1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
নাঙ্গলকোটে অবৈধ সিএনজি গ্যাস স্টেশনে র‍্যাবের অভিযান! গ্রেপ্তার ২
বাংলাদেশ । শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
ডাঃ তাহসীন বাহার সুচনার বিজয়ে কুমিল্লার লন্ডন প্রবাসীদের ইফতার ও মিষ্টি বিতরন এক মিনিটে ৮টি ক্রিম বিস্কুট খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এ আবেদন । বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন সাকিব আল হাসান অবরোধের প্রতিবাদে ইবি ছাত্রলীগের মোটরসাইকেল শোডাউন অনুষ্ঠানের মধ্যে দিয়ে ফুলবাড়ী প্রেসক্লাবের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বিএনপি জামায়াতকে অগ্নি সন্ত্রাসের পথ ছেড়ে নির্বাচনে আসার আহবান-এমপি বাহার হত্যা মামলার রহস্য উন্মোচনে  সৈয়দপুর পুলিশের সাফল্য, গ্রেফতার ৩ কুলাউড়ায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ সুপারের তদারকি জাপার সদস্য সচিবের বিরুদ্ধে শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ বাণিজ্যের অভিযোগ কুমিল্লায় হরতাল-অবরোধে ২২ পিকেটিং-ভাংচুর মামলা গ্রেফতার ১০৪

নাঙ্গলকোটে অবৈধ সিএনজি গ্যাস স্টেশনে র‍্যাবের অভিযান! গ্রেপ্তার ২

মোঃ সাইফুল ইসলাম:
  • প্রকাশিত: বুধবার, ৬ এপ্রিল, ২০২২
  • ৩৯১ বার পড়েছে

কুমিল্লার নাঙ্গলকোট পৌরসভার কোদালিয়ায় অবৈধভাবে সিএনজি গ্যাস স্টেশনে ৫ এপ্রিল(মঙ্গলবার) র‌্যাব-১১-এর সিপিসি-২ কুমিল্লা কর্তৃক বিশেষ অভিযান প্রক্রিয়ায় কাভার্ডভ্যানের ভেতর গ্যাস সিলিন্ডার স্থাপন করে অবৈধভাবে সিএনজি গ্যাস সরবরাহের সময় দুজনকে হাতেনাতে গ্রেপ্তার ও একটি কাভার্ডভ্যান জব্দ করে র‍্যাব। এ বিষয়ে কিছুদিন আগে;কুমিল্লার নাঙ্গলকোটে বেআইনিভাবে ট্রাকে রক্ষিত ক্যাসকেড স্টোরেজে গুচ্ছ সিলিন্ডার থেকে নজেলের মাধ্যমে ঝুঁকিপূর্ণভাবে সিএনজিতে গ্যাস বিক্রি হচ্ছে প্রকাশ্যে’ শিরোনামে একটি নিউজ প্রকাশিত হয় বিভিন্ন পত্রিকায়।

গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-১১-এর সিপিসি-২ নাঙ্গলকোট থানার পূর্ব (কোদালিয়া) পৌরসভার ৩নং ওয়ার্ড এলাকায় অভিযান পরিচালনা করে। অভিযানে বিশেষ প্রক্রিয়ায় কাভার্ডভ্যানের ভেতর গ্যাস সিলিন্ডার স্থাপন করে অবৈধভাবে সিএনজি গ্যাস সরবরাহের সময় দুজনকে হাতেনাতে গ্রেফতার করতে সক্ষম হয়। চক্রটি মূলত সিএনজি ফিলিং স্টেশনের আড়ালে সরাসরি গাড়িতে জ্বালানি সরবরাহ করার পাশাপাশি বিশেষ প্রক্রিয়ায় কাভার্ডভ্যানের ভেতর সিলিন্ডার স্থাপন করে মিটার ব্যতীত মূল গ্যাস লাইন থেকে গ্যাস মজুদ করে তা অবৈধভাবে কুমিল্লাসহ দেশের বিভিন্ন স্থানে এবং যেসব এলাকায় গ্যাস সংযোগ নেই সেসব এলাকার বিভিন্ন কারখানায় চড়ামূল্যে বিক্রি করে।

এছাড়াও এই চক্রটি সিএনজি গ্যাস সংগ্রহ করে বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ সিএনজি স্টেশন স্থাপন করে প্রতি ঘটফুট প্রচলিত বাজারমূল্যের চেয়ে অধিক মূল্যে বিক্রি করে আসছিল। সিএনজি স্টেশনে সরকার কর্তৃক নির্ধারিত টাকার পরির্বতে চোরাই পথে চড়া দামে বিক্রি করে। এভাবে অবৈধভাবে গ্যাস চোরাই পথে সরবরাহ ও বিক্রির সময় বড় ধরনের বিস্ফোরণ ঘটতে পারে এবং এর পাশাপাশি মিটার ব্যতীত এই গ্যাস বিক্রির ফলে সরকার বিপুল আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে।

উপস্থিত স্থানীয় এলাকাবাসী জানান;নাঙ্গলকোট উপজেলার পল্লী বিদ্যুৎ অফিসের ২০০ ফুট দক্ষিণে একটি বাড়িতে খোরশেদ আলমের নেতৃত্বে একটি লরি ট্রাক সকাল থেকে রাত ১১টা পর্যন্ত বেআইনিভাবে গ্যাস বিক্রি করছে। অনুমোদনহীন এসব ভ্রাম্যমাণ ট্রাকের নেই ফিটনেস, বিস্ফোরক লাইসেন্স, ফায়ার লাইসেন্স, পরিবেশ অধিদপ্তরের অনুমোদন কিংবা জ্বালানি মন্ত্রণালয়ের অনুমোদন। শুধু তাই নয়, এসব লরি ট্রাকের ভেতর ৬০ থেকে ১৫০টি গুচ্ছ সিলিন্ডার থাকে। সেগুলোর কোনো ফিটনেস না থাকায় যে কোনো সময় বিস্ফোরণ হয়ে ঘটতে পারে মারাত্মক দুর্ঘটনা। চোখের পলকে পুড়ে ছাই হয়ে যেতে পারে পৌর শহরসহ কয়েকটি গ্রাম।

গ্রেফতারকৃতরা হলো;কুমিল্লার চৌদ্দগ্রাম থানার বসন্তপুর গ্রামের অলিউর রহমানের ছেলে মো. সুমন ফরাজী (২৫), একই থানার তুলাসার গ্রামের ইয়াকুব মৃধার ছেলে মো. ইবনে সাইদী জুবায়েদ হোসেন (২১)। অভিযানে একটি কাভার্ডভ্যান জব্দ করা হয়।

নাঙ্গলকোটে ফায়ার সার্ভিস স্টেশন না থাকায় অত্র এলাকা এমনিতেই ঝুঁকিপূর্ণ। তার ওপর এমন কোনো দুর্ঘটনা ঘটলেই পরিস্থিতি সামাল দেয়া কষ্টসাধ্য হবে বলে মনে করেন এলাকার সাধারণ মানুষ। তারা জানান; র‍্যাবের এমন অভিযানে আমরা অনেক আনন্দিত। কারণ আমরা অনেক আতঙ্কের মাঝে থাকতাম। সারাক্ষণ ভয় বিরাজ করত আমাদের মাঝে, কখন বিস্ফোরণ হয়। আমরা র‍্যাব-১১-এর কাছে কৃতজ্ঞ।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD