1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
প্রশাসনের শিথিলতায় ভাঙ্গছে ‘কঠোর লকডাউন’; মহাসড়কে বেড়েছে
বাংলাদেশ । শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
ডাঃ তাহসীন বাহার সুচনার বিজয়ে কুমিল্লার লন্ডন প্রবাসীদের ইফতার ও মিষ্টি বিতরন এক মিনিটে ৮টি ক্রিম বিস্কুট খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এ আবেদন । বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন সাকিব আল হাসান অবরোধের প্রতিবাদে ইবি ছাত্রলীগের মোটরসাইকেল শোডাউন অনুষ্ঠানের মধ্যে দিয়ে ফুলবাড়ী প্রেসক্লাবের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বিএনপি জামায়াতকে অগ্নি সন্ত্রাসের পথ ছেড়ে নির্বাচনে আসার আহবান-এমপি বাহার হত্যা মামলার রহস্য উন্মোচনে  সৈয়দপুর পুলিশের সাফল্য, গ্রেফতার ৩ কুলাউড়ায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ সুপারের তদারকি জাপার সদস্য সচিবের বিরুদ্ধে শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ বাণিজ্যের অভিযোগ কুমিল্লায় হরতাল-অবরোধে ২২ পিকেটিং-ভাংচুর মামলা গ্রেফতার ১০৪

প্রশাসনের শিথিলতায় ভাঙ্গছে ‘কঠোর লকডাউন : মহাসড়কে বেড়েছে যান চলাচল

আকিবুল ইসলাম হারেছঃ
  • প্রকাশিত: সোমবার, ৯ আগস্ট, ২০২১
  • ৪৪৬ বার পড়েছে

চলমান করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকার গত ২৩ জুলাই থেকে দেশে ‘কঠোর লকডাউন’ ঘোষণা করে দ্বিতীয় ধাপে ৬ আগস্ট থেকে আরও পাঁচদিন বর্ধিত করে। টানা ১৯ দিনের ‘কঠোর লকডাউন’ ক্রমশই শিথিল হয়ে আসছে। করোনা ভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্টে আক্রান্ত গোটা দেশ। এই সময়ে প্রশাসনের শিথিলতায় লকডাউনের মধ্যেই সব কিছু স্বাভাবিক হওয়া শুরু হয়েছে।

সারা দেশে ‘কঠোর লকডাউন’ চলমান অবস্থায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বেড়েছে যান চলাচল। স্বাভাবিক সময়ের মতো খুলছে দোকান-পাট। ‘কঠোর লকডাউন’ বাস্তবায়নে প্রশাসনের তেমন তৎপরতা না থাকায় স্বাভাবিক নিয়মে চলছে মানুষের যাতায়াত, ব্যবসা-বাণিজ্য। অবস্থাদৃষ্টে দেখা যাচ্ছে যেন ‘কঠোর লকডাউন’ ভেঙ্গে পড়ছে।

সোমবার (৯ আগস্ট) সরেজমিনে কুমিল্লার চান্দিনা উপজেলার বিভিন্ন হাট-বাজার ঘুরে দেখা গেছে, প্রতিটি হাট-বাজার, শপিং মলের কোথায় এক সাঁটার আবার কোথাও পুরো দোকান খুলেই ব্যবসা পরিচালনা করছেন ব্যবসায়ীরা। বেলা ৩টা পর্যন্ত মুদি ও কাঁচাবাজার চলার কথা থাকলেও তা চলছে স্বাভাবিক নিয়মে রাত অবধি।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার চান্দিনা, মাধাইয়া, নিমসার ও ময়নামতি সেনা নিবাস এলাকা ঘুরে দেখা গেছে, মহাসড়কের হরদমে চলছে সকল যাত্রীপরিবহন। মাঝে মধ্যে চলছে যাত্রীবাহী বাসও। কয়েকটি স্থানে পুলিশের চেক পোষ্ট থাকলেও তা উপেক্ষা করেই চলছে ওইসব যানবাহন।

গত ২৩ জুলাই থেকে এক সপ্তাহ ভ্রাম্যমাণ আদালত ও পুলিশের তৎপরতায় চান্দিনা উপজেলাসহ মহাসড়কের কুমিল্লা অংশে বেশ কঠোর ভাবেই পালিত হচ্ছিল লকডাউন। দ্বিতীয় সপ্তাহের শুরু থেকে প্রশাসনের সাথে ‘চোর পুলিশ’ খেলায় মত্ত হয়ে উঠে ব্যবসায়ী ও গাড়ি চালকরা। দ্বিতীয় সপ্তাহের শেষ দিকে প্রশাসনের নজরদারী কমতে থাকায় স্বচল হতে শুরু করে হাট-বাজার, দোকান-পাট, সড়ক-মহাসড়ক। আর দ্বিতীয় ধাপের বর্ধিত দিনের প্রথম দিন শুক্রবার (৬ আগস্ট) ‘লকডাউন’ এর তেমন অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি। মহাসড়কে যাত্রীবাহী সিএনজি অটোরিক্সা, মাইক্রোবাস, মারুতি, মিনিবাস এর সাথে মাঝে মধ্যে চলছে যাত্রীবাহী বাস।

নাম প্রকাশ না করা শর্তে চান্দিনা বাজারের একাধিক ব্যবসায়ী জানান- প্রথম এক সপ্তাহ দিনে কয়েকবার মোবাইল কোট এসেছিল। এখন দিনে ২/১ বার আসে। তখন বন্ধ রাখি। চলে গেলে আবার খুলি। খোঁজ নিয়ে জানা যায়- গত ২৩ জুলাই থেকে ৮ আগস্ট পর্যন্ত সতেরো দিনে চান্দিনা উপজেলা প্রশাসন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ১০০টি মামলায় ৬৩ হাজার ৩৫০টাকা জরিমানা করে।

এব্যাপারে চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আশরাফুন নাহার জানান- আমরা একের পর এক জরিমানা করে যাচ্ছি। ব্যবসায়ীদের সাথে দফায় দফায় বৈঠক করে বাজার নিয়ন্ত্রণ করার চেষ্টা করছি। আমাদের অভিযান অব্যাহত আছে।

হাইওয়ে পুলিশ ইলিয়টগঞ্জ ফাঁড়ির ইন-চার্জ (ইন্সপেক্টর) জিয়াউল হক চৌধুরী জানান- মহাসড়কের যান চলাচল বৃদ্ধি পেয়েছে। মানুষ রোগী, বিদেশগামী, টিকা গ্রহণসহ বিভিন্ন অযুহাতে বের হচ্ছেন। দ্রুতগামী গাড়িগুলো চেক পোস্টের সিগনালও মানতে রাজি না। তারপরও আমরা যেটুকু পারছি নিয়ন্ত্রণের চেষ্টা করছি।

ময়নামতি ক্রসিং থানার অফিসার ইন-চার্জ (ওসি) আনিছুর রহমান জানান- আমাদের থানার সামনে চেক পোস্ট আছে। বাস, মাইক্রোবাস আটক করে মামলা দিচ্ছি।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD