1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
রেলওয়ের সম্পদ রক্ষণাবেক্ষণে ব্যর্থ নওয়াপাড়া রেলওয়ে কর্তৃপক্ষ
বাংলাদেশ । শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
ডাঃ তাহসীন বাহার সুচনার বিজয়ে কুমিল্লার লন্ডন প্রবাসীদের ইফতার ও মিষ্টি বিতরন এক মিনিটে ৮টি ক্রিম বিস্কুট খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এ আবেদন । বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন সাকিব আল হাসান অবরোধের প্রতিবাদে ইবি ছাত্রলীগের মোটরসাইকেল শোডাউন অনুষ্ঠানের মধ্যে দিয়ে ফুলবাড়ী প্রেসক্লাবের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বিএনপি জামায়াতকে অগ্নি সন্ত্রাসের পথ ছেড়ে নির্বাচনে আসার আহবান-এমপি বাহার হত্যা মামলার রহস্য উন্মোচনে  সৈয়দপুর পুলিশের সাফল্য, গ্রেফতার ৩ কুলাউড়ায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ সুপারের তদারকি জাপার সদস্য সচিবের বিরুদ্ধে শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ বাণিজ্যের অভিযোগ কুমিল্লায় হরতাল-অবরোধে ২২ পিকেটিং-ভাংচুর মামলা গ্রেফতার ১০৪

রেলওয়ের সম্পদ রক্ষণাবেক্ষণে ব্যর্থ নওয়াপাড়া রেলওয়ে কর্তৃপক্ষ

কে.এম আলীঃ
  • প্রকাশিত: শনিবার, ৩১ জুলাই, ২০২১
  • ৪৭৫ বার পড়েছে

যশোরের নওয়াপাড়া রেলওয়ে ষ্টেশনের সম্পদ রক্ষণাবেক্ষণে ব্যর্থ নওয়াপাড়া রেলওয়ে কর্তৃপক্ষ।সরেজমিনে দেখা গেছে, নওয়াপাড়া ষ্টেশনের আওতাধীন এলাকায় বহুদিন যাবৎ প্রভাবশালী ও সুবিধাবাদী ব্যক্তিরা নওয়াপাড়া রেলওয়ে কর্তৃপক্ষকে মোটা অংকের অর্থের বিনিময়ে ও রাজনৈতিক প্রভাবকে কাজে লাগিয়ে কোন নিয়ম নীতির তোয়াক্কা না করে বেআইনীভাবে অস্থায়ী স্থাপনা নির্মানসহ স্থায়ী স্থাপনা নির্মাণ করে বহাল তবিয়তে ব্যবসা বাণিজ্য পরিচালনাসহ রেলওয়ের জায়গা ভাড়া দিয়ে হাট বাজার পরিচালনা ও নিয়ন্ত্রণ করছে একটি সিন্ডিকেট।

এতে একদিকে রেলওয়ের সম্পত্তি যেমন বেহাত হচ্ছে অন্যদিকে রেলওয়ের চলাচলে ঝুঁকি বাড়ছে। একটি পর্যবেক্ষণে দেখা গেছে, রাজঘাট থেকে ভাঙ্গাগেট পর্যন্ত রেলওয়ের জায়গা অবৈধ দখল করে মার্কেট, নামে-বেনামে রাজনৈতিক কার্যালয়, ওয়েব্রীজ, বসত বাড়ি, সার-কয়লার ড্যাম্প, দোকানঘর এমনকি নিয়মিত বসছে হাঁট-বাজার। এই হাঁট-বাজারগুলোর মধ্যে উল্লেখযোগ্য হল নওয়াপাড়া নূরবাগ এলাকার জুতা পট্টি, বটতলা ছাগল হাট, গরু হাট, পাইকারী মাছ বাজার ইত্যাদি। এই সকল হাঁট-বাজারগুলো রেলওয়ে সম্পত্তির উপর অবস্থিত হলেও সেখানকার ব্যবসা থেকে মুনাফা নিচ্ছে পৌরসভা কর্তৃপক্ষ। রেলওয়ের জায়গার উপর স্থায়ীভাবে যে কোন স্থাপনা নির্মাণে বিধি নিষেধ থাকলেও তা অমান্য করে প্রভাবশালী ব্যক্তিরা দ্বি-তল বিলাস বহুল ভবন নির্মাণ করে ব্যবসা-বাণিজ্য পরিচালনা করছে।

অনুসন্ধানে আরও দেখা যায়, রেলওয়ে ওয়াগনের মালামাল লোড-আনলোড করার জন্য নোনা ঘাটটি বহু বৎসর যাবৎ অব্যবহৃত থাকায় সুবিধাবাদী একটি চক্র রেলওয়ের কিছু অসাধু কর্মকর্তাকে ম্যানেজ করে রেল পাটির স্লীপারের ৩/৪ ফুটের মধ্যে ব্যবসা প্রতিষ্ঠান, গোডাউন নির্মাণসহ গাড়ির গ্যারেজ ও ড্যাম্প নির্মাণ করে কোটি কোটি টাকা উপার্জন করলেও তা যেন দেখার কেউ নেই।এ বিষয়ে জানতে চাইলে রেলওয়ে খুলনার আরএনবি সিআই মনিরুল ইসলাম বাহার সাংবাদিকদের বলেন, বিষয়টি রেলওয়ে ভূ-সম্পত্তি বিভাগের।

রেলওয়ের জায়গা বেদখলের বিষয়ে জানতে চাইলে নওয়াপাড়া রেলওয়ের ষ্টেশন মাস্টার বুলবুল আহমেদ সাংবাদিকদের বলেন, আমি নতুন এসেছি, বিষটি আমার জানা নেই।রেলওয়ে ভূ-সম্পত্তি বিভাগের কানুনগো মনোয়ারুল ইসলাম সাংবাদিকদের বলেন, উর্দ্ধতন কর্মকর্তাদের সাথে আলোচনা করে শীঘ্রই উচ্ছেদে আইনী পদক্ষেপ নেওয়া হবে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD