1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
নওগাঁর জবই বিলে অতিথি পাখির বিচরণ
বাংলাদেশ । শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
ডাঃ তাহসীন বাহার সুচনার বিজয়ে কুমিল্লার লন্ডন প্রবাসীদের ইফতার ও মিষ্টি বিতরন এক মিনিটে ৮টি ক্রিম বিস্কুট খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এ আবেদন । বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন সাকিব আল হাসান অবরোধের প্রতিবাদে ইবি ছাত্রলীগের মোটরসাইকেল শোডাউন অনুষ্ঠানের মধ্যে দিয়ে ফুলবাড়ী প্রেসক্লাবের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বিএনপি জামায়াতকে অগ্নি সন্ত্রাসের পথ ছেড়ে নির্বাচনে আসার আহবান-এমপি বাহার হত্যা মামলার রহস্য উন্মোচনে  সৈয়দপুর পুলিশের সাফল্য, গ্রেফতার ৩ কুলাউড়ায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ সুপারের তদারকি জাপার সদস্য সচিবের বিরুদ্ধে শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ বাণিজ্যের অভিযোগ কুমিল্লায় হরতাল-অবরোধে ২২ পিকেটিং-ভাংচুর মামলা গ্রেফতার ১০৪

নওগাঁর জবই বিলে অতিথি পাখির বিচরণ

সালেকুর রহমান
  • প্রকাশিত: শনিবার, ২২ জানুয়ারি, ২০২২
  • ৩৪২ বার পড়েছে
নওগা জবই বিল
নওগা জবই বিল

নওগাঁর সাপাহার উপজেলায় অবস্থিত জবই বিল। এ বিলের অবস্থান জেলা শহর থেকে প্রায় ৭৩ কিলোমিটার দূরে। বিল-ঝিল সাধারণত মাছের জন্য বিখ্যাত হলেও জবই বিল বিখ্যাত পাখির জন্য। বিশেষ করে শীত মৌসুমে এই বিলে পাখির বিচরণ চোখে পড়ার মতো।জবই বিল জীববৈচিত্র্য সংরক্ষণ ও সমাজ কল্যাণ সংস্থার জরিপ মতে, চলতি শীত মৌসুমে এ বিলে প্রায় ১০ হাজার পাখির উপস্থিতি নিশ্চিত হওয়া গেছে।

শামুক খোল, পানকৌড়ি, কানি বক, বেগুনি বক প্রভৃতি দেশি প্রজাতির পাশাপাশি অতিথি পাখি হিসেবে পাতি-সরালি, লালঝুঁটি ভূতিহাঁস, প্রশান্ত সোনাগিরিয়া, চখাচখিসহ ২৮ প্রকার পাখির কলরবে মুখর হয়ে উঠেছে জবই বিল।অতীতে মাছ ও পাখির জন্য জবই বিলের সুনাম ছিল দেশজোড়া। তবে মাঝখানে কয়েক দশক পাখির তেমন দেখা মিলত না।

আশার বিষয় নতুন করে গত ৪-৫ বছর ধরে আবারো সেই পূর্বের রূপে ধরা পড়তে শুরু করেছে এ বিল। প্রতিবছরই বাড়ছে পাখির সংখ্যা। জবই বিলে ঝিনুকসহ অন্যান্য উদ্ভিদের সংখ্যা তুলনামূলকভাবে অনেক বেশি। যা পাখির খাদ্য হিসেবে উপাদেয়। এ জন্য অন্যান্য বিলের তুলনায় এ বিলের প্রতি তাদের বাড়তি আগ্রহ তৈরী হয়েছে বলে ধারণা করা হয়।বিলের পানি আর মুক্ত আকাশে পাখিদের অবাধ ওড়াওড়ি দৃষ্টি কেড়েছে পর্যটকদের।

পাখি দেখার জন্য প্রতিদিনই বিলে ভিড় করছেন দূর থেকে আসা অসংখ্য দর্শনার্থী। নওগাঁ সদর থেকে পাখি দেখতে আসা দর্শনার্থী মোঃ রাহেনুল ইসলাম খান রনি বলেন, ‘চিড়িয়াখানা এবং বিভিন্ন ভিডিওচিত্রে অনেক রকম পাখি দেখেছি। কিন্তু এখানে পাখি দেখার একটা আলাদা আনন্দ আছে। কারণ এখানে মুক্তভাবে বিচরণ করা পাখিদের সরাসরি দেখতে পাচ্ছি। এ জন্যই মূলত এসেছি।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD