সাশ্রয়ী হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছে কুবির ফার্মেসী বিভাগ

91

মাহফুজ কিশোর: দেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে বাজার তৈরী হয়েছে হ্যান্ড স্যানিটাইজারের তীব্র সংকট। এতে এগিয়ে এসেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ফার্মেসী বিভাগ। সীমিত খরচে নিজেদের ল্যাবে স্যানিটাইজার তৈরি এবং বিশ্ববিদ্যালয়ে বিতরণের মাধ্যমে আশার সঞ্চার করেছে তারা।

১৫ মার্চ (রোববার) ফার্মেসী বিভাগের ল্যাবে শিক্ষক, শিক্ষার্থী ও ল্যাব সহকারীর সহযোগিতায় প্রাথমিকভাবে প্রায় ৩০০ হ্যান্ড স্যানিটাইজার প্রস্তুত করা হয়েছে। হ্যান্ড স্যানিটাইজার প্রস্তুতে নেতৃত্ব দিচ্ছেন বিভাগের শিক্ষকবৃন্দ। তারা বলছেন, সীমিত অর্থ যোগান পেলে তারা হ্যান্ড স্যানিটাইজারের বাজার সঙ্কটে এগিয়ে আসতে পারবেন।

এ ব্যাপারে জানতে চাইলে বিভাগীয় প্রধান সৈয়দ কৌশিক আহমেদ বলেন, কিছু অসাধু ব্যবসায়ী হ্যান্ড স্যানিটাইজারের দাম বৃদ্ধি কিংবা সংকট তৈরী করছে। ফার্মেসী হেলথ রিলেটেড সাবজেক্ট হওয়ায় দায়বদ্ধতার জায়গা থেকে জনস্বার্থে আমরা এমন উদ্যোগ গ্রহণ করেছি। আমাদের আর্থিক সংকটে ব্যাপক পরিসরে করা সম্ভব হচ্ছে না। তবে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আর্থিক সহযোগিতা পেলে আমরা বড় পরিসরে হ্যান্ড স্যানিটাইজার প্রস্তুত করতে পারব।

এ প্রসঙ্গে উপাচার্য ড. এমরান কবির চৌধুরী বলেন, ফার্মেসী ডিপার্টমেন্টের এমন উদ্যোগকে আমি সাধুবাদ জানাই। ফার্মেসী বিভাগের আরো হ্যান্ড স্যানিটাইজার প্রস্তুত করার জন্য যত আর্থিক সহযোগিতার প্রয়োজন হবে তা বিশ্ববিদ্যালয় বহন করবে।