1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
দৈনিক কালজয়ী
বাংলাদেশ । সোমবার, ২০ মে ২০২৪ ।। ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ

জিয়া স্মৃতি জাদুঘর থেকে স্বাধীনতার ঘোষণা প্রদানে ব্যবহৃত ট্রান্সমিটার সরিয়ে ফেলতে হবে – তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান

চট্টগ্রাম ব্যুরো: তানভীর আহমেদ
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১৮ নভেম্বর, ২০২১
  • ২৬৯ বার পড়েছে
জিয়া স্মৃতি জাদুঘর থেকে স্বাধীনতার ঘোষণা প্রদানে ব্যবহৃত ট্রান্সমিটার সরিয়ে ফেলতে হবে - তথ্যপ্রতিমন্ত্রী মুরাদ হাসান

আমি আশা করি চট্রগ্রামে জিয়া স্মৃতি জাদুঘর থেকে অবিলম্বে আমাদের মহান স্বাধীনতার ঘোষণা প্রদানে ব্যবহ্রত ঐতিহাসিক ট্রান্সমিটার চট্রগ্রামের কালুরঘাট বেতারকেন্দ্রে স্থানান্তর করা হবে।

আজ বৃহস্পতিবার (১৮ নভেম্বর) বিকেলে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ড. মো. মুরাদ হাসান চট্রগ্রাম সার্কিট হাউজে আঞ্চলিক তথ্য অফিস (পিআইডি), জেলা তথ্য অফিস, চট্রগ্রাম এবং বাংলাদেশ বেতার, চট্রগ্রামের সাথে মতবিনিময় অনুষ্ঠানে একথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ১৯৭১-এর ২৫ মার্চ কালরাত্রিতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালির ওপর নির্বিচারে গণহত্যা শুরু করলে ২৬ মার্চ প্রথম প্রহরে বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা করেন যা এই ট্রান্সমিটারের মাধ্যমে সর্বপ্রথম প্রচারিত হয়। পরবর্তীতে শেখ মুজিবুর রহমানের নামে স্বাধীনতার ঘোষণা পাঠ করেছিলেন চট্টগ্রামের আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ হান্নান। স্বাধীনতা পরবর্তী সময়ে ঐতিহাসিক এই ট্রান্সমিটার চট্রগ্রামের কালুরঘাট বেতারকেন্দ্র থেকে জিয়া স্মৃতি জাদুঘরে স্থানান্তর করা হয়।

ড. মুরাদ হাসান বলেন এই ট্রান্সমিটার আমাদের মহান মুক্তিযুদ্ধের ঐতিহাসিক অংশ। বাংলাদেশের ইতিহাসের অবিচ্ছেদ্য দলিল। মুক্তিযুদ্ধ চলাকালে এই ট্রান্সমিটারের মাধ্যমেই স্বাধীনবাংলা বেতারকেন্দ্র পরিচালিত হয়েছিল। ঐতিহাসিক এই ট্রান্সমিটারটি বর্তমানে সংস্কৃতি মন্ত্রণালয়ের আওতাধীন। জিয়া স্মৃতি জাদুঘর থেকে ট্রান্সমিটারটি চট্রগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্রে স্থানান্তরের বিষয়টি আন্তঃমন্ত্রণালয় আলোচনার মাধ্যমে সমাধানের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD