ঋণ উদ্বেগজনক পর্যায়ে পৌঁছায়নি। তা এখনো গড়ে ১১ থেকে ১২ শতাংশের কোঠায়। এর থেকে ভারত, মালয়েশিয়া, থাইল্যান্ড ও ইন্দোনেশিয়ায় খেলাপি ঋণের হার তুলনামূলক বেশি’।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা এবং সাংসদ সালমান এফ রহমান, প্রিমিয়ার ব্যাংকের চেয়ারম্যান এইচ বি এম ইকবালসহ সব ব্যাংকের মালিকরা উপস্থিত ছিলেন।

কুমিল্লার কৃতি রাজনীতিক, সাবেক পরিকল্পনা মন্ত্রী, আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের সাবেক সভাপতি এবং একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রেকর্ড ভোটে নির্বাচিত এমপি, সদ্য দায়িত্ব প্রাপ্ত অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়ার পর থেকেই দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে তিনি দৃঢ় প্রতিজ্ঞ। এর আগে স্বজনপ্রীতির উর্ধ্বে থেকে সকল দূর্নীতি ও অনিয়ম প্রতিরোধের অঙ্গীকার করেন, কুমিল্লার এই কৃতি রাজনীতিবিদ।

তিনি বঙ্গবন্ধু কন্যার উন্নত বাংলাদেশের স্বপ্ন বুনতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। যার ফল স্বরূপ দেশরত্ন শেখ হাসিনা তাকে অর্থমন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছেন। প্রধানমন্ত্রীর আস্থার শতভাগ প্রতিদান দিতে সদা তৎপর এই নেতা এর আগেও পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্বে থেকে বিভিন্ন ক্ষেত্রে ঈর্ষণীয় সফলতার স্বাক্ষর রেখেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here