1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
মৌলভীবাজারে বিরল প্রজাতির গুইসাপ উদ্ধার।
বাংলাদেশ । শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
ডাঃ তাহসীন বাহার সুচনার বিজয়ে কুমিল্লার লন্ডন প্রবাসীদের ইফতার ও মিষ্টি বিতরন এক মিনিটে ৮টি ক্রিম বিস্কুট খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এ আবেদন । বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন সাকিব আল হাসান অবরোধের প্রতিবাদে ইবি ছাত্রলীগের মোটরসাইকেল শোডাউন অনুষ্ঠানের মধ্যে দিয়ে ফুলবাড়ী প্রেসক্লাবের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বিএনপি জামায়াতকে অগ্নি সন্ত্রাসের পথ ছেড়ে নির্বাচনে আসার আহবান-এমপি বাহার হত্যা মামলার রহস্য উন্মোচনে  সৈয়দপুর পুলিশের সাফল্য, গ্রেফতার ৩ কুলাউড়ায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ সুপারের তদারকি জাপার সদস্য সচিবের বিরুদ্ধে শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ বাণিজ্যের অভিযোগ কুমিল্লায় হরতাল-অবরোধে ২২ পিকেটিং-ভাংচুর মামলা গ্রেফতার ১০৪

মৌলভীবাজারে বিরল প্রজাতির গুইসাপ উদ্ধার।

তিমির বনিক:
  • প্রকাশিত: শুক্রবার, ১৫ জুলাই, ২০২২
  • ২৬৬ বার পড়েছে
মৌলভীবাজারের রাজনগর উপজেলায় একটি বিরল প্রজাতির গুইসাপ উদ্ধার করা হয়েছে। গুইসাপটির ওজন পাঁচ কেজি ও লম্বা ছয় ফুট। বৃহস্পতিবার (১৪ জুলাই) দুপুরে উপজেলার পাঁচগাও গ্রামের একটি ক্ষেত থেকে গুইসাপটি উদ্ধার করা হয়।
স্থানীয়দের বরাতে জানা যায়, পাঁচগাও ক্ষেতের মাঠে প্রচুর সাদা বক আসে। গুইসাপটি দুপুরে শিকারের লক্ষ্যে বকের সারিতে হামলা চালায়। এসময় স্থানীয় কিশোর সুমেল, রুমেল ও লিকছন বকের উড়াউড়ি দেখতে পেয়ে মাঠে যায়। সেখানে গিয়ে তারা গুইসাপটি আটকে ফেলে। স্থানীয় বাসিন্দা মজর মিয়া বলেন, আমার সহযোগিতায় একই উপজেলার মশুরিয়া গ্রামের জঙ্গলে নিরাপদ স্থানে গুইসাপটি ছেড়ে দেওয়া হয়েছে। এটি দেখতে তামাটে লালচে বর্ণের। এ ধরনের গুইসাপ সচরাচর এ এলাকায় দেখা যায় না।
স্থানীয় ষাটোর্ধ্ব আবেদা বেগম বলেন, আমরা ছোট বেলায় এরকম অনেক গুইসাপ দেখতাম। বাড়ির বাগানে ঘোরাঘুরি করতো। গত ২০ বছরেও এরকম বড় গুইসাপ আর দেখি নাই। রাজনগর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা নিবাস চন্দ্র পাল গনমাধ্যমকে বলেন, গুইসাপ পরিবেশ বান্ধব ও মানুষের জন্য অনেক উপকারী একটি প্রাণি। গুইসাপ ময়লা, বিষাক্ত পোকা-মাকড়, ইঁদুর ও বিষাক্ত সাপ খেয়ে বেঁচে থাকে। এতে মানুষ অনেকটা নিরাপদে বসবাস করতে পারে।
তিনি আরও বলেন, মানুষ না বুঝেও এটিকে নির্বিচারে হত্যা করে ফেলে। আবার অনেকে গুইসাপ মেরে চামড়া বিক্রি করে দেন। এছাড়া অনেক উপজাতি সম্প্রদায়ের লোকজন এটির মাংস খাওয়ার কারণে নিরীহ প্রাণিটি প্রায় বিলুপ্তির পথে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD