1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
সিলেটে যৌথবাহিনীর অ্যাকশন শুরু; লাপাত্তা অস্ত্রধারীরা
বাংলাদেশ । মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ ।। ১২ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সিলেটে যৌথবাহিনীর অ্যাকশন শুরু; লাপাত্তা অস্ত্রধারীরা

সিলেট প্রতিনিধি
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০২৪
  • ২৩ বার পড়েছে

সিলেটে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিরোধী পক্ষ ছাত্রলীগ নেতাকর্মীরা সরকার পতনের পর গা ঢাকা দিয়েছেন। বৈষম্য বিরোধী ছাত্র জনতাকে হঠাতে ভয়ংকর অস্ত্র হাতে নিয়ে সিলেটের শীর্ষ শ্রেণীর নেতাদের সাথে প্রথম সারিতে মিছিলে দেখা মিলেছিলো সেই সব অস্ত্রধারীরা। পুলিশের পাশা পাশি ছাত্রদের উপর গুলিও করতে দেখা গেছে। বুধবার (৪ সেপ্টেম্বর) থেকে শুরু হওয়া যৌথবাহিনীর অভিযানে ছাত্র জনতার বিরুদ্ধে ব্যবহৃত আগ্নেয়াস্ত্রের পাশাপাশি অস্ত্রধারীরা গ্রেফতারের প্রত্যাশা সচেতন সিলেটবাসীর।

জানা গেছে, গত ১৫ জুলাই থেকে ৪ আগস্ট পর্যন্ত ছাত্রদের বিরুদ্ধে পিস্তল, শর্টগান, কাটারাইফেল থেকে শুরু করে ছাত্রলীগ-যুবলীগ-স্বেচ্ছাসেবক লীগের সন্ত্রাসীরা ভয়ংকর ¯œাইপার রাইফেলও ব্যবহার করেছে বলে অভিযোগ উঠছে। অস্ত্রধারি সন্ত্রাসীদের ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। পুলিশের পক্ষ থেকে ছররা গুলী, সাউন্ড গ্রেনেড ও টিয়ারশেল নিক্ষেপের তথ্য থাকলেও প্রাণঘাতি বুলেট ব্যবহারের কথা স্বীকার করেনি কেউ। অথচ ছাত্র আন্দোলনে সিলেট নগরীতে গুলীবিদ্ধ হয়েছেন শতাধিক ছাত্র-জনতা। আওয়ামী সন্ত্রাসীদেও ছোড়া প্রাণঘাতি অস্ত্রের গুলীতে বুলেট বিদ্ধ হয়ে এখনো ব্যাথায় কাতরাচ্ছেন অনেকেই। এছাড়া সন্ত্রাসীদের ধারালো অস্ত্রের আঘাতে আহত হওয়ার সংখ্যা অর্ধশতাধিক।

অনুসন্ধানে জানা গেছে, সিলেটে প্রথমে শাহজালাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রিক আন্দোলন শুরু হওয়ার কারণে শাবি শিক্ষার্থীদের ওপর ধারালো অস্ত্রের পাশাপাশি আগ্নেয়াস্ত্র ব্যবহৃত হয়। পরে আন্দোলনের মুখে ছাত্রলীগ কর্মীরা ক্যাম্পাস ছেড়ে চলে গেলে বিশ্ববিদ্যালয়ের শাহপরান হলের সি ব্লকের ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক অমিত শাহ’র ৪২৩ নম্বর রুম থেকে দুটি পিস্তল সাধারণ শিক্ষার্থীরাই খুঁজে বের করে। এরপর ২ আগস্ট থেকে শাবি ফটক ও মদিনা মার্কেট এলাকায় শিক্ষার্থীদের আন্দোলন শুরু হলে সিলেটের যুবলীগ ও ছাত্রলীগ ক্যাডাররা প্রকাশ্য অস্ত্র প্রদর্শন শুরু করে। ৩ আগস্ট পুলিশ ও ছাত্রলীগের ধাওয়ায় শাহজালাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রুদ্র সেন পানি ডুবে মারা যায়, সে দিন পুলিশকে পেছনে রেখে ফ্রন্টলাইনে যুবলীগ ও ছাত্রলীগ কর্মীরা অবৈধ অস্ত্র দিয়ে সুরমা আবাসিক এলাকায় অনবরত গুলি ছুঁড়ে। গুলির শব্দে ওই দিন সুরমা আবাসিক এলাকা প্রকম্পিত হয়। এর আগে ২ আগস্ট ও পরে ৪ঠা আগস্টও এসব এলাকায় গুলিবর্ষণের একাধিক ঘটনা ঘটেছে বলে স্থানীয় সূত্রে জানা গেছে।

আন্দোলনকারী শিক্ষার্থীদের অভিযোগ, মদিনা মার্কেট থেকে বিশ্ববিদ্যালয় এলাকা পর্যন্ত নগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও সাবেক কাউন্সিলর আফতাব হোসেন খান, তার সশস্ত্র ক্যাডার আজহার উদ্দিন সুমন, পাঙাস ও তুহিনের নেতৃত্বে নির্বিচারে গুলিবর্ষণের ঘটনা ঘটে। এদিন সুবিদবাজার এলাকার বাসিন্দা ও আওয়ামী লীগ নেতা আব্দুল হান্নান ওরফে মুরগি হান্নানের নেতৃত্বে একদল সশস্ত্র ক্যাডাররা মাঠে নেমে ঘণ্টার পর ঘণ্টা গুলি ছুঁড়ে। পুলিশ যখন ছাত্র বিক্ষোভ দমাতে ক্লান্ত তখনই এই সব অস্ত্রবাজরা পুলিশের প্রক্সি হিসেবে পরিস্থিতি নিয়ন্ত্রণে মাঠে নামে। এতে ওই এলাকায় গুলিবিদ্ধ হয়েছিলেন অগনিত শিক্ষার্থী।

এ ব্যাপারে এসএমপির মিডিয়া কর্মকর্তা উপপুলিশ কমিশনার মোহাম্মদ সাইফুল ইসলাম জানান, ২০০৯ সালের ৬ জানুয়ারী থেকে ২০২৪ সালের ৫ আগস্ট পর্যন্ত সরকারের দেয়া সকল বৈধ অস্ত্রের লাইসেন্স বাতিল করে অন্তর্বরতীকালিন সরকার। এছাড়া ৫ আগস্ট ছাত্রজনতার গণঅভ্যুত্থান পরবর্তী সময়ে সিলেট নগরীর বিভিন্ন থানা ও ফাঁড়িতে হামলা-ভাংচুর ও লুটপাটের ঘটনা ঘটে। এসময় নগরীর ৬টি থানায় ১০১টি বিভিন্ন ধরনের অস্ত্র মিসিং ছিল। এরমধ্যে ৮০ টি অস্ত্র উদ্ধার হয়েছে। ২১ টি এখনো উদ্ধার হয়নি। এছাড়া এসএমপির এলাকায় লাইসেন্স করা ২৪৬টি অস্ত্রের মধ্যে শতাধিক অস্ত্র জমা হয়েছে। যেসব অস্ত্র জমা হয়নি সেগুলোকে অবৈধ অস্ত্র বিবেচনায় তা উদ্ধারে অভিযান চলবে। এছাড়াও উক্ত অভিযানে বিগত সময়ে ব্যবহৃত সবধরণের অবৈধ অস্ত্র উদ্ধার করা হবে। এ ব্যাপারে আমাদের কাছে পর্যাপ্ত গোয়েন্দা তথ্য রয়েছে বলেও জানান তিনি।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD