1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
ভুমিদস্যু্র কবলে বিদ্যালয়ের ভুমি
বাংলাদেশ । শুক্রবার, ০৩ মে ২০২৪ ।। ২২শে শাওয়াল, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
ডাঃ তাহসীন বাহার সুচনার বিজয়ে কুমিল্লার লন্ডন প্রবাসীদের ইফতার ও মিষ্টি বিতরন এক মিনিটে ৮টি ক্রিম বিস্কুট খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এ আবেদন । বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন সাকিব আল হাসান অবরোধের প্রতিবাদে ইবি ছাত্রলীগের মোটরসাইকেল শোডাউন অনুষ্ঠানের মধ্যে দিয়ে ফুলবাড়ী প্রেসক্লাবের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বিএনপি জামায়াতকে অগ্নি সন্ত্রাসের পথ ছেড়ে নির্বাচনে আসার আহবান-এমপি বাহার হত্যা মামলার রহস্য উন্মোচনে  সৈয়দপুর পুলিশের সাফল্য, গ্রেফতার ৩ কুলাউড়ায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ সুপারের তদারকি জাপার সদস্য সচিবের বিরুদ্ধে শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ বাণিজ্যের অভিযোগ কুমিল্লায় হরতাল-অবরোধে ২২ পিকেটিং-ভাংচুর মামলা গ্রেফতার ১০৪

ভুমিদস্যু্র কবলে বিদ্যালয়ের ভুমি

তিমির বনিক:
  • প্রকাশিত: বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১
  • ২৩২ বার পড়েছে

মৌলভীবাজারের বড়লেখা উপজেলার উত্তর বর্ণি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সরকারি ভূমি দখল করে স্থানীয় প্রভাবশালীরা মার্কেট নির্মাণ করছে বলে অভিযোগ পাওয়া গেছে। এর আগে তারা স্কুলের ভূমির লক্ষাধিক টাকার বিভিন্ন প্রজাতির গাছ কেটে আত্মসাৎ করেছে।

বিষয়টি নিয়ে স্কুলের প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির সহ-সভাপতি নজরুল ইসলাম স্থানীয় দুই প্রভাবশালী আব্দুন নুর ও ফাওদুল ইসলামের বিরুদ্ধে ইউএনও বরাবরে লিখিত অভিযোগ দিয়েছেন। অভিযোগ সূত্রে জানা গেছে, ১৯৭১ সালে প্রতিষ্ঠিত উপজেলার বর্ণি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নামে ৫৩ শতাংশ ভূমি রয়েছে। এর মধ্যে ২৯ শতাংশের ওপর নির্মিত একাডেমিক ভবনে চলছে শ্রেণী কার্যক্রম। এর পাশে ২৪ শতাংশ ভূমির ওপর রয়েছে বিভিন্ন প্রজাতির গাছ-গাছালি।

ওই ভূমি স্থানীয় প্রভাবশালী আব্দুন নুর ও তার ছেলে ফাওদুল ইসলামের বসতবাড়ির সম্মুখে হওয়ায় তাদের লোলুপ দৃষ্টি পড়ে। গত ৩ ডিসেম্বর পিতা-পুত্র মিলে জোরপূর্বক স্কুলের ভূমির লক্ষাধিক টাকার গাছ কেটে নেন। প্রধান শিক্ষক ও স্কুল ম্যানেজিং কমিটির বাধা-নিষেধ সত্বেও তারা গত ১২ ডিসেম্বর স্কুলের ভূমি দখল করে মার্কেট নির্মাণের কাজ শুরু করেন। এতে এলাকায় চাপা ক্ষোভ ও উত্তেজনা দেখা দিলে থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। রাতের আঁধারে প্রভাবশালীরা স্কুলের ভূমিতে মার্কেট নির্মাণের কাজ চালিয়ে যেতে পারে বলে এলাকাবাসী আশঙ্কা করছেন।

তবে অভিযুক্ত আব্দুন নুর ও তার ছেলে ফাওদুল ইসলাম বলেন, তারা জালাল উদ্দিন নামে এক ব্যক্তির নিকট থেকে ভূমি বিনিময় সূত্রে মালিক হয়ে এ ভূমিতে মার্কেট নির্মাণ করছেন। তবে তাদের নামে ওই ভূমির রেজিস্ট্রারকৃত কোনো দলিল নেই বলে জানা যায়।

স্কুলের প্রধান শিক্ষক রহিমা বেগম বলেন, বসতবাড়ির সম্মুখে হওয়ায় তারা সরকারি ভূমির গাছ আত্মসাতের পর জোরপূর্বক মার্কেট নির্মাণ করছেন। প্রশাসন দ্রুত ব্যবস্থা না নিলে আসন্ন শীতকালিন বন্ধের সময় স্কুলের ভূমি বেদখল হওয়ার আশঙ্কা রয়েছে বলে দু: চিন্তায় আছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার মুদাচ্ছির বিন আলী বলেন, অভিযোগ পেয়েছেন। এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নিতে তিনি সহকারি কমিশনারকে (ভূমি) নির্দেশ দিয়েছেন। এ ব্যাপারে দ্রুত পদক্ষেপ গ্রহণ করার জন্য নির্দেশ প্রদান করেন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD