1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
হকারদের দখলে মহাসড়ক: নেপথ্যে চাঁদাবাজি
বাংলাদেশ । বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
ডাঃ তাহসীন বাহার সুচনার বিজয়ে কুমিল্লার লন্ডন প্রবাসীদের ইফতার ও মিষ্টি বিতরন এক মিনিটে ৮টি ক্রিম বিস্কুট খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এ আবেদন । বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন সাকিব আল হাসান অবরোধের প্রতিবাদে ইবি ছাত্রলীগের মোটরসাইকেল শোডাউন অনুষ্ঠানের মধ্যে দিয়ে ফুলবাড়ী প্রেসক্লাবের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বিএনপি জামায়াতকে অগ্নি সন্ত্রাসের পথ ছেড়ে নির্বাচনে আসার আহবান-এমপি বাহার হত্যা মামলার রহস্য উন্মোচনে  সৈয়দপুর পুলিশের সাফল্য, গ্রেফতার ৩ কুলাউড়ায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ সুপারের তদারকি জাপার সদস্য সচিবের বিরুদ্ধে শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ বাণিজ্যের অভিযোগ কুমিল্লায় হরতাল-অবরোধে ২২ পিকেটিং-ভাংচুর মামলা গ্রেফতার ১০৪

হকারদের দখলে মহাসড়ক: নেপথ্যে চাঁদাবাজি

নজরুল ইসলাম :
  • প্রকাশিত: বুধবার, ৬ এপ্রিল, ২০২২
  • ২৫৬ বার পড়েছে

ফাড়িঁ ও হাইওয়ে পুলিশের যোগসাজশে ঢাকা সিলেট মহাসড়ক ভুলতা গাউছিয়া এলাকায় দুই পাশ দখলে রেখেছে হকাররা। সড়কের বেশির ভাগই কাঁচাবাজার, গাড়ি চলাচলের রাস্তাও রাখেন হকারেরা। মহাসড়ক হকারের ভ্যানগাড়ি ও ফুটপাত দখল করায় মহাসড়কে সারাদিনই লেগে থাকে দীর্ঘ যানজট। যানজটে ভুগান্তি স্বিকার হয় পথচারীসহ যানজটে আটকে পড়ে পরিবহন যাত্রীরা। প্রতিদিন এই হকার উচ্ছেদ নিয়ে চলে চোর পুলিশের খেলা, একদিকে পুলিশ ফুটপাত উচ্ছেদ করে অন্য দিকে হকারেরা দখল করে।

ভুক্তভোগিদের অভিযোগ ঢাকা সিলেট মহাসড়কের ভুলতাএলাকায় ফাড়িঁ ও হাইওয়ের আইনশৃখংলা বাহিনী থাকার পরও মহাসড়কের ফুটপাত দখলমুক্ত করতে পারেনি বলে অভিযোগ উঠছে। ভুক্তভোগীদের অভিযোগ কর্তব্যরত কাঁচপুর হাইওয়ে ও ফাঁড়ির পুলিশ। প্রশাসন মহাসড়ক দখলমুক্ত করতে ব্যর্থ হচ্ছে কেন এমনই প্রশ্ন জনমনে। তাহলে প্রশাসনের পক্ষ থেকে কি হকারদের অলিখিত কোন অনুমোদন দেওয়া হয়েছে? ফুটপাত নিয়ে হাইওয়ে পুলিশের এক কর্মকর্তা বলেন, দিনরাত ফুটপাত দখলমুক্ত করার জন্য সকাল বিকাল চেষ্টা করে যাচ্ছি কিন্তু পুলিশ পর্যাপ্ত না থাকায় ফুটপাত ও মহাসড়কটি দখলমুক্ত করা সম্ভব হচ্ছেনা।

ভুলতা ফাঁড়ির ইনচার্জ মাহবুবুর রহমান জানান, মহাসড়ক দখলমুক্ত করার জন্য হাইওয়ে পুলিশের দায়িত্ব। তার পরও আমরা সব সময় পরিস্কার করার চেষ্টা করি। আমাদের ভিআইপি নিয়ে ব্যস্ত থাকতে হয়। তার পরও ৯৯৯ নাম্বারে কল আসলে সেখানে যেতে হয়। আমাদের সামনে মহাসড়কে ফুটপাত বসলে সাথে সাথে পরিস্কার করার চেষ্টা করি। পরিস্কিকারের কিছু সময়ের মধ্যেই হকারেরা আবার দখল করে ফেলে। এ যেন আসলেই চোর পুলিশের খেলার মত ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

এখানকার চোর পুলিশের খেলার অবসান চায় এলাকাবাসী। এলাকাবাসীর অভিযোগ, হাইওয়ের পুলিশ দিনে দুই একবার দেখা যায়, তারা চলে যাওয়ার সাথে সাথে হকাররা মহাসড়ক দখল করে নেয়। সচেতনমহল অভিযোগ করে বলেন। এ খেলায় লাভবান হচ্ছে ফাঁড়ির কতিপয় পুলিশ আর সরকার দলীয় নেতারা। এলাকাবাসী জানান, ফুটপাতের হকারদের কাছ থেকে প্রতিদিন প্রায় লাখ টাকা চাঁদা আদায় করে নিচ্ছে চাঁদাবাজরা।

২৯ মার্চ মঙ্গলবার ফাঁড়ি পুলিশের একটি দল গোলাকান্দাইল চৌরাস্তা থেকে ফাঁড়ি পর্যন্ত পরিস্কার করলেও তাঁতবাজার থেকে গোলাকান্দাইল পর্যন্ত পুরো এলাকা হকাররা দখলে রেখেছে। ঢাকা সিলেট মহাসড়কের তাঁতবাজার এলাকার সামনের মহাসড়ক ও ফুটপাতটি দখলে নেয় শত শত ভ্যানগাড়ী। হকাররা মহাসড়ক ফুটপাতটি দখলে নেয়ার সাথে সাথেই গোলাকান্দাইল চৌরাস্তার বেবীট্যাক্সি ষ্ট্যান্ডটিও দখল করে নেয় ট্যাক্সীচালকরা।

এখানে যেন চলতে থাকে দখলের মহা উৎসব। যদিও বেবীট্যাক্সি ষ্ট্যান্ড হাইওয়ে পুলিশ বক্স সংলগ্ন। সচেতন মহল মনে করেন এখানে পুলিশ বক্স থাকার পরও কেন হকারদের কিছু বলে না। এর পিছনে পুলিশের যোগসাযোগ আছে কি না এটা ক্ষতিয়ে দেখা দরকার। কেনই বা তারা বক্সে থাকার পরও অভিযানের সময় ছাড়া কিছু বলে না। সব মিলে আইনশৃংখলার চরম অবনতি হয়েছে বলেন সচেতনমহল । নানা সমস্যায় জর্জরিত এলাকাটি যেন দেখার কেউ নেই, এখানকার কয়েকজন পুলিশের নিস্কৃয়তায় পুলিশ বাহিনির সুনাম ও অর্জন নষ্ট হচ্ছে বলে মনে করেন অভিজ্ঞমহল। উর্ধতন কতৃপক্ষের দৃষ্টি একান্তভাবে কামনা করেন এলাকার সচেতনমহল।৷

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD