1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
পুষ্টিকর-সুস্বাদু জাম্বুরা চাষাবাদেও এগিয়ে মৌলভীবাজারের জুড়ী
বাংলাদেশ । বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ ।। ৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
ডাঃ তাহসীন বাহার সুচনার বিজয়ে কুমিল্লার লন্ডন প্রবাসীদের ইফতার ও মিষ্টি বিতরন এক মিনিটে ৮টি ক্রিম বিস্কুট খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এ আবেদন । বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন সাকিব আল হাসান অবরোধের প্রতিবাদে ইবি ছাত্রলীগের মোটরসাইকেল শোডাউন অনুষ্ঠানের মধ্যে দিয়ে ফুলবাড়ী প্রেসক্লাবের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বিএনপি জামায়াতকে অগ্নি সন্ত্রাসের পথ ছেড়ে নির্বাচনে আসার আহবান-এমপি বাহার হত্যা মামলার রহস্য উন্মোচনে  সৈয়দপুর পুলিশের সাফল্য, গ্রেফতার ৩ কুলাউড়ায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ সুপারের তদারকি জাপার সদস্য সচিবের বিরুদ্ধে শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ বাণিজ্যের অভিযোগ কুমিল্লায় হরতাল-অবরোধে ২২ পিকেটিং-ভাংচুর মামলা গ্রেফতার ১০৪

পুষ্টিকর-সুস্বাদু জাম্বুরা চাষাবাদেও এগিয়ে মৌলভীবাজারের জুড়ী

তিমির বনিক :
  • প্রকাশিত: বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
  • ৩৩৪ বার পড়েছে
পুষ্টিকর-সুস্বাদু জাম্বুরা চাষাবাদেও এগিয়ে মৌলভীবাজারের জুড়ী
পুষ্টিকর-সুস্বাদু জাম্বুরা চাষাবাদেও এগিয়ে মৌলভীবাজারের জুড়ী

জাম্বুরা ফলনেও সেরা জুড়ী।চাহিদা মিটিয়ে সুনামের সাথে স্থান দখল করেছে জুড়ীর জাম্বুরা।কাঁঠাল,কমলা,আনারস,লটকন ও অন্যান্য ফলের পাশাপাশি জাম্বুরাতেও সেরা মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলার ৬টি ইউপি অধিকাংশ গ্রামাঞ্চল।জুড়ী উপজেলার পাহাড়ি এলাকাগুলোতে রয়েছে জাম্বুরার প্রচুর ফলন।

চাষ ও পরিচর্যা ছাড়াও বিভিন্ন ভাবে বীজ পড়ে জন্মায় অনেক জাম্বুরা গাছ,আর এসব গাছগুলোতে থাকেনা ফলের কোনোরূপ কমতি।প্রতিবছরই জাম্বুরার ফলন হয় যথেষ্ট।শতকরা প্রায় ৭৫ ভাগ বসতবাড়িতে রয়েছে জাম্বুরা ফলের ছোট-বড় গাছ।অন্যান্য ফলের মতো জাম্বুরা উৎপাদনে তেমন কোন পরিচর্যা ও ব্যয়ের প্রয়োজন না হলেও ফল-উপযোগী গাছগুলো,মৌসুমে ফল কানায়-কানায় ভরে যায় জাম্বুরায়।

ফলটির চাহিদা অনেক,যার জন্যে অন্যান্য ফলের তুলনায় ফলটির দাম কিছুটা কম হলেও পূর্বের চেয়ে এখন বেশি দামে বিক্রি হচ্ছে বলে জানান চাষীরা।ব্যবসায়ীদের মাধ্যমে দেশের বিভিন্ন এলাকায় যাচ্ছে এ ফলটি।জাম্বুরা চাষাবাদে উপকৃত হচ্ছেন চাষি ও ব্যবসায়ীরা।

সরেজমিন ঘুরে দেখা যায় স্থানীয় চাষিরা জানান,জাম্বুরা ফলের ভরা জোয়ানি ভাদ্রের শুরু থেকে আশ্বিন মাসের মাঝামাঝি পর্যন্ত।প্রতিবছরের ন্যায় ফল পাকে প্রায় শেষের দিকে।তবে দেখাশোনা করে রাখলে কার্তিক মাসের শেষ পর্যন্ত পাকা অবস্থায় ফলটি গাছেই সুরক্ষিত রাখা যায়।পাকার পর অন্যান্য ফলের মতো খুব সহজে ঝরে পড়া বা নষ্ট হয় না।

এমনকি,গাছ থেকে পারার পর যান্ত্রিক কোনোকিছুর সাহায্য ছাড়াই স্বাভাবিক ভাবে পাকা এ ফলটি এক মাসেরও বেশি সময় পুরোপুরি তাজা রাখা যায়।জাম্বুরা ফলের পুষ্টি গুণের দিকেও এগিয়ে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD