1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
নওগাঁয় বাস চলাচল বন্ধ; চরম দূর্ভোগে চাকুরী পরিক্ষার্থী ও জনসাধারণ
বাংলাদেশ । শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
ডাঃ তাহসীন বাহার সুচনার বিজয়ে কুমিল্লার লন্ডন প্রবাসীদের ইফতার ও মিষ্টি বিতরন এক মিনিটে ৮টি ক্রিম বিস্কুট খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এ আবেদন । বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন সাকিব আল হাসান অবরোধের প্রতিবাদে ইবি ছাত্রলীগের মোটরসাইকেল শোডাউন অনুষ্ঠানের মধ্যে দিয়ে ফুলবাড়ী প্রেসক্লাবের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বিএনপি জামায়াতকে অগ্নি সন্ত্রাসের পথ ছেড়ে নির্বাচনে আসার আহবান-এমপি বাহার হত্যা মামলার রহস্য উন্মোচনে  সৈয়দপুর পুলিশের সাফল্য, গ্রেফতার ৩ কুলাউড়ায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ সুপারের তদারকি জাপার সদস্য সচিবের বিরুদ্ধে শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ বাণিজ্যের অভিযোগ কুমিল্লায় হরতাল-অবরোধে ২২ পিকেটিং-ভাংচুর মামলা গ্রেফতার ১০৪

নওগাঁয় বাস চলাচল বন্ধ; চরম দূর্ভোগে চাকুরী পরিক্ষার্থী ও জনসাধারণ

রুহুল আমিন:
  • প্রকাশিত: শুক্রবার, ৫ নভেম্বর, ২০২১
  • ২৭৯ বার পড়েছে
নওগাঁয় বাস চলাচল বন্ধ; চরম দূর্ভোগে চাকুরী পরিক্ষার্থী ও জনসাধারণ

ডিজেল ও কেরোসিনের দাম বৃদ্ধির প্রতিবাদে সারা দেশের ন্যায় নওগাঁয় অভ্যন্তরিন ও দুরপাল্লার বাস ও ট্রাক চলাচল বন্ধ রয়েছে। এতে দূর্ভোগে পড়েছে সর্বসাধারন। বাস ও ট্রাক সমিতির নেতারা বলছেন-কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্তে বাস-ট্রাক চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

জানা গেছে, ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা করে বাড়িয়ে বুধবার (৩ নভেম্বর) রাতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় থেকে বিজ্ঞপ্তি দেওয়া হয়। এ বিষয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম ঊর্ধ্বগতির কারণে ভারতসহ বিশ্বের অন্যান্য দেশ তেলের দাম সমন্বয় করছে।

এমন ঘোষণা আসার পর থেকে নড়েচড়ে বসেছে পরিবহন কর্তৃপক্ষকরা। কেন্দ্রীয় সিদ্ধান্তে জেলার অভ্যন্তরিন ও দুরপাল্লার বাস শুক্রবার সকাল ৬টা থেকে চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। সেই সঙে ট্রাক ও সকাল ৬টা থেকে চলাচলও বন্ধ রাখা হয়েছে।

শহরের ঢাকা বাসস্ট্যান্ড ও বালুডাঙা বাসস্ট্যান্ড সকাল থেকেই সারিবন্ধভাবে রাখা হয়েছে বাসগুলো। কোন বাসই অভ্যন্তরিন ও দূর পাল্লার বাস নওগাঁ থেকে ছেড়ে যাইনি। অনেক বাস কাউন্টারের সামনে যাত্রীদের ভীড় করতে দেখা গেছে ।

হঠাৎ করে বাস বন্ধ হওয়ায় দূর্ভোগে পড়েছে জনসাধারণ। এমনকি নওগাঁ জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগ পরীক্ষা দিতে আসা পরীক্ষার্থীরা দূর্ভোগে স্বীকার হয়েছে। বাস বন্ধ থাকায় শহরের বালুডাঙা বাসস্টান্ডে অবস্থান নিয়েছে অটোরিকশা। বাস বন্ধ হওয়ার সুযোগে অটোরিকশাগুলো তাদের ভাড়া বাড়িয়ে দিয়েছে। ভাড়া বৃদ্ধি নিয়ে যাত্রীদের সঙে অটোরিকশা চালকদের বাড়তি কথা শুনতে হচ্ছে।

জেলা শহর থেকে জেলার মহাদেবপুর উপজেলায় বৃহস্পতিবার পর্যন্ত অটোরিকশার ভাড়া ছিল ৪০ টাকা, শুক্রবার সকাল থেকে ৫০ টাকা, মান্দার পাজরভাঙায় ছিল ৫০ টাকা, এখন ৬০ টাকা। স্থানভেদে ১০ টাকা থেকে ২০ টাকা বেশি ভাড়া গুনতে হচ্ছে যাত্রীদের। জেলায় প্রায় পাঁচ হাজার ট্রাক এবং ৫০০ টি বাস রয়েছে। বাসের মধ্যে ১২০টি দুরপাল্লার এবং ৩৮০ টি অভ্যন্তরিন চলাচল করে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

জেলার নিয়ামতপুরের আড্ডায় বাড়ি যাওয়ার জন্য সকাল সাড়ে ১০ টায় বালুডাঙা বাসস্ট্যান্ডে অপেক্ষা করছিলেন দিনমজুর আলম। তিনি বলেন, গত ১০ দিন বাড়ি থেকে নওগাঁ শহরের আশপাশ ধান কাটার জন্য আসছিলেন। তখন ভাড়া দিতে হয়ছিল ১১০ টাকা। কাজ শেষ করে বাড়ি যাব বলে বাসস্ট্যান্ডে এসে দেখি সব বাস বন্ধ। এখন আলাদা ভাবে বাড়ি যেতে হলে যেমন ভাড়া বেশি গুনতে হবে তেমনি সময়ও বেশি লাগবে।রেজাউল ইসলাম নামে এক যুবক বলেন, গতকালও মহাদেবপুর থেকে নওগাঁ শহরের এসেছি ৪০ টাকা ভাড়া দিয়ে। আজ বাড়ি যাচ্ছি বাস বন্ধ।

অটোরিকশা ভাড়া চাচ্ছে ৫০ টাকা। বিকল্প কোন মাধ্যম না থাকায় বাধ্য হয়ে যেতে হচ্ছে। জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগ পরীক্ষা সকাল ১০ টা থেকে। অংশ নিতে আসা পরীক্ষার্থীরা বলেন, দুরদুরান্ত থেকে চাকরি পরীক্ষা দেওয়ার জন্য কষ্ট করে আসতে হয়েছে। পরীক্ষা যদি স্থগিত করা হতো তাহলে সুবিধা হতো। বাস চলাচল না করায় বাড়তি ভাড়া দিয়ে অটোরিকশা,ব্যাটারি চালিতঅটোরিকশা ও মাইক্রো ভাড়া করে আসতে হয়েছে। আসতে যেমন দূর্ভোগ পোহাতে হয়েছে যেতেও পোহাতে হবে।

ঢাকা বাসস্ট্যান্ডে শাহ ফতেহ আলী কাউন্টারে বসে বসে অপেক্ষা করছেন বাদল হোসেন নামের এক ঢাকাগামী যাত্রী। এসময় তিনি বলেন, হঠ্যাৎ করে কেন তেলের দাম বাড়ানো হলো বুঝলাম না। আর পরিবহণ মালিকরা তেলের দাম বৃদ্ধির কারনে ধর্মঘট করছে। বিপাকে পড়ছে কে, আমাদের মত সাধারণ মানুষ। জরুরি কাজে ঢাকা যাবো।

কিন্তু এসে দেখি বাস চলাচল বন্ধ। এমনটা হবে আগে জানতাম না। সরকারের উচিত এমন দূর্ভোগ এর সমাধান করা। নওগাঁ ট্রাক ও ট্যাংকলরি মালিক সমিতির সাধারন সম্পাদক শেখ ফরিদ বলেন, জ্বালানি তেলের মুল্য বৃদ্ধির প্রতিবাদে কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্ত মোতাবেক ট্রাক চলাচল স্থগিত রয়েছে।

নওগাঁ জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক মতিউজ্জামান মতি বলেন, কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্ত মোতাবেক জেলার অভ্যন্তরিন এবং দুরপাল্লার বাস চলাচল বন্ধ রয়েছে। সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত বাস চলাচল বন্ধ থাকবে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD