1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
ব্রাহ্মণপাড়ায় গ্রামে গ্রামে তালের পিঠা উৎসব, মৌ মৌ গন্ধে বিভোর চারিদিক
বাংলাদেশ । শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
ডাঃ তাহসীন বাহার সুচনার বিজয়ে কুমিল্লার লন্ডন প্রবাসীদের ইফতার ও মিষ্টি বিতরন এক মিনিটে ৮টি ক্রিম বিস্কুট খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এ আবেদন । বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন সাকিব আল হাসান অবরোধের প্রতিবাদে ইবি ছাত্রলীগের মোটরসাইকেল শোডাউন অনুষ্ঠানের মধ্যে দিয়ে ফুলবাড়ী প্রেসক্লাবের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বিএনপি জামায়াতকে অগ্নি সন্ত্রাসের পথ ছেড়ে নির্বাচনে আসার আহবান-এমপি বাহার হত্যা মামলার রহস্য উন্মোচনে  সৈয়দপুর পুলিশের সাফল্য, গ্রেফতার ৩ কুলাউড়ায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ সুপারের তদারকি জাপার সদস্য সচিবের বিরুদ্ধে শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ বাণিজ্যের অভিযোগ কুমিল্লায় হরতাল-অবরোধে ২২ পিকেটিং-ভাংচুর মামলা গ্রেফতার ১০৪

ব্রাহ্মণপাড়ায় গ্রামে গ্রামে তালের পিঠা উৎসব, মৌ মৌ গন্ধে বিভোর চারিদিক

আতাউর রহমান :
  • প্রকাশিত: মঙ্গলবার, ৭ সেপ্টেম্বর, ২০২১
  • ৩৩৬ বার পড়েছে
ব্রাহ্মণপাড়ায় গ্রামে গ্রামে তালের পিঠা উৎসব, মৌ মৌ গন্ধে বিভোর চারিদিক

এখন ভাদ্র মাস। তাল পাকা গরমে গাছে গাছে পাকছে তাল। সেই পাকা তাল দিয়ে গ্রামবাংলার ঘরে ঘরে চলছে পিঠা উৎসব। এরই ধারাবাহিকতায় কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার বিভিন্ন গ্রামে গ্রামে চলছে এই মধু পিঠা উৎসব। চারদিকে শুধুু মৌ মৌ গন্ধ।

উপজেলার প্রায় প্রতিটি ঘরে ঘরে তাল থেকে তৈরি ভিন্ন ভিন্ন স্বাদে ও গন্ধে আর বাহারি নামের পায়েশ, মালপোয়া ,তালবড়া ও কেকসহ নানা ধরনের পিঠা তৈরির আমেজ চলছে চারিদিকে। এ উপলক্ষে চলছে ঘরে ঘরে আত্মীয়তার মিলন মেলা। গ্রামবাংলার ঐতিহ্য বহন করা এ যেন এক মধুমাস।

জানা যায়, সব গাছে তাল ধরে না। পুরুষ তালগাছ শুধু রস দেয়। যা দিয়ে লালি ,গুড় ,পাটারি তৈরি হয়। যা তালের বিভিন্ন ধরনের পিঠা পায়েস তৈরিতে সহায়তা করে। পাকা তাল কোষ্ঠকাঠিন্য দূর করে ও রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তালে রয়েছে পুষ্টি ভরা নানা গুণ। যেমন একটি পাকা তালের প্রতি ১০০ গ্রামে জলীয় অংশ ৭৭ দশমিক ২ গ্রাম, খনিজ শূন্য দশমিক ৭ গ্রাম, আঁশ শূন্য দশমিক ৫ গ্রাম, আমিষ শূন্য দশমিক ৭ গ্রাম, চর্বি শূন্য দশমিক ২ গ্রাম, শর্করা ২০ দশমিক ৭ গ্রাম, ক্যালসিয়াম ৯ মিলিগ্রাম ও খাদ্যশক্তি ৮৭ কিলোক্যালরি রয়েছে। যার কারণে এটি শুধু পিঠা উৎসবেরই ফল নয়।

বরং বিভিন্ন ধরনের রোগের প্রতিরোধের একটি ঔষধি ফল।এর দ্বারা বিভিন্ন ধরনের রোগের চিকিৎসা হয়। যেমন অনিদ্রায় বকবকানি, গনোরিয়া, শ্বেত প্রদরে, রক্তপ্রদরে, অম্ল শ্রমে ক্লান্তিতে ,অম্ল অজীর্ণ, পেট ব্যথায়,উদরী রোগে ও ঘনমূত্ররোধে সহায়তা করে। এছাড়াও তালের রস তিনটি আশয়ে প্রভাব বিস্তার করতে পারে আমাশয়, অগ্নাশয়,ও পচ্যমানাশয়ে। এছাড়াও তাল প্রাপ্ত বয়স্ক হবার আগে হয় তালশাঁস যা খুব সুস্বাদু এবং তালের ডাব নামে সমাদৃত।

এদিকে সুধীমহল তালের অস্তিত্ব সংকটের কথা উল্লেখ করে বলেন, দিন দিন তাল গাছ হারিয়ে যাচ্ছে গ্রামীণ বৃক্ষসম্পদ থেকে। আধুনিক নগরায়ন ও বৃক্ষ প্রেমিকের অভাবজনিত কারণে উপজেলার বিভিন্ন এলাকায় কমে আসছে তাল গাছ।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD