1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
চুয়েটে নগর ও অঞ্চল পরিকল্পনা (ইউআরপি) বিভাগের আয়োজনে প্রশিক্ষণ কর্মশালা শুরু
বাংলাদেশ । রবিবার, ১২ মে ২০২৪ ।। ৩রা জিলকদ, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
মাছ মারতে যাওয়ার পথে জেলেরই মর্মান্তিক মৃত্যু!! স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে ইবি ছাত্রলীগের বিক্ষোভ মিছিল সন্ধ্যা নামলেই এলইডির তিব্র আলো ঘটছে দুর্ঘটনা : চোখের মারাত্মক ক্ষতি শিলাবৃষ্টিতে দোয়ারাবাজারে সহস্রাধিক ঘর ক্ষতিগ্রস্ত!! ব্রিজ পুনঃনির্মাণের উদ্যোগ নেই; জনগণের ভোগান্তি চরমে! ভুতুড়ে বিদ্যুৎ বিলে অতিষ্ট দৌলতপুরের মানুষ! রেলক্রসিংয়ে গেটকিপার ঘুমিয়ে, অল্পের জন্য রক্ষা পেল দুটি ট্রাকসহ পথচারী চুরি হলো সেই শহীদ ভারতীয় মিত্র বাহিনীর অরক্ষিত স্মৃতিস্তম্ভে দোয়ারাবাজারে কলেজছাত্রী তমা হত্যার খুনি লিটনের ফাঁসির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল ডাঃ তাহসীন বাহার সুচনার বিজয়ে কুমিল্লার লন্ডন প্রবাসীদের ইফতার ও মিষ্টি বিতরন

চুয়েটে নগর ও অঞ্চল পরিকল্পনা (ইউআরপি) বিভাগের আয়োজনে প্রশিক্ষণ কর্মশালা শুরু

বিশেষ প্রতিনিধি:
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর, ২০২১
  • ২০৮ বার পড়েছে

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর নগর ও অঞ্চল পরিকল্পনা (ইউআরপি) বিভাগের আয়োজনে এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিকল্পনা কমিশনের অধীন সোশ্যাল সায়েন্স রিসার্চ কাউন্সিলের সহযোগিতায় “কোয়ান্টিটিভ রিসার্চ মেথড্স অ্যান্ড ডাটা অ্যানালাইসিস উইথ ‘আর’ প্রোগ্রামিং ল্যাংগুয়েজ (Quantitative Research Methodology & Data Analysis with R Programming Language)” শীর্ষক ১৬ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। আজ ০৯ ডিসেম্বর (বৃহস্পতিবার), ২০২১ খ্রি. সকাল ১১.০০ ঘটিকায় ইউআরপি বিভাগের সেমিনার কক্ষে উক্ত কর্মশালার উদ্বোধন করেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের বিভাগীয় প্রধান ড. মুহাম্মদ রাশিদুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল হাছান, গবেষণা ও সম্প্রসারণ দপ্তরের পরিচালক অধ্যাপক ড. রনজিৎ কুমার সূত্রধর, রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী। ইউআরপি বিভাগের সহকারী অধ্যাপক জনাব এটিএম শাহজাহানের সঞ্চালনায় এতে রিসোর্স পারসনদের মধ্য থেকে বক্তব্য রাখেন ইউআরপি বিভাগের সাবেক বিভাগীয় প্রধান ও পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. রিয়াজ আকতার মল্লিক। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. সরফরাজ গণি আদনান।

কর্মশালায় প্রশিক্ষক হিসেবে থাকছেন পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. রিয়াজ আকতার মল্লিক, নগর ও পরিকল্পনা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ রাশিদুল হাসান, সহযোগী অধ্যাপক জনাব দেবাশীষ রাজা রায়, সহযোগী ড. মো. সরফরাজ গণি আদনান, সহকারী অধ্যাপক জনাব খাতুন-ই-জান্নাত, সহকারী অধ্যাপক জনাব সৌরভ দাশ ও সহকারী অধ্যাপক জনাব কে.এম. আশরাফুল ইসলাম। উক্ত কর্মশালায় সারাদেশের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে প্রায় ৩০ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করছেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম মহোদয় বলেন, “চুয়েটে একাডেমিক কার্যক্রমের পাশাপাশি আমরা গবেষণায় সমানভাবে গুরুত্ব দিচ্ছি। সে লক্ষ্যে আমাদের শুধুই গবেষণানির্ভর অনেকগুলো ডিগ্রি প্রদান করা হয়। রাষ্ট্রের চলমান অগ্রগতি ও উন্নয়নযজ্ঞে অবদান রাখতে গবেষণার বিকল্প নেই। বাংলাদেশ বিগত কয়েক দশকে কৃষিতে বিপ্লব সাধন করেছে। বর্তমানে ডিজিটাল খাতেও দ্রুত এগিয়ে যাচ্ছে। প্রযুক্তির এই যুগে উন্নয়নের প্রধান নিয়ামক বিদ্যুৎ। প্রধানমন্ত্রীর নিরলস প্রচেষ্টায় সেই সমস্যাও কাটিয়ে উঠতে যাচ্ছে। আগামী কয়েক দশক পরে ঢাকা ও চট্টগ্রামে নগরায়নের চাপ সামলাতে হিমশিম খেতে হবে। সেজন্য টেকসই উন্নয়ন পরিকল্পনার প্রয়োজন হবে।”

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD