1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
বাগেরহাটে বীজতলাতেই কৃষকের সপ্নের সমাধি
বাংলাদেশ । শনিবার, ০৪ মে ২০২৪ ।। ২৪শে শাওয়াল, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
চুরি হলো সেই শহীদ ভারতীয় মিত্র বাহিনীর অরক্ষিত স্মৃতিস্তম্ভে দোয়ারাবাজারে কলেজছাত্রী তমা হত্যার খুনি লিটনের ফাঁসির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল ডাঃ তাহসীন বাহার সুচনার বিজয়ে কুমিল্লার লন্ডন প্রবাসীদের ইফতার ও মিষ্টি বিতরন এক মিনিটে ৮টি ক্রিম বিস্কুট খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এ আবেদন । বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন সাকিব আল হাসান অবরোধের প্রতিবাদে ইবি ছাত্রলীগের মোটরসাইকেল শোডাউন অনুষ্ঠানের মধ্যে দিয়ে ফুলবাড়ী প্রেসক্লাবের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বিএনপি জামায়াতকে অগ্নি সন্ত্রাসের পথ ছেড়ে নির্বাচনে আসার আহবান-এমপি বাহার হত্যা মামলার রহস্য উন্মোচনে  সৈয়দপুর পুলিশের সাফল্য, গ্রেফতার ৩ কুলাউড়ায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ সুপারের তদারকি

বাগেরহাটে বীজতলাতেই কৃষকের সপ্নের সমাধি

জোবায়ের ফরাজী:
  • প্রকাশিত: শুক্রবার, ৬ আগস্ট, ২০২১
  • ৩৬১ বার পড়েছে
https://dailykaljoyi.com/

আমনের বীজতলার মাঠে স্বপ্ন বুনেছিলেন বাগেরহাটের চাষীরা।কিন্তুু টানা বৃষ্টি আর জলাবদ্ধতায় তা পঁচে গলে নিঃশেষ হয়ে গেছে।এখন মাঠের দিক তাকিয়ে শুধুই হাহাকার করে চোখের জল ফেলছেন জেলার শরণখোলা উপজেলার ১০ সহস্রাধিক চাষি।নতুন করে বীজতলা তৈরীর উপায়ও নেই চাষীদের।এলাকার চাহিদা অনুযায়ী ডিলাররা বিএডিসি থেকে যে বীজ ধান উত্তোলন করেছেন তা ইতিমধ্যে শেষ হয়ে গেছে।ফলে বীজতলা নষ্ট এবং বীজ ধান না পাওয়ায় চরম বিপাকে পড়েছেন চাষীরা। দিকে,কৃষি বিভাগ থেকে ৫০ভাগ বীজতলা পঁচে নষ্ট হওয়ার কথা জানানো হলেও মাঠ পর্যায়ে কৃষকদের সঙ্গে কথা বলে ৮০ভাগ বীজতলায়ই নষ্ট হওয়ার তথ্য পাওয়া গেছে।

শরোণখোলা উপজেলার সাউথখালী ইউনিয়নের চালিতাবুনিয়া গ্রামের চাষী মো. জহির খলিফা বলেন”এ বছর আমনের মৌসুমে ৪ বিঘা জমিতে আমনের বীজতলা করেছিলাম।তা সবই পঁচে গলে শেষ হয়ে গেছে।এখন নতুন করে বীজধান সংগ্রহ করবো এবং চারা উৎপাদন করবো তার উপায়ও নেই। এলাকার কোন ডিলারের কাছে এখন বীজ ধান মজুদ নেই।এখন আমরা কি করবো? পঁচা চারা হাতে নিয়ে বীজতলাতেই কান্নায় ভেঙে পড়েন দুর্দশাগ্রস্থ এই কৃষক ।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. ওয়াসিম উদ্দিন জানান”এ বছর উপজেলায় মোট ১১হাজার ২৯০জন চাষির মাধ্যমে এবার ৯ হাজার ৪৩৯ হেক্টর জমিতে আমন চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।৭৩০ হেক্টর জমিতে বীজতলা তৈরী করা হয়েছিল যা সম্প্রতি অতিবর্ষণের ফলে ৫০ভাগই নষ্ট হয়ে গেছে।ইতিমধ্যে কৃষি অধিদপ্তর খুলনার উপ-পরিচালক ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করে চাষিদের সঙ্গে কথা বলে তাদের সংকট সমাধানের আশ্বাস দিয়েছেন।

যেহেতু, এই মুহূর্তে স্থানীয়ভাবে বীজ ধান সংগ্রহ করা সম্ভব নয় তাই যেসব প্রতিষ্ঠান থেকে দ্রুত বীজ ধান পাওয়ার সম্ভাবনা রয়েছে সেসব প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করা হয়েছে।দ্রুত বীজ ধান পাওয়ার পর ক্ষতিগ্রস্ত চাষীদের তালিকা করে সরকারিভাবে বীজ বিতরন করা হবে এবং চাষীদের এ সংকট নিরসনের চেষ্টা করা হবে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD