1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
জাতীয় পল্লী উন্নয়ন পদক পেলেন প্রয়াত অধ্যাপক আলী আশরাফ এমপি
বাংলাদেশ । শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
ডাঃ তাহসীন বাহার সুচনার বিজয়ে কুমিল্লার লন্ডন প্রবাসীদের ইফতার ও মিষ্টি বিতরন এক মিনিটে ৮টি ক্রিম বিস্কুট খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এ আবেদন । বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন সাকিব আল হাসান অবরোধের প্রতিবাদে ইবি ছাত্রলীগের মোটরসাইকেল শোডাউন অনুষ্ঠানের মধ্যে দিয়ে ফুলবাড়ী প্রেসক্লাবের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বিএনপি জামায়াতকে অগ্নি সন্ত্রাসের পথ ছেড়ে নির্বাচনে আসার আহবান-এমপি বাহার হত্যা মামলার রহস্য উন্মোচনে  সৈয়দপুর পুলিশের সাফল্য, গ্রেফতার ৩ কুলাউড়ায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ সুপারের তদারকি জাপার সদস্য সচিবের বিরুদ্ধে শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ বাণিজ্যের অভিযোগ কুমিল্লায় হরতাল-অবরোধে ২২ পিকেটিং-ভাংচুর মামলা গ্রেফতার ১০৪

জাতীয় পল্লী উন্নয়ন পদক পেলেন প্রয়াত অধ্যাপক আলী আশরাফ এমপি

আকিবুল ইসলাম হারেছঃ
  • প্রকাশিত: সোমবার, ১ নভেম্বর, ২০২১
  • ২১৬ বার পড়েছে
জাতীয় পল্লী উন্নয়ন পদক পেলেন প্রয়াত অধ্যাপক আলী আশরাফ এমপি

কুমিল্লা জেলার চান্দিনা উপজেলার পল্লী উন্নয়নে সফল নেতৃত্ব প্রদান করার স্বীকৃতি স্বরূপ সাবেক সংসদ সদস্য প্রয়াত অধ্যাপক মোঃ আলী আশরাফকে জাতীয় পল্লী উন্নয়ন পদক ২০১৮ প্রদান করা হয়।প্রয়াত আলী আশরাফের অনুপস্থিতিতে তার পক্ষে সম্মাননা পত্র গ্রহণ করেন তাঁর একমাত্র ছেলে মুনতাকিম আশরাফ টিটু সিআইপি।

রোববার (৩১ অক্টোবর) সকালে বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলনে কেন্দ্রে এ পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি স্থানীয় সরকার পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী তাজুল ইসলাম।

পল্লী উন্নয়ন সমবায় বিভাগের সচিব মশিউর রহমান এনডিসির সভাপতিত্বে পদক প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভ্রট্রাচার্য। স্বাগত বক্তব্য রাখেন-বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের মহাপরিচালক সুপ্রিয় কুমার কুন্ডু।

অধ্যাপক মোঃ আলী আশরাফ ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় ০২ নং সেক্টরে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ আওয়ামী লীগ এর চান্দিনা উপজেলা শাখার সভাপতি এবং ৫ম বারের মতো কুমিল্লা-৭ সংসদীয় আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। এছাড়াও তিনি জাতীয় সংসদের ডেপুটি স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৭৩ সাল থেকে মধ্য গল্লাই কৃষক সমবায় সমিতির একজন সদস্য। অধ্যাপক মোঃ আলী আশরাফের সুযোগ্য নেতৃত্বে এলাকার উন্নয়নের জন্য অনেক রাস্তাঘাট, স্কুল-কলেজ, মসজিদ, মাদ্রাসা, এতিমখানা ও মন্দির ইত্যাদি স্থাপিত হয়।

তিনি ব্যক্তিগত উদ্যোগে এলাকার জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিতের জন্য কমিউনিটি ক্লিনিক স্থাপন করেন। শতভাগ শিক্ষা নিশ্চিতের জন্য শিশুদের ঝড়ে পড়া রোধে মা ও শিশু সমাবেশ করেন। তাঁর সুযোগ্য নেতৃত্বে বিআরডিবি’র চান্দিনা উপজেলা কার্যালয় হতে গল্লাই কৃষক সমবায় সমিতির মাধ্যমে এলাকায় গভীর নলকূপ স্থাপন করে কৃষিজ উৎপাদন বৃদ্ধিতে ভূমিকা রাখেন। এছাড়াও চান্দিনার প্রতিটি গ্রামে শতভাগ বিদ্যুতায়নের সুব্যবস্থা করেন। চান্দিনা ফার্মল্যান্ড কোল্ডস্টোরেজ প্রতিষ্ঠার মাধ্যমে কৃষকের উৎপাদিত পণ্য সংরক্ষণে সুব্যবস্থা করেন। উক্ত প্রতিষ্ঠানে ৩০০ জন শ্রমিক কর্মরত আছেন।

ফসল উৎপাদন, ন্যায়বিচার, লিঙ্গ বৈষম্য হ্রাস, শান্তি প্রতিষ্ঠার জন্য প্রতিনিয়ত গ্রামের মানুষের সাথে যোগাযোগ রাখেন। এছাড়া মাদক নির্মূল, যৌতুক প্রথা, বাল্যবিবাহ রোধ, নারীনির্যাতন প্রতিরোধ এবং সমাজে শান্তি প্রতিষ্ঠার জন্য উপজেলা সমন্বয় কমিটির সভায় দিকনির্দেশনা প্রদান করেন। তিনি স্থানীয়ভাবে আয়োজিত বিভিন্ন সভা সমাবেশে অংশগ্রহণের মাধ্যমে জনগণকে দেশ ও দশের উন্নয়নে ভূমিকা রাখার জন্য উদ্বুদ্ধ করাসহ নানা কার্যক্রম পরিচালনা করে সারাদেশে আলোড়ন সৃষ্টি করেন।

আর এই ব্যাতিক্রমধর্মী উল্লেখযোগ্য ও অনুস্বরনীয় দৃষ্টান্ত স্থাপনের স্বীকৃতিস্বরুপ অধ্যাপক মো.আলী আশরাফ কে জাতীয় পল্লী উন্নয়ন পদক প্রদান করা হয়।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD