1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
প্রথম বছরই ১২ লাখ টাকা লাভের প্রত্যাশা
বাংলাদেশ । শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
ডাঃ তাহসীন বাহার সুচনার বিজয়ে কুমিল্লার লন্ডন প্রবাসীদের ইফতার ও মিষ্টি বিতরন এক মিনিটে ৮টি ক্রিম বিস্কুট খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এ আবেদন । বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন সাকিব আল হাসান অবরোধের প্রতিবাদে ইবি ছাত্রলীগের মোটরসাইকেল শোডাউন অনুষ্ঠানের মধ্যে দিয়ে ফুলবাড়ী প্রেসক্লাবের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বিএনপি জামায়াতকে অগ্নি সন্ত্রাসের পথ ছেড়ে নির্বাচনে আসার আহবান-এমপি বাহার হত্যা মামলার রহস্য উন্মোচনে  সৈয়দপুর পুলিশের সাফল্য, গ্রেফতার ৩ কুলাউড়ায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ সুপারের তদারকি জাপার সদস্য সচিবের বিরুদ্ধে শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ বাণিজ্যের অভিযোগ কুমিল্লায় হরতাল-অবরোধে ২২ পিকেটিং-ভাংচুর মামলা গ্রেফতার ১০৪

প্রথম বছরই ১২ লাখ টাকা লাভের প্রত্যাশা

রুহুল আমিন :
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২২
  • ৪৭৯ বার পড়েছে

নওগাঁয় আফতাব উদ্দিন পিন্টু নামের এক ব্যক্তি বিভিন্ন উন্নত জাতের বড়ই চাষ করে ব্যপক সফলতা লাভ করেছেন। তিনি এলাকার অন্যান্য কৃষকদের নিকট অনুকরনীয় দৃষ্টান্ত হয়ে উঠেছেন। তাঁর এই সফলতা দেখে এলাকার অনেকেই তাঁর মত করে বড়ই বাগান গড়ে তোলার স্বপ্ন দেখছেন। জেলার বদলগাছি উপজেলায় মিঠাপুর ইউনিয়নধীন মাজুড়া গ্রামের মোঃ আফতাব হোসেন পিন্টু তাঁর নিজস্ব তিন বিঘা জমির সাথে সংলগ্ন আরও ৫ বিঘা জমি লীজ নিয়ে মোট ৮ বিঘা জমিতে বড়ই বাগান গড়ে তুলেছেন। স্থানীয় কৃষি বিভাগের পরামর্শ এবং সহযোগিতায় এখন থেকে ৭ মাস পূর্বে তিনি বড়ই গাছ রোপন করেন তিনি ঐ জমিতে উন্নত জাতের বলসুন্দরী, থাইকুল, আপেল কুল এবং কাশ্মিরী জতের মোট ১ হাজার ৯শটি গাছ রোপন করেন।

জমি তৈরী, চারা ক্রয়, রোপন, পরিচর্যা এবং বড়ই উত্তোলণ পর্যন্ত তাঁর মোট খরচ ধরা হয়েছে ৮ লাখ টাকা। এ বছর প্রথম তাঁর বাগানের গাছ সমূহে বড়ই ধরেছে। গাছে গাছে এখন ব্যপক সংখ্যক বড়ই শোভা পাচ্ছে। বড়ইগুলো আকারে যেমন বড় তেমনই খেতেও সুমিষ্ট হয়েছে। চাষী আফতাব হোসেন বর্তমান বাজার অনুযায়ী প্রত্যাশা করছেন তিনি প্রথম বছরই প্রায় ২০ লক্ষ টাকার বড়ই বিক্রি করতে সক্ষম হবেন। সেই হিসেবে প্রথম বছরই তিনি ঐ জমি থেকে খরচ বাদ দিয়ে প্রায় ১২ লাখ টাকা লাভ করবেন যা অন্য কোন ফসল থেকে কখনও সম্ভব নয়।

পরবর্তী বছরগুলোতে গাছ আরও পরিপক্ক হলে রড়ইয়ের উৎপাদন আরও বাড়বে। এতে আরও বেশী আর্থিক লাভ আসবে। স্থানীয় পার্শ্ববর্তী আগ্রহী অনেক কৃষকরা উক্ত পিন্টুর সাথে যেগাযোগ করতে শুরু করেছেন। এমন কি কৃষি বিভাগের সাথে ঐসব আগ্রহী কৃষকরা যোগাযোগ করছেন পরামর্শ নিয়ে নিজেদের জমিতে বাগান সৃজন করতে। কৃষি সম্প্রসারন অধিদপ্তর নওগাঁ’র উপ-পরিচালক কৃষিবিদ মোঃ শামসুল ওয়াদুদ বলেছেন অত্যন্ত লাভজনক হওয়ায় নওগাঁ জেলার বিভিন্ন এলাকায় উন্নত জাতের বড়ই চাষ শুরু হয়েছে।

কৃষকদের মধ্যে অনেক বেশি আগ্রহ দেখা যাচ্ছে। যার ফলে এ বছর জেলায় ৩৫০ হেক্টর জমিতে উন্নত জাতের বড়ই চাষ হয়েছে। তারই ধারাবাহিকতায় বদলগাছি উপজেলার মাজুড়া গ্রামের কৃষক আফতাব হোসেন পিন্টু একটি বড়ই বাগান গড়ে তুলে অত্যন্ত সফলতা অর্জন করেছেন। তিনি বলেন যারা এমন উন্নতজাতের বড়ই বাগান গড়ে তুলবেন কৃষি বিভাগ তাদের সার্বিক পরামর্শ ও সহযোগিতা প্রদান অব্যাহত রাখবে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD