1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
খাশিয়ামারা নদী দখল করে দোকানঘর নির্মাণ
বাংলাদেশ । শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪ ।। ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
ব্রেকিং নিউজ
ইউনিয়ন পরিষদ সদস্যপদ বিলুপ্তিকরণের সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষোভসহ মানববন্ধন র‌্যাব-১১ এর অভিযানে ১৮ কেজি গাঁজা এবং ৭৩ বোতল ফেন্সিডিল’সহ ০২ জন গ্রেফতার। নালার পানিতে ডুবে এক শিশুর মৃত্যু মাছ নিয়ে বাকবিতন্ডার জেরে দুই পক্ষের সংঘর্ষে একজন নিহত শ্রীমঙ্গলে বিদ্যুৎ মেরামতে গিয়ে একজনের মৃত্যু ওসমানীনগরে ২কোটি টাকার সরকারী ভূমি দখলের চেষ্টা দূর্গাপূজায় আইনশৃস্খলা রক্ষায় সেনাবাহিনী বিজিবিসহ আইনশৃস্খলা বাহিনীর সদস্যরা তৎপর রয়েছেন বালিয়ায় রাজনৈতিক প্রতিহিংসায় বিএনপি নেতার ওপর আওয়ামীলীগ নেতার অতর্কিত হামলা চাঁদপুরে ইন্টারনেট ও ডিস ব্যবসার আদিপত্য কেন্দ্র করে ছাত্রলীগ ও ছাত্রদলের অস্ত্রের মহড়া আসন্ন শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ফুলবাড়ীতে বিশেষ আইনশৃঙ্খলা সভা

খাশিয়ামারা নদী দখল করে দোকানঘর নির্মাণ

এনামুল কবির মুন্না :
  • প্রকাশিত: মঙ্গলবার, ৭ জুন, ২০২২
  • ২৭৭ বার পড়েছে

সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার বাংলাবাজার ইউনিয়নের স্থানীয় বাজারের উত্তর-পশ্চিম পাশে খাশিয়ামারা নদী দখল করে দোকানঘর নির্মাণ করা হয়েছে। স্থানীয় কয়েকজন ব্যক্তি এসব দোকানঘর নির্মাণ করেন। স্থানীয় এলাকাবাসী বলেন, বর্ষা মৌসুমে বাংলাবাজার ইউনিয়নের উত্তর-পশ্চিমাঞ্চল ও পূর্বঅঞ্চলের বিস্তীর্ণ এলাকার পানি খাশিয়ামারা নদী দিয়ে চিলাই নদী হয়ে সুরমা নদীতে প্রবাহিত হয়। ওই সময় নদীতে পানির চাপ বেড়ে তীব্র স্রোতের সৃষ্টি হয়। তীর ভরাট করে দোকানঘর নির্মাণ করার কারণে পানির স্রোত বাধাগ্রস্ত হচ্ছে। এতে আশেপাশের এলাকা ক্ষতিগ্রস্ত চচ্ছে।  মঙ্গলবার সরেজমিনে গিয়ে দেখা যায়, বাংলাবাজারের উত্তর-পশ্চিম দিয়ে বয়ে চলা খাশিয়ামারা নদীর দক্ষিন পাড় ঘেঁষে নদীর পাড় ভরাট করে এসব দোকানঘর নির্মাণ করা হয়েছে। এতে করে একদিকে যেমন নদী দখল হচ্ছে,তেমনি অন্যদিকে নদী দিয়ে পানি চলাচলের বাধাগ্রস্ত হচ্ছে। এদিকে বাজার থেকে উত্তর পাশের কুশিউরা গ্রামের সাথে সংযোক্ত চলাচলের ব্রিজের গুড়ায় স্থাপনা করায় হুমকিতে রয়েছে চলাচলের জনগুরুত্বপূর্ন এ ব্রিজটি। এ বিষয়ে জানতে চাইলে বাংলাবাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম আবুল হোসেন জানান, অবৈধভাবে নদী দখল করে বসতঘর ও দোকানঘর নির্মাণ করায় নদীর আশেপাশের এলাকা হুমকিতে রয়েছে। তাছাড়াও নদীতে থাকা সেতুর একপাশের মুখে দোকানঘর নির্মান করায় সেতুটি ঝুঁকির মধ্যে পড়ে আছে।

সেতুটির ক্ষতি হলে বাংলাবাজারের সঙ্গে কুশিউরা গ্রামসহ উত্তরাঅঞ্চলের কয়েকটি এলাকার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়বে। নদী দখল করে রাখা অবৈধ স্থাপনা গুলো উচ্ছেদে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনে তিনি উপজেলা প্রশাসনের নিকট জোর দাবি জানান। নদীর তীরে নির্মাণাধীন দোকান ঘরের মালিক কামরুল ইসলাম বলেন, তার বাবা মৃত পল্লী চিকিৎসক ডাঃ বারেক মিয়া মারা যাওয়ার পূর্বে ভূমি অফিস থেকে বন্ধোবস্ত এনে দোকান ঘর নির্মান করেছেন এর বেশি কিছু জানা নেই। নদীর তীরে নির্মাণাধীন আরেক দোকান মালিক ইয়াসিন মিয়াসহ একাধিক দোকান মালিক জানান.অঙ্গাত এক ব্যাক্তি উপজেলা ভূমি অফিস থেকে নেওয়া বন্ধোবস্তের কাগজের ভিত্তিতে তারা নির্মানাধীন দোকান কোটা ক্রয় করেছেন। পূনরায় বন্ধোবস্তের জন্য আবেদন করবেন বলে ও জানান তারা। দোয়ারাবাজার উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ফয়সাল আহমদ জানান নদী দখল করে স্থাপনা করা অবৈধ। অবৈধ দখলদারদের বিরুদ্ধে উচ্ছেদে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD