সোনারগাঁয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

47

বিশেষ প্রতিনিধিঃ নারায়ণগঞ্জের সোনারগাঁয় যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। রাত বারোট এক মিনিটে উপজেলা প্রশাসন,মুক্তিযোদ্ধা কমান্ড কাউনিাসল,থানা পুলিশ প্রশাসন,বিভিন্ন রাজনৈতিক ,সামাজিক সংগঠন, সাংবাদিক , পেশাজিবী সংগঠন, বিভিন্ন স্কুল কলেজ সহ শিক্ষা প্রতিষ্টান ও সর্বস্তরে জনগনের পক্ষ থেকে কেন্দ্রিয় শহীদ মিনারে পুস্তস্তবক অর্পনের মধ্যে দিয়ে দিবসটি উদ্ভোধন করা হয়। একুশের প্রথম প্রহরে ফুল দিয়ে শহীদদের প্রতি সন্মান প্রদর্শণ করেন নারায়নগঞ্জ ৩ (সোনারগাঁও) আসনের সাংসদ কেন্দ্রিয় জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য লিয়াকত হোসেন খোকা, উপজেলা চেয়ারম্যান মোশারফ হোসেন, আওয়ামীলীগ উপজেলা আহ্ববায়ক কমিটি, ছাত্রলীগ, যুবলীগ, উপজেলা জাতিয় পার্টির আহ্বায়ক এম এ জামান ও সদস্য সচিব শফিকুল ইসলামের নেতৃত্বে বিপুল নেতা কর্মী,উপজেলা পৌর বিএনপি ও অঙ্গসংগঠনের সদস্যদের নিয়ে কেন্দ্রিয় নির্বাহী কমিটির সদস্য ও সোনারগাঁ সাবেক উপজেলা চেয়ারম্যান আজহারূল ইসলাম মান্নান প্রমুখ।

এরপর সর্বসাধারনের জন্য খুলে দেয়া হয় শহীদ মিনার। রাতেই শহীদের প্রতি শ্রদ্ধজানাতে ভীড় জমায় শত শত মানুষ। ব্যানার ফেস্টুন নিয়ে একে একে শহীদের প্রতি ফুল দিয়ে বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন সোনারগাঁও থানা, সোনারগাঁও পৌরসভা, সোনারগাঁও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, সোনারগাঁও জি আর স্কুল এন্ড কলেজ, কাজী ফজলুল হক উইমেন্স কলেজ, আনসার ভিডিপি, সমাজতান্ত্রিক দল বাসদ, ঘাতক দালাল নিমূল কমিটিসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

শহীদ বেদীতে আরো ফুল দিয়ে শহীদদের প্রতি সন্মান প্রদর্শণ করেন সোনারগাঁও প্রেস ক্লাব, সোনারগাঁ উপজেলা প্রেস ক্লাব,সোনারগাঁ থানা প্রেস ক্লাব.সোনারগাঁ জার্নালিস্ট ক্লাব,সোনারগাঁ প্রেস ইউনিট সহ উপজেলা অনলাইন রিপোটার্স ইউনিট । পুস্প স্তবক পর্বের পাশাপশি একুশের গান পরিবেশন করে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট শিল্পীবৃন্দরা।

অপরদিকে শহীদ দিবস উপলক্ষে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন পক্ষ থেকে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পুস্প স্তবক অর্পন ও ফাউন্ডেশন পরিচালক ড. আহম্মদ উল্লাহর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনায় অংশ গ্রহণ করেন ফাউন্ডিশন উপ পরিচালক মোঃ রবিউল হোসেন,আবুল কালাম আজাদ, কেএম মোয়াজ্জেমুল মাসুদ সহ অন্যান্যরা। আলোচনা শেষে শিশু শিল্পিরা একুশের গান পরিবেশন করে।

এদিকে সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগ আহ্বায়ক কমিটির নেতৃবৃন্দরা সোনারগাঁও প্রেস ক্লাবে এক সাংবাদিক সম্মেলণ করেন। এতে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগ আহ্বায়ক ,যুগ্ন আহ্বায়ক সহ জেলা ও উপজেলা আওয়ামীলীগ নেতৃবৃন্দ। সম্মেলনে নেতৃবৃন্দরা জানায়, দীর্ঘ দিন পর উপজেলা আওয়ামীলীগ ভারপ্রাপ্তদের নিয়ে পরিচালিত হয়ে আসছে। এই আহ্বায়ক কমিটি আগামী জুন জুলাই এর মধ্যে উপজেলার সর্ব মহলের সম্মিলিত প্রচেষ্টায় একটি পূর্ণাঙ্গ কমিটি উপহার দেওয়ার আশা ব্যক্ত করেন।

অপরদিকে, মহান ভাষা দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিকেলে উপজেলার মোগড়াপাড়া চৌরাস্তায় বাংলাদেশ সমাজতান্দ্রিক দল-বাসদের উদ্যেগে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেন। উপজেলা বাসদ সমন্বয়ক বেলায়েত হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় অংশ নেন বাসদ কেন্দ্রিয় কমিটির সদস্য কমরেড বজলুর রহমান ফিরোজ, এডভোকেট জহিরুল ইসলাম মোল্লা, নারায়ণগঞ্জ জেলা বাসদ সভাপতি সুলতানা আক্তার,আমানুল্লাহ আমান,সেলিম মাহমুদ প্রমূখ।