1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
নতুন আতঙ্ক মাঙ্কিপক্স
বাংলাদেশ । মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ ।। ১২ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

নতুন আতঙ্ক মাঙ্কিপক্স

মো সেলিম
  • প্রকাশিত: রবিবার, ১৮ আগস্ট, ২০২৪
  • ২৯ বার পড়েছে

নতুন করে আতঙ্ক তৈরি হয়েছে এমপক্স (মাঙ্কিপক্স) ভাইরাস নিয়ে। এই সংক্রমক রোগ নিয়ে জরুরি সর্তকতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। পাকিস্তানে মাঙ্কিপক্সে আক্রান্ত ব্যাক্তি শনাক্ত হওয়ায় জরুরি পদক্ষেপ হিসেবে হটলাইন চালু করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

এছাড়া রোগের সংক্রমণ নিয়ে বিশেষ সতর্কতা জারি করেছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ। বিমানবন্দরের আগমনি চ্যানেলে সার্বক্ষণিক একটি চিকিৎসক দল নিয়োজিত রয়েছে বলে জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানা গেছে, কারও মধ্যে মাঙ্কিপক্সের লক্ষণ দেখা দিলে দ্রুততম সময়ে সন্দেহভাজনদের ১৬২৬৩ এবং ১০৬৫৫ নম্বরে যোগাযোগ করতে হবে। এতে আরও বলা হয়, এমপক্স (মাঙ্কিপক্স) ভাইরাস দ্বারা সৃষ্ট একটি সংক্রমক রোগ। রোগের লক্ষণ হলো জ¦র, মাথাব্যাথা, মাংসপেশিতে ব্যাথা, লিম্ফনোড ফেিল যাওয়া, দুর্বলতা, গলা ব্যাথা, কাশি ও ত্বকে পানি ভর্তি ফোসকা। তবে এমপক্স ভাইরানসে আক্রান্ত ব্যক্তি অনেক ক্ষেত্রে উপসর্গবিহীন থাকতে পারে। আক্রান্ত ব্যক্তিদের ফোসকরি হয় যা, হাত, পা, মুখ, বুক, গলা, লিঙ্গ, ল্যাবিয়া, যোনি, মলদ্বারসহ যৌনাঙ্গের কাছাকাছি হতে পারে।ফুসফুড়ি প্রাথমিক আবস্থায় পানিভর্তি ফোসকার মত্ দেখা যায়। ফোসকায় ব্যাথা ও চুলকানি হয়।

সংক্রামিত ব্যক্তির সরাসরি স্পর্শে বা যৌনমিলনের মাধ্যমে, ব্যবহার করা কাপড়, সুই বা অন্যান্য জিনিসপত্রের মাধ্যমে, আক্রন্ত প্রাণী শিকার করা, কাটা বা রান্না করা সময়, এমনকি গর্ভবতী মায়ের থেকে অনাগত শিশুর কাছেও ভাইরাসটি যেতে পারে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD