ইজরায়েল

358

লেখক: র‌ফিকুল ইসলাম সরকার (ছড়াকার, কবি, কলা‌মিস্ট, উন্নয়ন কর্মী)

ইজরায়েল, পৃ‌থিবীর একমাত্র ইহুদী রাষ্ট্র। পৃথিবীতে সর্ব‌মোট ইহুদীর সংখ্যা মাত্র এক কোটি চ‌ল্লিশ লক্ষ । এর ম‌ধ্যে ইজরা‌য়ে‌লে বাস ক‌রে প্রায় অ‌র্ধে‌কের কম।

এত সামান্য সংখ্যক মানুষের ম‌ধ্যেও পৃথিবীর নামকরা সব ব্যা‌ক্তি এবং স‌র্বোচ্চ সংখ্যক নো‌বেল বিজয়ী এদের ম‌ধ্যে । এ‌দের অনে‌কে আমাদেরকে দিয়েছেন বিশাল বিশাল প্রতিষ্টান এবং সৃষ্টির সব সুন্দর উপহার । প্রায় চার হাজা‌রের মত প্রয‌ু‌ক্তিক কোম্পানী র‌য়ে‌ছে এ‌দে‌র।

তাদের আবিস্কা‌রের অনেক কিছুই ছাড়া আমাদের জীবন এ‌কেবা‌রে অচল । শত বিরাগ ভাজন থাকলেও কারো সাধ্য নেই মানব জাতির জন্য এদের এসব উপহার এড়িয়ে যাবার ।

আছেন ই‌ঞ্জ‌ি‌নিয়ার, বিজ্ঞানী, সংগীতজ্ঞ। জ্ঞান বিজ্ঞা‌ন সহ জীব‌নের প্রায় প্র‌তি‌টি ক্ষে‌ত্রেই অনেক বে‌শি এরা এ‌গি‌য়ে, বি‌শেষ ক‌রে ব্যবসা বা‌ণিজ্যর ক্ষে‌ত্রে প্রসাধনী, খাদ্য , অস্ত্র, ফ্যাশন, ফিল্ম ইন্ডা‌ষ্ট্রিতে। পৃ‌থিবীর প্রায় সত্তরভাগ ব্যবসা প্র‌তিষ্ঠান এ‌দের দখ‌লে।

মিডিয়া জগত তা‌দের নিয়ন্ত্র‌ণে: CNN, AOL, HBO, Cartoon Network, New line cinema, Warner Bross, Sports illustrated, People – ইহুদি মালিক।

ABC, Disney Channel, ESPN, Touchstone pictures – Michael Eisner ইহুদি মালিক নিয়ন্ত্রিত।

Fox Network, National Geographic, 20th century Fox Rupert Murdoch ইহুদি মালিক নিয়ন্ত্রিত।

চারটি বিখ্যাত পত্রিকা New York Times-Arthur Sulzberger. New York Post-Rupert Murdoch. Washington Post-K. M. Graham. Wall street journal-Robert Thomson ইহুদি মালিক নিয়ন্ত্রিত।
আমেরিকার রাজনৈতিক ও আর্থসামাজিক ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ করে মূলত করপোরেট হাউসগুলো। এ ক‌র্পো‌রেট হাউজ গু‌লোর মা‌লিক ইহু‌দি।
ইহুদিদের সমর্থন ছাড়া কোনো আমেরিকান প্রেসিডেন্ট নির্বাচিত হতে পারেন না, কোনো প্রেসিডেন্ট প্রেসিডেন্ট থাকতে পারেন না।

এই মেধার পিছ‌নের কা‌রিগর আস‌লে কে? এই মেধা‌বি প্রজ‌ন্মের ধারক মুলত: ইজরা‌য়ে‌লি মা‌য়েরা।

ইহুদী মহিলা‌দের গর্ভাবস্থায় প্রস্তু‌তি বেশ চমকপ্রদ। গর্ভাবস্থায় মহিলা‌রা গান বাজনা, তা‌দের স্বামী‌দের নি‌য়ে গ‌ণিতের বি‌ভিন্ন জ‌টিল সমস্যার সমাধান ক‌রে, এ সময় তারা গ‌ণি‌তের বই সা‌থে নি‌য়ে ঘো‌রেন ফে‌রেন।

প্রজনন বিজ্ঞান ব‌লে গর্ভবতী মা যে সব কাজ ক‌রে, যা দে‌খে, যা ভা‌বে সে স‌বের প্রভাব গ‌র্ভের সন্তা‌নের উপর প‌ড়ে। তাই তারা এট‌ার প্র‌তি চরম গুরুত্ব ‌দি‌য়ে থা‌কে। এ সময় তা‌দের খাদ্যাভাস আরো বে‌শি চমকপ্রদ। গর্ভবতী মে‌য়েরা, খেজুর, আল মন্ড , দুধ বে‌শি বে‌শি ক‌রে খায়। কারণ এগু‌লো গর্ভের বাচ্চার ম‌স্তিস্ক গঠ‌ণে খুব সহায়ক। এছাড়াও কড‌লিভার ও‌য়েল খাওয়া ইহুদী সংস্কৃ‌তির অংশ।

ইজরাই‌লে ধুমপান নি‌শিদ্ধ। তারা ম‌নে ক‌রে ধুমপান কো‌ষের ক্ষ‌তি ক‌রে, মেধা বি‌লোপ ক‌রে, জীন ও ডীন‌কে ক্ষ‌তিগ্রস্ত ক‌রে ফ‌লে বংশপরম্পরায় মেধাহীন শিশু জন্মগ্রহণ ক‌রে। উ‌ল্লেখ্য পৃ‌থিবীর সব বড় বড় সিগা‌রেট কোম্পা‌নি ইহুদী‌দের হ‌লেও তা‌দের দে‌শে ধুমপান সম্পূর্ণ নি‌ষিদ্ধ।

ইহুদী দের একমাত্র দেশ ISRAEL (ইজরায়েল)
নামের উৎপত্তি – হয়েছে তিনটি প্রতীকের সমন্বয়ে –

IS হচ্ছে মিশরীয় চন্দ্রের দেবী বা ব্যবি লনীয় চন্দ্রের দেবী ISTHAR – যা নারীর প্রতিনিধিত্ব করে।

RA হচ্ছে মিশরীয় সূর্য দেবতার নাম – সূর্য দেবতা পুরুষকে প্রতিনিধিত্ব করে।

EL এসেছে ELOHIM থেকে । ELOHIM হচ্ছে GOD এর HEBREW নাম।

হিব্রু বাইবেলে এই নাম ২৫০০ বার উচ্চারিত হয়েছে । এই ELOHIM শব্দ সেমেটিক গড এর মুল শব্দ যা হিব্রু থেকে এরাবিক এ ফনেটিক্যালি ক্রম রূপান্তর হয়েছে।

১৯৪৮ সা‌লে ইহুদীরা জাহা‌জে ক‌রে এসে মুস‌লিম‌দের দে‌শে ফি‌লি‌স্তি‌নে শরনার্থী হিসা‌বে আশ্রয় গ্রহণ ক‌রে। তারপর থে‌কে ফি‌লি‌স্তি‌নের বে‌শিরভাগ জ‌মি এখন তা‌দের দখ‌লে।

ইজরা‌য়েল রাষ্ট্র প্র‌তিষ্ঠিত হয় বেলফোর ঘোষনার মাধ্য‌মে। বৃ‌টিশ সে‌ক্রেটা‌রি বেল‌ফোর ঘোষনার মধ্য দি‌য়ে ‌ফি‌লি‌স্তিন রাষ্ট্র‌কে দু’ভাগ ক‌রে একভাগ ফি‌লি‌স্তিন ও একভাগ ইজরা‌য়েল না‌মে প্র‌তিষ্ঠিত হয়।

ইহুদী হ‌লেই এ রা‌ষ্ট্রের নাগ‌রিকত্ত পাওয়া যায়। এজন্য ইজরা‌য়েল‌কে প্র‌মিজ ল্যান্ডও বলা হ‌য়ে থা‌কে। প্র‌ত্যেক নাগ‌রি‌কের সাম‌রিক প্র‌শিক্ষণ বাধ্যতামুলক। মুস‌লিম‌দের প্রথম কেবলা বাইতুল মুকাদ্দাস মস‌জিদও এই ইজরাই‌লে অব‌স্থিত।

‌আবার কেহ কেহ ব‌লেন যিশু এবং মার্কস ইহুদী ছিলেন না। ইজরায়েল নামের এই ব্যাখ্যাও রিয়েল বা স‌ঠিক নয়। মূলত জ্যাকব (ইয়াকুব) একদা ঈশ্বরের দূতকে মল্লযুদ্ধে পরাজিত করেছিলেন, ওই ঘটনার পর তাকে এই নামে অর্থাৎ ইজরায়েল (ইসরায়েল) নামে অভিহিত করা হয়েছিল।

১৯০৩ সাল থেকে ২০১৭ পর্যন্ত ৯০১ জনকে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে ৷ তার মধ্যে ২০৩ জন ইহুদী, যা মোট সংখ্যার ২২% এর বেশী ৷ অথচ ইহুদীরা পৃথিবীর মোট জনসংখ্যার ০.২% এর ও কম৷

যে সব গুটিকয় মানুষ বিশ্ব কাঁপি‌য়ে‌ছেন তা‌দের ম‌ধ্যে নিম্নব‌র্ণিত ইহুদীদের নাম অগ্রগণ্য ।
১) জিসাস খ্রাইষ্ট (হিব্রু জেসুয়া) খ্রিষ্টিয়া নিটি।
২) কার্ল মার্ক্স – কম্যুনিজম
৩) সিগমন্ড ফ্রয়েড – সাইকোএনালাইসিস
৪) আইনষ্টাইন – ‘ পারসন অফ সেঞ্চুরি’ – টাইম ম্যাগাজিন ১৯৯৯
৫) সারগেই ব্রিন – গুগল
৬) মার্ক জুকারবারগ – ফেসবুক
৭) ল্যারি এলিসন – ওরাক্যল
8) এলি উইজেল – নোবেল বিজয়ী জীবিত হলোকষ্ট সাক্ষী
৫) ষ্টিভেন স্পিলবারগ – (শিন্ডলার লিস্ট সহ) ধ্রুপদী চিত্র নির্মাতা
৬) বব ডিলান – সংগীত শিল্পী
৭) ভ্যানিটি ফেয়ার , লেটেস্ট লিস্ট – সারা পৃথিবীর ১০০ জন ক্ষমতাধর মানুষের মাঝে ৫১ জনই ইহুদী।

এরা প্র‌ত্যে‌কেই ছি‌লেন খুবই ধর্ম প্রবন, কিন্তু এই সব প্রাতঃ স্মরণীয় মানুষ গুলো সবাই নিজ নিজ ধর্মীয় মৌলবাদ মুক্ত উদার ব্যক্তিত্ব বান মানুষ ছি‌লেন।

স্যালুট এ সব মহামানুষ দেরকে তা‌দের মানবতায় অবদা‌নের জন্য।