1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
সাংবাদিকদের মর্যাদা রক্ষায় প্রশিক্ষণের বিকল্প নেই:এমপি বাহার
বাংলাদেশ । বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
ডাঃ তাহসীন বাহার সুচনার বিজয়ে কুমিল্লার লন্ডন প্রবাসীদের ইফতার ও মিষ্টি বিতরন এক মিনিটে ৮টি ক্রিম বিস্কুট খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এ আবেদন । বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন সাকিব আল হাসান অবরোধের প্রতিবাদে ইবি ছাত্রলীগের মোটরসাইকেল শোডাউন অনুষ্ঠানের মধ্যে দিয়ে ফুলবাড়ী প্রেসক্লাবের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বিএনপি জামায়াতকে অগ্নি সন্ত্রাসের পথ ছেড়ে নির্বাচনে আসার আহবান-এমপি বাহার হত্যা মামলার রহস্য উন্মোচনে  সৈয়দপুর পুলিশের সাফল্য, গ্রেফতার ৩ কুলাউড়ায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ সুপারের তদারকি জাপার সদস্য সচিবের বিরুদ্ধে শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ বাণিজ্যের অভিযোগ কুমিল্লায় হরতাল-অবরোধে ২২ পিকেটিং-ভাংচুর মামলা গ্রেফতার ১০৪

সাংবাদিকদের মর্যাদা রক্ষায় প্রশিক্ষণের বিকল্প নেই:এমপি বাহার

নেকবর হোসেন :
  • প্রকাশিত: রবিবার, ২১ নভেম্বর, ২০২১
  • ১৯৮ বার পড়েছে

কুমিল্লা সদর আসনের জাতীয় সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার বলেছেন,সাংবাদিকদের মর্যাদা রক্ষায় প্রশিক্ষণের বিকল্প নেই। অপেক্ষাকৃত নবীন ও প্রবীণ সাংবাদিকদের প্রশিক্ষিত করে গড়ে তুলতে পিআইবি দেশের সকল জেলায় প্রশিক্ষণ দিচ্ছে। পেশার শুরুতে প্রতিটি সাংবাদিকের প্রশিক্ষণজ্ঞান অতীব গুরুত্ববহন করে। সাংবাদিকতার প্রারম্ভিক কালের ভুলভ্রান্তি সমাজের লোকজন দ্বারা বেশি সমালোচিত হতে হয়। সাংবাদিকতার এই যাত্রাকালটি অতি গুরুত্বপূর্ণ। বর্তমান সোশ্যাল মিডিয়ার দৌরাত্ম্যে এই সময়েও প্রকৃত সাংবাদিকতার কদর কমেনি। সাংবাদিকতা খুবই জরুরি এবং অতি প্রয়োজনীয় একটি বিষয়।শনিবার সন্ধ্যায় কুমিল্লা ক্লাবের হলরুমে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট পিআইবির উদ্যোগে ৬ দিনব্যাপী প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেছেন, বিগত চার বছর ধরে দেশের শ্রেষ্ঠ জেলা নির্বাচিত হয়েছে কুমিল্লা। খাদ্য উৎপাদনে আমরা এগিয়ে রয়েছি। ৫৮ লাখ মানুষের খাদ্য চাহিদা মিটিয়ে আমরা ২ লাখ ৬৫ হাজার মেট্রিকটন অতিরিক্ত খাদ্যের জোগান দিচ্ছি। আমাদের মাছ উৎপাদন চাহিদার প্রায় দ্বিগুন। চলমান করোনা সংকটেও আমরা দেশের অর্থনীতিতে সর্বোচ্চ রেমিট্যান্স দিয়েছি। সকল ক্ষেত্রে আজ এগিয়ে রয়েছে আমাদের কুমিল্লা।

তিনি বলেন, ২১ অক্টোবর পার্টি অফিস উদ্বোধন অনুষ্ঠানে কুমিল্লার শ্রেষ্ঠত্বের বিষয়টি নেত্রীর সামনে তুলে ধরেছি। আমার বিশ্বাস প্রিয় নেত্রী আমাদের খালি হাতে ফেরত দিবেন না। বঙ্গবন্ধুর কন্যা স্নেহময়ী মানুষ, বঙ্গবন্ধুর মতোই বিশাল হৃদয়। তিনি কুমিল্লা নামেই বিভাগ দিবেন।

এদিকে ৬দিনের এ সাংবাদিকতা প্রশিক্ষনে প্রশিক্ষনার্থীদের মাঝে মোবাইল সাংবাদিকতা,অনুসন্ধানী সাংবাদিকতা,নারী ও শিশু সাংবাদিকতা,বেসিক সাংবাদিকতা এবং পত্রিকার সম্পাদকদের নিয়ে সাংবাদিকতার নানা সমস্যা-সম্ভাবনার দিক নিয়ে আলোচনা করা হয়। প্রশিক্ষণে অংশগ্রহণকারী সাংবাদিকগণ মাঠ পর্যায়ের সংবাদ সংগ্রহের ক্ষেত্রে উদ্ভূত নানা সমস্যা এড়িয়ে কৌশলের সঙ্গে দায়িত্ব পালনের উপর গুরুত্বারোপ করা হয়।

বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট পিআইবির আয়োজনে ও কুমিল্লা প্রেসক্লাবের সহযোগিতায় কুমিল্লায় ৬ দিনব্যাপী ১৪০ জন সাংবাদিকদের সমাপনী অনুষ্ঠান ও সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠান কুমিল্লা ক্লাবের হলরুমে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পিআইবি র মহাপরিচালক একুশে পদক প্রাপ্ত সাংবাদিক জাফর ওয়াজেদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কুমিল্লা প্রেসক্লাবের আহবায়ক নীতিশ সাহা। শুভেচ্ছা বক্তব্য রাখেন পিআইবি র পরিচালক প্রশাসন মোহাম্মদ আফরাজুর রহমান, ড, আলী হোসেন চৌধুরী,বীরমুক্তিযোদ্ধা কুমিল্লা প্রেসক্লাবের সাবেক সভাপতি জহিরুল হক দুলাল।

প্রশিক্ষণে অংশ গ্রহণকারীদের মধ্যে অনুভূতি প্রকাশ করে বক্তব্য রাখেন অনুসন্ধানী সাংবাদিকতা বিষয়ে কুমিল্লা রিপোর্টার্স ইউনিটির সভাপতি ওমর ফারুকী তাপস,শিশু ও নারী বিষয়ক রির্পোটিং বিষয়ে কুমিল্লা প্রেসক্লাবের আহবায়ক কমিটির সদস্য ইয়ামীন রিমা,মোবাইল সাংবাদিকতা বিষয়ে বৈশাখী টিভির জেলা প্রতিনিধি আনোয়ার হোসাইন, বেসিক জার্নালিজম বিষয়ে দৈনিক শিরোনাম প্রতিনিধি সাফায়েত সিফাত।

অনুষ্ঠানে কুমিল্লার সিনিয়র সাংবাদিকগণ উপস্থিত ছিলেন। পরে পশিক্ষার্থীদের মধ্যে সার্টিফিকেট বিতরণ করেন অনুষ্ঠানে প্রধান অতিথি সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার ও পি আইবির মহাপরিচালক একুশে পদক প্রাপ্ত সাংবাদিক জাফর ওয়াজেদ। অনুষ্ঠান পরিচালনা করেন পি আইবি র প্রশিক্ষণ কর্মকর্তা মোঃ সাহআলম সৈকত।

অনুষ্ঠানে অতিথিদের হাতে উপহার তুলেদেন দৈনিক ইনকিলাবের ষ্টাফ রিপোর্টার সাদিক হোসেন মামুন, একাত্তর টিভির জেলা প্রতিনিধি কাজী এনামুল হক ফারুক, বাংলাভিশন টিভির জেলা প্রতিনিধি সাইয়িদ মাহমুদ পারভেজ, দৈনিক আজকের কুমিল্লা র সম্পাদক ইমতিয়াজ আহমেদ জিতু,দৈনিক দেশ রূপান্তর জেলা প্রতিনিধি দেলোয়ার হোসেন জাকির।

উল্লেখ্য গত ১৫ নভেম্বর থেকে ২০ নভেম্বর পর্যন্ত মোবাইল সাংবাদিকতা,অনুসন্ধানী সাংবাদিকতা,শিশু ও নারী বিষয়ক রির্পোটিং,বেসিক জার্নালিজম বিষয়ে কুমিল্লার ১৪০ জন সাংবাদিক সাংবাদিক ও কুমিল্লা ,চাঁদপুর,ব্রাহ্মণবাড়িয়া,ও ফেনী জেলার ৩০জন পত্রিকার সম্পাদক মতবিনিময় সভায় অংশনেন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD