1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
ঝালকাঠির রাজাপুরে সংস্কার বিহীন ব্রিজটির মালিক কে?এলজিইডি নাকি সওজ
বাংলাদেশ । বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
ডাঃ তাহসীন বাহার সুচনার বিজয়ে কুমিল্লার লন্ডন প্রবাসীদের ইফতার ও মিষ্টি বিতরন এক মিনিটে ৮টি ক্রিম বিস্কুট খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এ আবেদন । বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন সাকিব আল হাসান অবরোধের প্রতিবাদে ইবি ছাত্রলীগের মোটরসাইকেল শোডাউন অনুষ্ঠানের মধ্যে দিয়ে ফুলবাড়ী প্রেসক্লাবের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বিএনপি জামায়াতকে অগ্নি সন্ত্রাসের পথ ছেড়ে নির্বাচনে আসার আহবান-এমপি বাহার হত্যা মামলার রহস্য উন্মোচনে  সৈয়দপুর পুলিশের সাফল্য, গ্রেফতার ৩ কুলাউড়ায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ সুপারের তদারকি জাপার সদস্য সচিবের বিরুদ্ধে শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ বাণিজ্যের অভিযোগ কুমিল্লায় হরতাল-অবরোধে ২২ পিকেটিং-ভাংচুর মামলা গ্রেফতার ১০৪

ঝালকাঠির রাজাপুরে সংস্কার বিহীন ব্রিজটির মালিক কে?এলজিইডি নাকি সওজ

কঞ্জন কান্তি চত্রুবর্তী :
  • প্রকাশিত: বুধবার, ১৩ অক্টোবর, ২০২১
  • ৫০৬ বার পড়েছে
ঝালকাঠির রাজাপুরে সংস্কার বিহীন ব্রিজটির মালিক কেএলজিইডি নাকি সওজ
ঝালকাঠির রাজাপুরে সংস্কার বিহীন ব্রিজটির মালিক কেএলজিইডি নাকি সওজ

ঝালকাঠির রাজাপুর সদরে প্রবেশের একমাত্র মাধ্যম বাগড়ি বেইলি ব্রিজ।এই ব্রিজটির মালিকানা কোন দপ্তরের তা কেউই জানেনা।দীর্ঘদিন যাবৎ সংস্কারের অভাবে পড়ে থাকা এই বেইলি ব্রিজটি মরণ ফাঁদে পরিণত হয়েছে।ব্রিজটি চলাচলের প্রায় অনুপোযোগী হয়ে পড়েছে।অথচ এই ব্রিজটি দিয়ে প্রতিদিন কয়েকহাজার মানুষ ঝুকি নিয়ে চলাচল করে,যাতায়াতকরে শত শত যানবাহন।

প্রায় বছর ধরে এ বেইলি ব্রিজটি সংস্কার বিহীন পড়ে থাকলেও কোন দপ্তর সংস্কারে এগিয়ে না আসায় জনমনে একটাই প্রশ্ন এলজিইডি না আরএইচডি ব্রিজটির মালিকানা আসলে কার ?রাজাপুর উপজেলা সদরের প্রাননকেন্দ্রে অবস্থিত এ বাগড়ি বেইলি ব্রিজটি নব্বইয়ের দশকে নির্মিত হয়।এরপর এই বেইলি ব্রিজটিতে গত ত্রিশ বছরে আর কোন সংস্কার লাগেনি।বছর খানেক আগে এই ব্রিজের পাটাতন নষ্ট হয়ে বড় বড় গর্তের সৃষ্টি হয়।

ব্রিজটি মেরামতের জন্য কেনো দপ্তর এগিয়ে না আসায় রাজাপুর থানা ভারপাপ্ত কর্মকর্তা নিজ উদ্দোগে ব্রিজের পাটাতন সংস্কার করেন।এরপর কিছুদিন এ বেইলি ব্রিজটি যান চলাচলে উপযোগী ছিল।হঠাৎ করে আবার ব্রিজটির পাটাতনে নতুন করে কয়েকটি গর্ত দেখা দেয়।স্থানীয় কয়েকজন বাসিন্দা জানান,বেইলী ব্রিজটির পাটাতনগুলো পুরনো হয়ে গেছে।পাটাতন গুরোর গুলোর বিভিন্ন স্থানে বড় বড় গর্ত হয়ে রয়েছে।

কিন্তু দুঃখের বিষয়,প্রশাসনের নাকের ডগায় থাকলেও ব্রিজটির সংস্কার হচ্ছে না।অথচ এই ব্রিজটি দিয়ে নির্বাহী কর্মকর্তা, এসিল্যান্ডসহ প্রতিদিন শতশত যানবাহন চলাচল করে। প্রতিদিন এই ভাঙ্গা ব্রিজের গর্তে রিক্সা,ভ্যান,মটর সাইকেলসহ যানবাহনের চাকা ঢুকে দূর্ঘটনার শিকার হচ্ছে।ভাঙ্গা অবস্থায় প্রায় পনেরদিন পেরিয়ে গেলেও এখন পর্যন্ত কেউ সংস্কারে এগিয়ে আসেনি।

নানা ধরনের যানবাহন অত্যন্ত ঝুঁকি নিয়ে চলাচল করলেও সংশ্নিষ্ট কর্তৃপক্ষ তা মেরামতের উদ্যোগ গ্রহণ করেনি। এ কারণে ব্রিজটি ব্যবহারকারীদের দুর্ভোগ ও জীবনের ঝুঁকি বেড়েই চলছে।যে কোনো সময় পাটাতন ভেঙে যানবাহন খালে পড়ার আশঙ্কা রয়েছে।জরুরি ভিত্তিতে ব্রিজটি ভেঙে পাকা সেতু নির্মাণ করার দাবি জানিয়েছে এলাকাবাসী।

এলজিইডি রাজাপুর উপজেলা প্রকৌশলী গোলাম মস্তোফা গনমাধ্যমকে বলেন,ব্রিজের দুই দিকের রাস্তা আমাদের হলেও এই বেইলি ব্রিজ আমাদের দপ্তরের করা না।কেননা,এলজিইডি কংক্রিটের ছাড়া ষ্টিলের ব্রিজ কখনোই করেনা।এ ব্রিজ সড়ক ও জনপথ বিভাগের।

ঝালকাঠি সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী শেখ নাবিল হোসেন বলেন,রাস্তা এলজিইডি বা রোডস যারই হোকনা কেন যখন হস্তান্তর হয়েছে তখন ব্রিজসহ এলজিইডি দপ্তরে হস্তান্তর হয়েছে।এলজিইডির উপজেলা প্রকৌশলী হয়তো বিষয়টি জানেনা।এখানে আমাদের কোন দায়িত্ব নাই।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD