1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
গাইবান্ধার গোবিন্দগঞ্জে চুল্লিতে কাঠ পুড়িয়ে কয়লা তৈরি করায় হুমকিতে পরিবেশ ও গনস্বাস্থ্য
বাংলাদেশ । সোমবার, ০৬ মে ২০২৪ ।। ২৬শে শাওয়াল, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে ইবি ছাত্রলীগের বিক্ষোভ মিছিল সন্ধ্যা নামলেই এলইডির তিব্র আলো ঘটছে দুর্ঘটনা : চোখের মারাত্মক ক্ষতি শিলাবৃষ্টিতে দোয়ারাবাজারে সহস্রাধিক ঘর ক্ষতিগ্রস্ত!! ব্রিজ পুনঃনির্মাণের উদ্যোগ নেই; জনগণের ভোগান্তি চরমে! ভুতুড়ে বিদ্যুৎ বিলে অতিষ্ট দৌলতপুরের মানুষ! রেলক্রসিংয়ে গেটকিপার ঘুমিয়ে, অল্পের জন্য রক্ষা পেল দুটি ট্রাকসহ পথচারী চুরি হলো সেই শহীদ ভারতীয় মিত্র বাহিনীর অরক্ষিত স্মৃতিস্তম্ভে দোয়ারাবাজারে কলেজছাত্রী তমা হত্যার খুনি লিটনের ফাঁসির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল ডাঃ তাহসীন বাহার সুচনার বিজয়ে কুমিল্লার লন্ডন প্রবাসীদের ইফতার ও মিষ্টি বিতরন এক মিনিটে ৮টি ক্রিম বিস্কুট খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এ আবেদন ।

গাইবান্ধার গোবিন্দগঞ্জে চুল্লিতে কাঠ পুড়িয়ে কয়লা তৈরি করায় হুমকিতে পরিবেশ ও গনস্বাস্থ্য

রিমন রাজভর :
  • প্রকাশিত: সোমবার, ১২ জুলাই, ২০২১
  • ৩২০ বার পড়েছে

গাইবান্ধা গোবিন্দগঞ্জ উপজেলা সাপমারা ইউনিয়নে অবৈধ চুল্লিতে অবাধে কাঠ পুড়িয়ে তৈরি করা হচ্ছে কয়লা।প্রত্যন্ত গ্রাম থেকে বিভিন্ন বনজ ও ফল গাছ কেটে এসব চুল্লিতে কাঠ সরবরাহ করা হচ্ছে।কাঠ থেকে কয়লা তৈরির এ ব্যবসায় জড়িয়ে পড়ছেন স্থানীয় অনেকে।এসব কয়লা তৈরির চুল্লি থেকে নির্গত হচ্ছে প্রচুর ধোঁয়া।স্থানীয় বাসিন্দাদের অভিযোগও আমলে নিচ্ছেন না এ ব্যবসায় জড়িতরা।

সোমবার (১২ই জুলাই ) সরেজমিনে গিয়ে দেখা যায়,গোবিন্দগঞ্জ উপজেলার সাপমারা ইউনিয়নে সাড়াইল গ্রাম সহ বেশ কয়েকটি গ্রামে স্থানীয় প্রভাবশালীদের ছত্রছায়ায় গড়ে উঠেছে প্রায় কয়লা তৈরির বিশেষ ধরনের অবৈধ চুল্লি।বিশেষ ধরনের এ চুল্লিতে কাঠ পুড়িয়ে কয়লা বানানো হয়।কাঠ পোড়ানোর সময় নির্গত হয় প্রচুর কালো ধোঁয়া।

এতে একদিকে বনজ সম্পদ নষ্ট হয়,অপরদিকে ধোঁয়ার কারণে শ্বাস-প্রশ্বাসজনিত নানা রোগব্যাধি হচ্ছে স্থানীয় বাসিন্দাদের।কয়লা তৈরির এ প্রক্রিয়ায় পরিবেশ ও জীববৈচিত্রের ওপরও মারাত্মক প্রভাব পড়ছে।পরিবেশ অধিদফতরের তথ্য মতে,জেলা প্রশাসন ও পরিবেশ অধিদফতরের কোনো অনুমোদন ছাড়াই অবৈধভাবে গড়ে ওঠা এসব কয়লা তৈরির কারখানায় অবাধে কাঠ পোড়ানো হচ্ছে।

অবৈধ থাকা সত্ত্বেও জনবসতি এলাকায় ও ফসলি জমি নষ্ট করে এসব চুল্লি স্থাপন করা হয়েছে।শক্ত কাঁচা লাল মাটি,ইট ও কাঠের গুঁড়া মিশিয়ে তৈরি করা চুল্লিতে প্রতিদিন কয়েকশ মণ কাঠ পোড়ানো হচ্ছে।একটি চুল্লিতে সপ্তাহে কমপক্ষে ৩০০-৩৫০ মণ কাঠ পোড়ানো হয়।স্থানীয় বাসিন্দা বলেন, কয়লা পোড়ানোতে আমাদের এলাকায় আগের মতো ফসল হয় না।গাছের মাথায় মড়ক পরে।যখন কাঠ পোড়ায়,তখন আমরা শ্বাস করতে পারিনা।তরতরি এই কয়লা বানানো বন্ধ না করলে আরও সমস্যা হবে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD