1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
সামাজিক যোগাযোগ মাধ্যমে বিক্রি হচ্ছে কোরবানীর পশু
বাংলাদেশ । বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
ডাঃ তাহসীন বাহার সুচনার বিজয়ে কুমিল্লার লন্ডন প্রবাসীদের ইফতার ও মিষ্টি বিতরন এক মিনিটে ৮টি ক্রিম বিস্কুট খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এ আবেদন । বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন সাকিব আল হাসান অবরোধের প্রতিবাদে ইবি ছাত্রলীগের মোটরসাইকেল শোডাউন অনুষ্ঠানের মধ্যে দিয়ে ফুলবাড়ী প্রেসক্লাবের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বিএনপি জামায়াতকে অগ্নি সন্ত্রাসের পথ ছেড়ে নির্বাচনে আসার আহবান-এমপি বাহার হত্যা মামলার রহস্য উন্মোচনে  সৈয়দপুর পুলিশের সাফল্য, গ্রেফতার ৩ কুলাউড়ায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ সুপারের তদারকি জাপার সদস্য সচিবের বিরুদ্ধে শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ বাণিজ্যের অভিযোগ কুমিল্লায় হরতাল-অবরোধে ২২ পিকেটিং-ভাংচুর মামলা গ্রেফতার ১০৪

সামাজিক যোগাযোগ মাধ্যমে বিক্রি হচ্ছে কোরবানীর পশু

হাবিব সরোয়ার আজাদ:
  • প্রকাশিত: মঙ্গলবার, ২০ জুলাই, ২০২১
  • ৭২২ বার পড়েছে

সুনামগঞ্জের হাওর গ্রামীণ সীমান্ত জনপদে থাকা প্রান্তিক কৃষকদের লালন করা দেশীয় জাতের গরু, ছাগল, মহিষ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, হোয়াটস অ্যাপ, ভাইবার, ইমোতে,অনলাইনে এই প্রথম বারের মত পবিত্র ঈদুল আযহা উপলক্ষে বিক্রি হচ্ছে কোরবানীর পশু।

কোভিড-১৯ এ চলমান লকডাউন কিছুটা শিথিল হওয়ায় সুনামগঞ্জের সদর সহ ১১টি উপজেলা, ৪টি পৌর শহরে এ বছর কোরবানীর স্থায়ী ও অস্থায়ী একাধিক কোরবানীর পশুর হাট থাকলেও জেলার উওর পশ্চিম জনপদে থাকা তিনটি বড় হাট তাহিরপুরের বাদাঘাট, বিশ্বম্ভপুরের চিনাকন্দি, ধর্মপাশার মধ্যনগরের মহেষখোলা কোরবানীর পশুর হাট বেশ জমজমাট হয়ে উঠেছে।শুরুতে পশুর ন্যায্য মুল্য প্রাপ্তি নিয়ে কৃষক ও খামারীরা কিছুটা হতাশ থাকলেও গত বৃহস্পতিবার হতে ওই তিনটি পশুর হাট ধীরে ধীরে জঠায় হতাশা কেটে গেছে।

এ তিনটি উপজেলার প্রত্যন্ত হাওর, গ্রাম, সীমান্ত জনপদ হতে ব্যাক্তি,প্রাতিষ্ঠানিক পর্যায়ে,পাইকারগণ কয়েক হাজার পশু কেনার পর পশুর চালান ট্রলার,পিকআপ ট্রাক যোগে সুনামগঞ্জ সদর,ছাতকের জ্উায়া, সিলেটের কাজিরবাজার, রাজধানী ঢাকার গাবতলীসহ দেশের বিভিন্ন স্থানে বসা স্থায়ী অস্থায়ী পশুর হাটে বিক্রয়ের জন্য ইতিমধ্যে নিয়ে গেছেন কোরবানীর পশু ত্রেতাদের চাহিদা মেটাতে।

গত বুধবার হতে সোমবার অবধি নির্ধারিত হাট ছাড়াও প্রান্তিক কৃষক, ও বেশ কয়েকজন পাইকার অনলাইনে কোরবানির পশু বিক্রি করেছেন।বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল (বিই্উপি) মিরপুর সেনানিবাসে সুনামগঞ্জের তাহিরপুরের উওর বারহাল,উওর গুটিলা,দক্ষিণ গুটিলা, জালালপুর,বড়দল গ্রামের প্রান্তিক কৃষকদের সাথে সরাসরি অনলাইনে ও সামাজিক যোগাযোগ মাধ্যমে যোগাযোগ করে শনিবার ২২টি কোরবানীর পশু ক্রয় করে নিয়ে যাওয়া হয়েছে।

আইনশৃস্খলা বাহিনী, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)’র কঠোর নজরধারী থাকায় সীমান্তের ওপারের ভারত হতে কোরবানীর পশু চোরাই পথে না আসায় এবার কৃষক,স্থানীয় খামারীরা কোরবানীর জন্য তাদের লালন করা গরু ছাগল মহিষের ন্যায্য মুল্য পাচ্ছেন।প্রাণী সম্পদ অধিদপ্তরের দেয়া তথ্য অনুযায়ী সিলেট বিভাগের সুনামগঞ্জ জেলায় ৪৮ হাজার ৮৫৫টি কোরবানীর যোগ্য পশু রয়েছে। তবে এর বাহিরে হাওর গ্রামীণ সীমান্ত জনপদে প্রান্তিক কৃষকদের ঘরে ২টি ৪টি লালন করা আরো প্রায় ২০ হতে ২৫ হাজার কোরবানী যোগ্য অতিরিক্ত পশু রয়েছে ।

মধ্যস্বত্ব ভোগীদের বাহিরে প্রান্তিক কৃষকরা যাতে তাদের লালনকরা কোরবানীর পশুর ন্যায্য মুল্য পান সেজন্য তাহিরপুরের হাওর গ্রামীণ জনপদ হতে শনিবার ২২টি গরু কোরবানীর জন্য কেনা হয়েছে বলে জানান, বাংলাদেশ সেনাবাহিনীর মিরপুর বিইউপি চেয়ারম্যান লে. কর্ণেল মো. মাকসুদুল আলম।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD