1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
মেঘনায় অবাধে নিধন হচ্ছে চিংড়ি মাছের রেনু
বাংলাদেশ । শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
ডাঃ তাহসীন বাহার সুচনার বিজয়ে কুমিল্লার লন্ডন প্রবাসীদের ইফতার ও মিষ্টি বিতরন এক মিনিটে ৮টি ক্রিম বিস্কুট খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এ আবেদন । বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন সাকিব আল হাসান অবরোধের প্রতিবাদে ইবি ছাত্রলীগের মোটরসাইকেল শোডাউন অনুষ্ঠানের মধ্যে দিয়ে ফুলবাড়ী প্রেসক্লাবের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বিএনপি জামায়াতকে অগ্নি সন্ত্রাসের পথ ছেড়ে নির্বাচনে আসার আহবান-এমপি বাহার হত্যা মামলার রহস্য উন্মোচনে  সৈয়দপুর পুলিশের সাফল্য, গ্রেফতার ৩ কুলাউড়ায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ সুপারের তদারকি জাপার সদস্য সচিবের বিরুদ্ধে শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ বাণিজ্যের অভিযোগ কুমিল্লায় হরতাল-অবরোধে ২২ পিকেটিং-ভাংচুর মামলা গ্রেফতার ১০৪

মেঘনায় অবাধে নিধন হচ্ছে চিংড়ি মাছের রেনু

কবির হোসেন মিজি:
  • প্রকাশিত: রবিবার, ১৬ এপ্রিল, ২০২৩
  • ১৩৮ বার পড়েছে
মেঘনায় অবাধে নিধন হচ্ছে চিংড়ি মাছের রেনু
মেঘনায় অবাধে নিধন হচ্ছে চিংড়ি মাছের রেনু

চাঁদপুর সদর উপজেলার হানারচর ও চান্দ্রা ইউনিয়নের সীমান্তবর্তী এলাকায় মেঘনা নদীতে রাতের বেলা এবং ভোরে প্রকাশ্যে অবাধে ধরা হচ্ছে চিংড়ি মাছে রেনু পোনা। জাটকা রক্ষার অভিযানে ব্যস্ত থাকায় প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে চিংড়ি রেনু ধরে খুলনা ও সাতক্ষিরা জেলায় পাচার করা হচ্ছে।

রবিবার (১৬ এপ্রিল) বেলা ১১টার দিকে ওই এলাকার মেঘনা নদী উপকূলীয় বাখরপুর গুচ্ছ গ্রামে গিয়ে দেখাগেছে সাতক্ষীরা জেলা থেকে আসা চিংড়ি রেনু ধরার কাজে নিয়োজিত প্রায় অর্ধশতাধিক জেলে। তারা দুই মাসের জন্য এই গুচ্ছগ্রামে এসে কয়েকভাবে সরকারি ঘরে আশ্রয় নিয়েছে। আবার কয়েকটি গ্রুপ খোলা আকাশের নীচে তাবুর মতো করে থাকছে।

চিংড়ি রেনু পোনা ধরে এনে আশ্রয় কেন্দ্রের পুকুরে জমা করে রাখছে ড্রাম ও জালের মধ্যে। তাদের এই কাজে সহযোগিতা করছে আশ্রয়ন প্রকল্পের বাসিন্দা তাজুল ইসলাম ও স্থানীয় বাসিন্দা শাহ আলম সহ বেশ কয়েকজন। অভিযোগ রয়েছে, শাহ আলম ও তাজুল ইসলামসহ কয়েকজন টাকার বিনিময়ে তাদেরকে এখানে আশ্রয় দিয়েছেন।

এই বিষয়ে তাজুল ইসলাম ও শাহ আলম জানান, আমরা আশ্রয় না দিলেও তারা কোন না কোনভাবে আইন শৃঙ্খলা বাহিনীর সাথে মিল করে চিংড়ির রেনু পোনা ধরবে। আমরা তাদের কাছ থেকে কোন আর্থিক সুবিধা নেই না। যারা বলছে এটা মিথ্যা কথা।

চাঁদপুর সদর উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. তানজিমুর ইসলাম বলেন, নিষেধাজ্ঞার সময় যে কোন মাছ ধরাই সম্পূর্ণ নিষেধ। যারা চিংড়ি রেনুপোনা ধরছে তাদের বিরুদ্ধে খুব শিগগিরই ব্যবস্থা নেয়া হবে।

এই বিষয়ে কথা বলার জন্য চাঁদপুর নৌ থানার ওসি মো. কামরুজ্জামানকে একাধিকবার ফোন করা হয়। তিনি ফোন রিসিভ না করায় বক্তব্য দেয়া সম্ভব হয়নি।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD