1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
নওগাঁয় সওজের জায়গা দখল করে বনবিভাগের গাছ কেটে ছমিলের ব্যবসা
বাংলাদেশ । শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
ডাঃ তাহসীন বাহার সুচনার বিজয়ে কুমিল্লার লন্ডন প্রবাসীদের ইফতার ও মিষ্টি বিতরন এক মিনিটে ৮টি ক্রিম বিস্কুট খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এ আবেদন । বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন সাকিব আল হাসান অবরোধের প্রতিবাদে ইবি ছাত্রলীগের মোটরসাইকেল শোডাউন অনুষ্ঠানের মধ্যে দিয়ে ফুলবাড়ী প্রেসক্লাবের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বিএনপি জামায়াতকে অগ্নি সন্ত্রাসের পথ ছেড়ে নির্বাচনে আসার আহবান-এমপি বাহার হত্যা মামলার রহস্য উন্মোচনে  সৈয়দপুর পুলিশের সাফল্য, গ্রেফতার ৩ কুলাউড়ায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ সুপারের তদারকি জাপার সদস্য সচিবের বিরুদ্ধে শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ বাণিজ্যের অভিযোগ কুমিল্লায় হরতাল-অবরোধে ২২ পিকেটিং-ভাংচুর মামলা গ্রেফতার ১০৪

নওগাঁয় সওজের জায়গা দখল করে বনবিভাগের গাছ কেটে ছমিলের ব্যবসা

রুহুল আমিন :
  • প্রকাশিত: রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১
  • ৩৯৬ বার পড়েছে
নওগাঁয় সওজের জায়গা দখল করে বনবিভাগের গাছ কেটে ছমিলের ব্যবসা
নওগাঁয় সওজের জায়গা দখল করে বনবিভাগের গাছ কেটে ছমিলের ব্যবসা

বগুড়া সান্তাহারের পার্শ্ববর্তী নওগাঁর সড়ক ও জনপথের (সওজ) জায়গা কৌশলে দখল করে সেখানে কাঠ রেখে অবাধে ব্যবসা করে যাওয়ার অভিযোগ উঠেছে একটি ছ মিলের স্বত্বাধিকারীর বিরুদ্ধে।এছাড়া বন বিভাগের গাছ কাটারও অভিযোগ আছে ওই ছ মিলের স্বত্বাধিকারীর বিরুদ্ধে।

সান্তাহার পশ্চিম ঢাকারোড-নাটোর বাইপাস আঞ্চলিক সড়কে নওগাঁ সীমানায় সওজের রাস্তার পাশে অবস্থিত এ ছ মিলটি।এই মিলের স্বত্বাধিকারী শহিদুল ইসলাম।এই জায়গাটি মূলত বগুড়ার সান্তাহার পশ্চিম ঢাকা রোড নামেই পরিচিত।কর্তৃপক্ষ বলছেন এটা সওজের জায়গা আর শহিদুলের দাবী এই জয়াগাটা ব্যক্তিমালিকানা।

জানা যায়,শহিদুল ইসলাম তার ব্যক্তিমালিকানা আনুমানিক ৩ শতক জায়গায় গড়ে তুলেছেন একটি ছ মিল।আর ওই মিলের সামনে সড়ক ও জনপথের প্রায় ১৫ শতক ফাঁকা জায়গা থাকায় সুযোগ নিয়েছেন তিনি।কৌশলে দখল করে গাছের গুল স্তুপ করে ফেলে রেখেছেন।চালিয়ে যাচ্ছেন ব্যবসা।শুধু সওজের জায়গা দখল করেই থেমে নেই তিনি।নওগাঁ বন বিভাগের প্রায় অর্ধ শতাধিক গাছ কেটে রাস্তা ফাঁকা করেছেন তার মিলে যাতায়াতের জন্য।

এমনও অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে।যা একের ভিতর দুই অপরাধ।তিনি দীর্ঘদিন ধরে সওজের জায়গা দখল করে অবাধে ব্যবসা করে যাওয়ায় কর্তৃপক্ষ কোন নজর না দেওয়ার কারণে তার দেখাদেখি আবার অনেকেই সড়কের আশেপাশের জায়গা দখল করে গড়ে তুলেছে ছোট-বড় বিভিন্ন রকমের দোকানসহ খাবারের হোটেল।

আইনের নিয়ম নিতির তোয়াক্কা না করে নিজের পৈত্রিক সম্পত্তি ভেবে অবাধে ব্যবসা বাণিজ্য করে যাচ্ছেন দখলদাররা।যেন দেখেও দেখার কেউ নাই।সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নজর না দেওয়ার কারণে সুযোগের সৎ ব্যবহার করছেন শহিদুল ইসলামসহ অন্যসব অবৈধ দখলদাররা।হয়তোবা আরও দখল হয়ে যেতে পারে কর্তৃপক্ষের পদক্ষেপের অভাবে।

এমনটাই আশঙ্কা করছেন সচেতন মহল।সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জোরালো কোন পদক্ষেপ না নেওয়ার কারণে দিনের পর দিন নিরব ভুমিকা থাকায় প্রশ্ন তুলেছেন অনেকেই।ফলে সওজ কর্তৃপক্ষের উদাসীনতায় সরকারের কোটি টাকার সম্পদ বেদখলেই থেকে যাচ্ছে।তাই সওজ কর্তৃপক্ষ দ্রুত কঠোর পদক্ষেপ নিবে এমনটাই আশা সচেতন মহলের।এছাড়া বন বিভাগের নজরদারিও কামনা করছেন তারা।

ছ মিলের স্বত্বাধিকারী শহিদুল ইসলাম বলেন,যেখানে কাঠের গুল রাখা হয়েছে সেই জায়গাটি ব্যক্তিমালিকানা।আর বন বিভাগের একপাশে গাছ আছে আরেকপাশে গাছ কাটা এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন,এক পাশে গাছ লাগানোই হয়নি।তাছাড়া এই গাছের কমিটিতে আমরা আছি।নওগাঁ বন বিভাগ সরজমিনে না দেখে এ বিষয়ে মন্তব্য করতে চায়না।

নওগাঁ সড়ক ও জনপথের উপ-বিভাগীয় প্রকৌশলী আহসান হাবীব বলেন,ছ মিলের ওই সামনের জায়গা সড়ক ও জনপথের আর রাস্তার গাছগুলো বন বিভাগের।তবে শহিদুলের কতটুকু জায়গা আছে সরজমিনে তা গিয়ে দেখতে হবে।তার জায়গা ছেড়ে যদি সওজের জায়গা অবৈধভাবে দখল করে তাহলে একটা নোটিশ করা হবে।তারপর নওগাঁ জেলা প্রাশাসক বরাবর নোটিশটি পাঠিয়ে দেওয়া হবে তিনি একটা আইনগত পদক্ষেপ নিবেন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD