1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে আমন ক্ষেতের সবুজের মাঝে কৃষকের হাসি
বাংলাদেশ । বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
ডাঃ তাহসীন বাহার সুচনার বিজয়ে কুমিল্লার লন্ডন প্রবাসীদের ইফতার ও মিষ্টি বিতরন এক মিনিটে ৮টি ক্রিম বিস্কুট খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এ আবেদন । বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন সাকিব আল হাসান অবরোধের প্রতিবাদে ইবি ছাত্রলীগের মোটরসাইকেল শোডাউন অনুষ্ঠানের মধ্যে দিয়ে ফুলবাড়ী প্রেসক্লাবের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বিএনপি জামায়াতকে অগ্নি সন্ত্রাসের পথ ছেড়ে নির্বাচনে আসার আহবান-এমপি বাহার হত্যা মামলার রহস্য উন্মোচনে  সৈয়দপুর পুলিশের সাফল্য, গ্রেফতার ৩ কুলাউড়ায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ সুপারের তদারকি জাপার সদস্য সচিবের বিরুদ্ধে শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ বাণিজ্যের অভিযোগ কুমিল্লায় হরতাল-অবরোধে ২২ পিকেটিং-ভাংচুর মামলা গ্রেফতার ১০৪

ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে আমন ক্ষেতের সবুজের মাঝে কৃষকের হাসি

মোঃ তাসলিম উদ্দিন :
  • প্রকাশিত: বুধবার, ৮ সেপ্টেম্বর, ২০২১
  • ৩২৫ বার পড়েছে
ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে আমন ক্ষেতের সবুজের মাঝে কৃষকের হাসি
ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে আমন ক্ষেতের সবুজের মাঝে কৃষকের হাসি

ব্রাহ্মণবাড়িয়া সরাইলের কৃষি জমিতে আমনের বীজ রূপনে ব্যস্ত সময় পার করছে।এখন আমন ক্ষেতে সরাইলের কৃষকের সবুজের মাঝে কৃষকের হাসি।সরাইল উপজেলার কৃষকেরা আমন ক্ষেত পরিচর্যা নিয়ে ব্যস্ত।তবে মৌসুমের শুরুর দিকে পানির অভাবে কৃষকেরা চারা রোপন করতে পারছিলেন না বলে অনেক কৃষক বলেন,তবে এ অবস্থায় সম্প্রতি বেশ কয়েক দিনের টানা বৃষ্টির ফলে আমনের ক্ষেতে পানি জমেছে।

বিশেষ করে উঁচু জমিতে পানি জমায় চাষিদের মনে স্বস্তি এসেছে।শুকিয়ে যাওয়া আমন ক্ষেতের চারা সতেজ হয়ে মাঠের পর মাঠ এখন সবুজের সমারোহ।যেদিকেই চোখ যায় শুধু সবুজের মিলনমেলা।আমনের মাঠ যেন সবুজে ঢাকা প্রকৃতি।চারদিকের এই নয়নাভিরাম দৃশ্য কৃষকের মনে দিচ্ছে এক ভিন্ন আমেজ।ফুটেছে কৃষকের মুখে হাসি।

সরেজমিনে গেলে দেখা যায়,কয়েকদিন ধরে ভারি মাঝারি বৃষ্টিপাত হলেও খুব বেশি প্রতিকূলে না গেলে এবার রোপা আমনের বাম্পার ফলন হবে বলে আশা করছেন কৃষকরা।সরাইল উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়,সরাইল উপজেলায় এ বছর প্রায় ৬ হাজার ৬ শত ৫ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়।

এর মধ্যে উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ১৭ হাজার ৬শত ২৯মেট্রিক টন।পানি নিয়ে কৃষকেরা কিছুদিন দুশ্চিন্তায় থাকলেও এখন পর্যাপ্ত বৃষ্টিপাত হওয়ায় সে চিন্তা অনেকটা কেটে গেছে।সরাইল উপজেলার সদর,কালিকচ্ছ,শাহবাজপুর ও নোয়াগাঁও,চুন্টাসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, কৃষকেরা আমন রোপন শেষ করে আমনের ক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন।

দীর্ঘদিন পানির অভাব থাকলেও বর্ষার পানিতে তারা নতুন করে আমনে স্বপ্ন দেখতে শুরু করেছেন।সরাইল উপজেলার সদর ইউনিয়নের উচালিয়াপাড়া গ্রামের কৃষক মোঃ আজি মিয়া জানান,প্রত্যেক বছরের মত এ বছর তিনি ৫ কানি জমিতে আমন চারা লাগিয়েছেন।কিন্তু দীর্ঘদিন বৃষ্টি না হওয়ায় বিপাকে পড়েন তিনি।

কয়েক দিনের টানা বৃদ্ধির ফলে তার উঁচু জমিগুলোতেও পানি লাগায় তিনি এখন আমনের ফলন নিয়ে অনেক খুশি ও দুশ্চিন্তামুক্ত।কৃষক শামসুল আলী বলেন,তিনি এ বছর জমিতে আমন ধান আবাদ করেছেন।কয়েকদিনের বৃষ্টিতে তার আমনের ক্ষেতেও পর্যাপ্ত পানি জমেছে।চারা গাছ এখন বেশ সতেজ হয়ে উঠছে।

সবুজের মাঠ এখন দেখতে ভাল লাগে পরিচর্যা করছে সময় মতো।সরাইল উপজেলা নবাগত কৃষি কর্মকর্তা কৃষিবিদ রায়হান পারভেজ রনি বলেন,সরাইল উপজেলা প্রচুর পরিমাণে ধান উৎপাদন হয়।প্রত্যেক বছর আমন মৌসুমে কৃষকদের যাবতীয় পরামর্শ ও সেবা উপজেলা কৃষি অধিদপ্তর থেকে প্রদান করা হয়।এ বছরও দেয়া হচ্ছে।সবকিছু ঠিক থাকলে লক্ষ্যমাত্রা অর্জন হবে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD