বরুড়ায় কে হবে বিএনপির চুড়ান্ত প্রার্থী? 

292
সুজন মজুমদারঃ  নানা জল্পনা, কল্পনা শেষে সকল দলের অংশহগ্রনে আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এ নির্বাচনে কুমিল্লা-৮ (বরুড়া) আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশী’র সংখ্যা ছিল দুইজন। কেন্দ্রীয় বিএনপি কর্মসংস্থান বিষয়ক সম্পাদক, সাবেক এমপি জাকারিয়া তাহের সুমন এবং ১/১১ পরিক্ষিত নেতা, কেন্দ্রীয় যুবদলের সিনিয়র সহ সভাপতি মোরতাজুল করিম বাদরু।  গত (১২ নভেম্বর) ঢাকা নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যলয়ে  একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে কুমিল্লা- ৮ (বরুড়া) আসনের জন্য বিএনপি’র দুইজন মনোনয়ন ক্রয় করেছেন জানা যায়। গত(১৪ নভেম্বর) বুধবার দুপুরে বিএনপি কেন্দ্রীয় কার্যালয় থেকে দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভীর নিকট থেকে মনোনয়ন ফরম সংগ্রহ  করেছেন কেন্দ্রীয় যুবদলের সিনিয়র সহ সভাপতি মোরতাজুল করিম বাদরু এবং (১৫ নভেম্বর) বৃহস্পতিবার বিএনপি কেন্দ্রীয় কার্যালয় থেকে দলের সহকারী দপ্তর সম্পাদক বেলাল আহম্মেদের নিকট থেকে মনোনয়ন ফরম সংগ্রহ  করেন কেন্দ্রীয় বিএনপি কর্মসংস্থান বিষয়ক সম্পাদক, সাবেক এমপি জাকারিয়া তাহের সুমন।
গত (২৮ নভেম্বর) বুধবার মনোনয়ন পত্র জমাদেন বরুড়ার বিএনপির দুই হেবিওয়েট প্রার্থী। জাকারিয়া তাহের সুমন মনোনয়ন পত্র জমাদেন বরুড়া উপজেলা রিটার্নিং অফিসার (উপজেলা নির্বাহী কর্মকর্তা)  মাজহারুল ইসলামের নিকটে এবং মোরতাজুল করিম মনোনয়ন পত্র জমাদেন কুমিল্লা জেলা রিটার্নিং অফিসার (জেলা প্রশাসক) আবু ফজলে মীরের নিকটে। গত (০২ ডিসেম্বর) রবিবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লা -৮ ( বরুড়া ) আসনের মনোনয়ন ফরম যাচাই-বাচাই শেষে রিটার্নিং কর্মকর্তা ( জেলা প্রশাসক,কুমিল্লা ) বৈধ ঘোষনা করেন  বিএনপির দুই প্রার্থী জাকারিয়া তাহের সুমন এবং মোরতাজুল করিম বাদরু কে।
আসন্ন একাদশ সংসদ নির্বাচনে নির্বাচন কমিশনে প্রার্থীদের জমা দেওয়া হলফনামা থেকে এ তথ্য পাওয়া যায়। কুমিল্লা-৮ (বরুড়া) আসনে বিএনপি মনোনীত প্রার্থী জাকারিয়া তাহের সুমন ব্যাচেলর অব সায়েন্স ইন বিজনেস ম্যানেজমেন্ট করেছেন এবং মোরতাজুল করিম বাদরু এম এ পাশ করেছেন। বরুড়া আসনের আওয়ামীলীগ, জাতীয় পার্টি এবং বিএনপির জাকারিয়া তাহের সুমনের বিরুদ্ধে কোন মামলা নেই। শুধুমাত্র বিএনপির আরেক প্রার্থী মোরতাজুল করিম বাদরু’র  বিরুদ্ধে  নাশকতা ও রাজনীতির বিভিন্ন অভিযোগে ৫টি মামলা রয়েছে। অর্থাৎ বিএনপির মোরতাজুল করিম বাদরু ছাড়া বরুড়া আর কোন প্রার্থীর বিরুদ্ধে কোন মামলা নেই। শুধুমাত্র একক মামলা প্রাপ্ত মোরতাজুল করিম বাদরু।
কুমিল্লার ১১ আসনে বিএনপির মনোনীত প্রার্থীদের মধ্যে  এবং বরুড়া  সকল প্রার্থীদের তুলনায় সবচেয়ে বেশি সম্পাদশালী বিএনপির প্রার্থী  জাকারিয়া তাহের সুমন। তার  সম্পদ রয়েছে অন্তত ১৩৭ কোটি টাকা। আগামি (০৯ ডিসেম্বর) রবিবার মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ। কি হবে সে দিন! শেষ পর্যায়ে মনোনয়ন পাওয়ার খেলায় জালে কে দিবে গোল? তবে বরুড়া জনগনের নিকট শোনা যাচ্ছে বরুড়ায় বিএনপির কোন দ্বন্দ্ব এবং গ্রুপিং নেই। যে ধান নিয়ে আসবে তাকে স্বাগতম জানাবে বরুড়াবাসী। যাহোক দেখার বিষয় বরুড়া বিএনপিতে কে হচ্ছে বিএনপির চুড়ান্ত প্রার্থী!  তা দেখার জন্য (০৯ ডিসেম্বর) অপেক্ষা করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here