1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
ব্রাহ্মণপাড়ায় সরিষার হলুদ ফুলে দোল খাচ্ছে না কৃষকের স্বপ্ন
বাংলাদেশ । শনিবার, ১৮ মে ২০২৪ ।। ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
জামালগঞ্জে নদীর ওপর সেতু না থাকায় জনদুর্ভোগ চরমে!! মাছ মারতে যাওয়ার পথে জেলেরই মর্মান্তিক মৃত্যু!! স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে ইবি ছাত্রলীগের বিক্ষোভ মিছিল সন্ধ্যা নামলেই এলইডির তিব্র আলো ঘটছে দুর্ঘটনা : চোখের মারাত্মক ক্ষতি শিলাবৃষ্টিতে দোয়ারাবাজারে সহস্রাধিক ঘর ক্ষতিগ্রস্ত!! ব্রিজ পুনঃনির্মাণের উদ্যোগ নেই; জনগণের ভোগান্তি চরমে! ভুতুড়ে বিদ্যুৎ বিলে অতিষ্ট দৌলতপুরের মানুষ! রেলক্রসিংয়ে গেটকিপার ঘুমিয়ে, অল্পের জন্য রক্ষা পেল দুটি ট্রাকসহ পথচারী চুরি হলো সেই শহীদ ভারতীয় মিত্র বাহিনীর অরক্ষিত স্মৃতিস্তম্ভে দোয়ারাবাজারে কলেজছাত্রী তমা হত্যার খুনি লিটনের ফাঁসির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল

ব্রাহ্মণপাড়ায় সরিষার হলুদ ফুলে দোল খাচ্ছে না কৃষকের স্বপ্ন

আতাউর রহমান:
  • প্রকাশিত: রবিবার, ১৬ জানুয়ারি, ২০২২
  • ১৯৯ বার পড়েছে

কৃষকের স্বপ্নে হানা দিয়েছিল ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’। এর প্রভাবে উপকূলীয় অঞ্চলসহ দেশের বিভিন্ন স্থানে ৩ দিন ধরে কখনো গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আবার কখনো মুষলধারে বৃষ্টি হয়েছিল। বৃষ্টির সঙ্গে ছিল দমকা বাতাস। ফলে কুমিল্লার ব্রাহ্মণপাড়ার বিভিন্ন মাঠে আবাদ কৃত সরিষার ফলন অন্য বছরের তুলনায় অর্ধেকেরও কম হবে বলে ধারণা করা হচ্ছে।ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ এর কারণে সরিষার হলুদ হাসি যেন ম্লান। এতে শুধু ফসলেরই নয়, কৃষকের মুখের হাসিও বিলীন হয়ে গেছে।

সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকার মাঠে গিয়ে জানা গেছে,সরিষার হলুদ হাসিতে এবছর আকৃষ্ট হতে পারেনি কোনো কৃষকই। সরিষার হলুদ হাসিতে দোল খাচ্ছে না কৃষকের স্বপ্ন। কৃষকের স্বপ্ন ভঙ্গে ঘূর্ণিঝড় ‘যাওয়াদ’কে দায়ী করছেন কৃষকরা। মৌমাছির গুঞ্জনে মুখরিত সরিষা ক্ষেত যেন আজ বিরানভূমি। ঘূর্ণিঝড় ‘যাওয়াদ’ এর কারণে আবহাওয়া অনুকূলে না-থাকায় সরিষা চাষিরা সরিষায় বাম্পার ফলন থেকে বঞ্চিত হবে।

এদিকে উপজেলার সিদলাই ইউনিয়নের বেড়াখলা গ্রামের কৃষক নায়েব আলীর সাথে আলাপ হয়। তিনি জানান, সরিষার আবাদ অন্যান্য ফসলের আবাদের চেয়ে লাভজনক। সরিষার আবাদে তেমন কোনো খরচ নেই বললেই চলে। সময়ও কম লাগে, শ্রমও কম দিতে হয়। জমিতে সরিষা লাগানোর পর তেমন একটা সেচ দিতে হয় না। সবকিছু মিলিয়ে একবিঘা জমিতে সরিষা আবাদে খরচ হয় ২ হাজার থেকে-২ হাজার ২শত টাকার মতো।আর একবিঘা জমি থেকে ৬-৭ মণের মতো সরিষা পাওয়া যায়। কিন্তু এবছর ঘূর্ণিঝড় ‘যাওয়াদ’ এর কারণে সরিষার ফলন ভালো হয়নি। ফলে একবিঘা জমিতে সরিষা আবাদ করে ৩-৪ হাজার টাকার মতো পাওয়া যেতে পারে।

সরিষা চাষ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মাহবুবুল হাসান জানান, ঘূর্ণিঝড় ‘যাওয়াদ’ এর ছোবলে এবছর সরিষার ফলন আশানুরূপ হবে না। আমাদের লক্ষ্যমাত্রা অর্ধেকেরও কম অর্জিত হবে বলে ধারণা করা হচ্ছে।”

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD