চিতলমারীতে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত

71

বিভাষ দাস: বাগেরহাটের চিতলমারীতে একুশে ফেব্রুয়ারিতে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। একুশের প্রথম প্রহরে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পনের মধ্য দিয়ে দিবসটির আনুষ্ঠানিকতা শুরু হয়। উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, পুলিশ প্রশাসন, আওয়ামী লীগ, বিভিন্ন স্কুল-কলেজ, মাদ্রাসা, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পুষ্পস্তবক অর্পন করেন।

সকাল সাতটায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে একটি প্রভাতফেরির আয়োজন করা হয়। র‌্যালিটি উপজেলা পরিষদ চত্বর থেকে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা অডিটরিয়ামে মিলিত হয়। র‌্যালিতে অশগ্রহণ করে বিভিন্ন স্কুল কলেজ, মাদ্রাসা, কিন্ডারগার্টেন, সামাজিক সংগঠনসহ বিভিন্ন শ্রেণি পেশার জনসাধারণ। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অশোক কুমার বড়াল, উপজেলা নির্বাহী অফিসার মোঃ মারুফুল আলম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ বাবুল হোসেন খান, সাধারণ সম্পাদক পীযূষ কান্তি রায়, ভাইস চেয়ারম্যান শেখ মাহাতাবুজ্জামান, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ মামুন হাসান, মুক্তিযোদ্ধা সংসদের নেতৃবৃন্দ, বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, শিক্ষা প্রতিষ্ঠান প্রধানগণ প্রমূখ।

সকাল ৯টায় উপজেলা অডিটরিয়াম ভবনে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে ভাষা শহীদদের উপর বিভিন্ন বক্তা আলোচনা করেন। সভাশেষে শিল্পীরা দেশাত্ববোধক গান ও কবিতা আবৃত্তি পরিবেশন করে।