1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
ঘোড়াঘাটে গবাদী পশু-পালন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত
বাংলাদেশ । বুধবার, ০৮ মে ২০২৪ ।। ২৭শে শাওয়াল, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে ইবি ছাত্রলীগের বিক্ষোভ মিছিল সন্ধ্যা নামলেই এলইডির তিব্র আলো ঘটছে দুর্ঘটনা : চোখের মারাত্মক ক্ষতি শিলাবৃষ্টিতে দোয়ারাবাজারে সহস্রাধিক ঘর ক্ষতিগ্রস্ত!! ব্রিজ পুনঃনির্মাণের উদ্যোগ নেই; জনগণের ভোগান্তি চরমে! ভুতুড়ে বিদ্যুৎ বিলে অতিষ্ট দৌলতপুরের মানুষ! রেলক্রসিংয়ে গেটকিপার ঘুমিয়ে, অল্পের জন্য রক্ষা পেল দুটি ট্রাকসহ পথচারী চুরি হলো সেই শহীদ ভারতীয় মিত্র বাহিনীর অরক্ষিত স্মৃতিস্তম্ভে দোয়ারাবাজারে কলেজছাত্রী তমা হত্যার খুনি লিটনের ফাঁসির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল ডাঃ তাহসীন বাহার সুচনার বিজয়ে কুমিল্লার লন্ডন প্রবাসীদের ইফতার ও মিষ্টি বিতরন এক মিনিটে ৮টি ক্রিম বিস্কুট খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এ আবেদন ।

ঘোড়াঘাটে গবাদী পশু-পালন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

আরিফুল ইসলাম জিমন:
  • প্রকাশিত: শুক্রবার, ১৭ ডিসেম্বর, ২০২১
  • ৩৬০ বার পড়েছে

দিনাজপুরের ঘোড়াঘাটে বে-সরকারি উন্নয়ন সংস্থা নর্দান ডেভেলপমেন্ট ফাউন্ডেশন- এনডিএফ এর আয়োজেেন সংস্থার কার্য্যালয়ে ৩ দিন ব্যাপী গবাদী পশু-পালন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৭ ডিসেম্বর) সকালে সংস্থার ঘোড়াঘাট শাখার ম্যানেজার মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা প্রাণিসম্পদ অফিসের ভেটেরিনারি সার্জন ডাঃ মোছাঃ রুমানা আকতার রোমি, বিশেষ অতিথি হিসেবে এনডিএফ-এর প্রোগ্রাম অফিসার মনোরঞ্জন সাহা।

প্রশিক্ষণের মুল সহায়ক প্রাণিসম্পদ অফিসের ভেটেরিনারি সার্জন ডাঃ মোছাঃ রুমানা আকতার রোমি বলেন, দেশের অধিকাংশ লোক কৃষক ও বেকার। কৃষি নির্ভর এই দেশের কৃষি উৎপাদনে গবাদি পশু গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে আসছে। আমিষের চাহিদা পুরণে মাংসের যথেষ্ট অভাব রয়েছে, এ ছারাও যুব সমাজ তথা বেকারদের আত্ব- কর্মসংস্থান এ গরু মোটা তাজাকরন একটি অন্যন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। এজন্য তিনি সকলকে আর্থ-সামাজিক অবস্থা উন্নয়নে গরু মোটা-তাজাকরন প্রকল্প গ্রহন করার আহব্বান জানান। তিনি আরো জানান গাভীর দুধ সুস্বাদু ও পুষ্টিকর আদর্শ খাদ্য যা জাতীর মেধা বিকাশের জন্য প্রয়োজন। গাভী পালনের মাধ্যমে আত্ম-কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র হ্রাসকরণসহ অর্থনৈতিক সচ্চলতা বৃদ্ধির সুযোগ রয়েছে।

আধুনিক পদ্ধতি অবলম্বন করা হলে গোবর থেকে জৈব সার এবং বায়োগ্যাস উৎপাদন করা সম্ভব। এর মাধ্যমে নিজস্ব জ্বালানী চাহিদা মেটানো যায়, পরিবেশ সংরক্ষনে ভূমিকা রাখা যাবে এবং গবাদিপশু পালনকারীগণ অর্থনৈতিকভাবে সচ্চল হবে। এ সময় তিনি পরিবারে সচ্ছলতা আনার পরামর্শ প্রদান করেন এবং প্রাণিসম্পদ পালনে যেকোন সহযোগীতা ও পরামর্শর জন্য উপজেলা প্রাণিসম্পদ অফিসে যোগাযোগ করার আহব্বান জানান। প্রশিক্ষণে উপজেলার ০৪ ইউনিয়নের বিভিন্ন গ্রামের ৩৫ জন প্রশিক্ষার্থী অংশগ্রহণ করেন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD