সেরা দুই মন্ত্রী পেল কুমিল্লাবাসী চলছে আনন্দের বন্যা

190

নূরুল আলম আবির: 

সাবেক পরিকল্পনামন্ত্রী ও কুমিল্লা-১০ আসনের সাংসদ আ হ ম মুস্তফা কামাল লোটাস কামালকে অর্থমন্ত্রী এবং কুমিল্লা-৯ আসনের এমপি মোঃ তাজুল ইসলামকে এলজিআরডি মন্ত্রী করা হয়েছে। এমন ঐতিহাসিক ও মহানন্দের খবরে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় বইছে আনন্দের জোয়ার। বিভিন্ন জায়গায় আনন্দ মিছিলসহ চলছে মিষ্টি বিতরণ। অর্থ মন্ত্রী দশকের পর দশক ধরে সিলেটে থাকলেও অবশেষে তা হলো কুমিল্লা বাসীর। এ ছাড়াও লাকসাম ও মনোহরগঞ্জবাসী পেল এলজিআরডি মন্ত্রীকে।

লোটাস কামালের নির্বাচনী এলাকা লালমাই, সদর দক্ষিণ ও নাঙ্গলকোটের ঘরে ঘরে আনন্দের বন্যা বইছে। মন্ত্রী পরিষদ সচিবের ঘোষনার পর থেকেই এই আসনের বিভিন্ন বাজারে আনন্দ মিছিল করে আওয়ামীলীগের নেতাকর্মীরা। রবিবার সন্ধ্যায় একযোগে সদর দক্ষিণ উপজেলার সুয়াগাজী বাজার, অলির বাজার, বিজয়পুর বাজার, কনেশতলা বাজার, লালমাই উপজেলার বাগমারা বাজার, ভুশ্চি বাজার, গৈয়ারভাঙ্গা বাজার, আটিটি বাজার, বেলঘর বাজার, হরিশ্চর বাজার, ফয়েজগঞ্জ বাজার ও আলীশ্বর বাজারে আনন্দ মিছিলের খবর পাওয়া গেছে। আনন্দ মিছিলের পর নেতাকর্মীরা এলাকাবাসী ও নিজেদের মাঝে মিষ্টি বিতরণ করে। দীর্ঘ অপেক্ষার পর কুমিল্লার লোটাস কামাল কে অর্থমন্ত্রী করায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন এ অঞ্চলের বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

এদিকে কুমিল্লা-৯ আসনের এমপি মোঃ তাজুল ইসলামকে মন্ত্রী বানানোয় এলাকায় চলছে আনন্দ মিছিল আর মিষ্টি বিরতণ। এ এলাকার মানুষ নতুন করে পেল, মন্ত্রীত্বের অমৃত স্বাদ। এলাকার বিভিন্ন জায়গায় মানুষের মাঝে আনন্দ-উল্লাস চোখে পড়ার মত। রবিবার বিকেলে মন্ত্রী পরিষদ বিভাগের ফোনে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রীর সংবাদ পান মোঃ তাজুল ইসলাম এমপি। তিনি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করছেন সোমবার বিকেলে। মুহুর্তের মধ্যে এ খবর ছড়িয়ে পড়ায় লাকসাম-মনোহরগঞ্জবাসীর মাঝে আনন্দের জোয়ার বইতে শুরু করে। ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মোঃ তাজুল ইসলাম এমপিকে অভিনন্দন জানায় নেতাকর্মীসহ এলাকার সাধারণ মানুষ।

নতুন মন্ত্রিসভা ৪৬ সদস্য বিশিষ্ট। এর মধ্যে মন্ত্রী ২৪ জন, প্রতিমন্ত্রী ১৯ জন ও উপমন্ত্রী হচ্ছেন ৩ জন। মন্ত্রিপরিষদ সচিবের ঘোষণা থেকে জানা গেছে, প্রধানমন্ত্রীর অধীনে থাকছে ছয় মন্ত্রণালয়। সেগুলো হলো- মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়।

নতুন মন্ত্রিপরিষদ শপথ নেবে আজ সোমবার (৭ জানুয়ারি)। এরই মধ্যে নতুন মন্ত্রিসভায় যারা জায়গা পেতে যাচ্ছেন তাদের শপথগ্রহণের আমন্ত্রণ জানানো হয়েছে।

পূর্ণমন্ত্রী ২৪ জন
ওবায়দুল কাদের (সড়ক পরিবহন ও সেতু), আ হ ম মোস্তফা কামাল (অর্থ), ড. আব্দুর রাজ্জাক (কৃষি), ডা. দীপু মনি (শিক্ষা), আনিসুল হক (আইন ও সংসদ), আ ক ম মোজাম্মেল হক (মুক্তিযোদ্ধা), আসাদুজ্জামান খান (স্বরাষ্ট্র), ড. হাছান মাহমুদ (তথ্য), এম এ মান্নান (পরিকল্পনা), নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন (শিল্প), টিপু মুনশি (বাণিজ্য), বীর বাহাদুর উশৈ সিং (পার্বত্য), ডক্টর আবুল মোমেন (পররাষ্ট্র), সাইফুজ্জামান চৌধুরী জাবেদ (ভূমি), তাজুল ইসলাম (স্থানীয় সরকার), সাহাবউদ্দিন (পরিবেশ ও বন), গোলাম দস্তগীর গাজী (বস্ত্র ও পাট), জাহিদ মালেক (স্বাস্থ্য), সাধন চন্দ্র মজুমদার (খাদ্য), নুরুজ্জামান আহমেদ (সমাজকল্যাণ), শ ম রেজাউল করিম (গৃহায়ন ও গণপূর্ত), নুরুল ইসলাম সুজন (রেল), ইয়াফেস ওসমান (বিজ্ঞান ও প্রযুক্তি), মোস্তফা জব্বার (ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি)

প্রতিমন্ত্রী ১৯ জন
শাহরিয়ার আলম (পররাষ্ট্র), ইমরান আহমদ (প্রবাসী কল্যাণ), নসরুল হামিদ (বিদ্যুৎ ও জ্বালানী), জুনাইদ আহমেদ পলক (আইসিটি), কামাল আহমেদ মজুমদার (শিল্প), খালিদ মাহমুদ চৌধুরী (নৌ-পরিবহন), জাহিদ আহসান রাসেল (যুব ও ক্রীড়া), ডা. এনামুর রহমান (দুর্যোগ ও ত্রাণ), শ ম রেজাউল করিম, আশরাফ আলী খসরু (মৎস্য ও প্রাণিসম্পদ), মন্নুজান সুফিয়ান (শ্রম ও কর্মসংস্থান), জাকির হোসেন (প্রাথমিক ও গণশিক্ষা), স্বপন ভট্টাচার্য (এলজিআরডি), মাহবুব আলী (বিমান), ফরহাদ হোসেন (জনপ্রশাসন), শরীফ আহমেদ (সমাজকল্যাণ), কে এম খালিদ (সংস্কৃতি), মুরাদ হাসান (স্বাস্থ্য ও পরিবার), জাহিদ ফারুক (পানিসম্পদ), শেখ মোহাম্মদ আব্দুল্লাহ (ধর্ম)।

উপমন্ত্রী ৩ জন
বেগম হাবিবুন নাহার (পরিবেশ ও বন), এনামুল হক শামীম (পানিসম্পদ), মহিবুল হাসান চৌধুরী (শিক্ষা)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here