1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
কয়েকদিন পর পরীক্ষা,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে গরুর বিচরণ
বাংলাদেশ । বুধবার, ০৮ মে ২০২৪ ।। ২৮শে শাওয়াল, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে ইবি ছাত্রলীগের বিক্ষোভ মিছিল সন্ধ্যা নামলেই এলইডির তিব্র আলো ঘটছে দুর্ঘটনা : চোখের মারাত্মক ক্ষতি শিলাবৃষ্টিতে দোয়ারাবাজারে সহস্রাধিক ঘর ক্ষতিগ্রস্ত!! ব্রিজ পুনঃনির্মাণের উদ্যোগ নেই; জনগণের ভোগান্তি চরমে! ভুতুড়ে বিদ্যুৎ বিলে অতিষ্ট দৌলতপুরের মানুষ! রেলক্রসিংয়ে গেটকিপার ঘুমিয়ে, অল্পের জন্য রক্ষা পেল দুটি ট্রাকসহ পথচারী চুরি হলো সেই শহীদ ভারতীয় মিত্র বাহিনীর অরক্ষিত স্মৃতিস্তম্ভে দোয়ারাবাজারে কলেজছাত্রী তমা হত্যার খুনি লিটনের ফাঁসির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল ডাঃ তাহসীন বাহার সুচনার বিজয়ে কুমিল্লার লন্ডন প্রবাসীদের ইফতার ও মিষ্টি বিতরন এক মিনিটে ৮টি ক্রিম বিস্কুট খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এ আবেদন ।

কয়েকদিন পর পরীক্ষা,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে গরুর বিচরণ

রেদ্ওয়ান আহমদ :
  • প্রকাশিত: রবিবার, ২৯ আগস্ট, ২০২১
  • ৭৬৪ বার পড়েছে
কয়েকদিন পর পরীক্ষা,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে গরুর বিচরণ
কয়েকদিন পর পরীক্ষা,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে গরুর বিচরণ

আর মাত্র কয়েকটা দিন।এরপরই একে একে শুরু হবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবির) বিভিন্ন বিভাগে শিক্ষার্থীদের সশরীরে পরীক্ষা।তারপরই শুরু হবে আবার ভর্তি পরীক্ষা।কিন্তু,আহমদ ছফার গাভী বৃত্তান্তের গাভী যেনো এবার নেমে এসেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাসে।

গতকাল রোজ শনিবার (২৮ আগস্ট, ২০২১ ইং) বিকাল পাঁচটার দিকে চবির কলা ও মানববিদ্যা অনুষদের পাশে স্বাধীনতা স্মারক ভাস্কর্য ও কেন্দ্রীয় পাঠাগারের এর ঠিক সামনেই দেখা মিললো কয়েকটি বাঁধা গরুর।গরুর মালিক স্বাধীনতা স্মারক ভাস্কর্যের সামনের দেয়ালে এমনভাবে গরুগুলোকে বেঁধে দিয়ে গেছে যেনো,এ বিশ্ববিদ্যালয়টি একটি গরু চড়ানোরই মাঠ।

কখনো গাড়ি চলাচলের রাস্তার উপর এসেও বসে থাকছে।আবার গোবরেও লেপে দিচ্ছে স্বাধীনতা স্মারক ভাস্কর্যের সামনটা।এ নিয়ে কর্তৃপক্ষেরও তেমন কোনো হস্তক্ষেপি লক্ষ্য করা যায় না।এ যেনো আহমদ ছফার গাভী বৃত্তান্ত উপন্যাসের সেই গাভী তরণী।উপহাসের নতুন চরিত্রায়ন।

বিশ্ববিদ্যালয়টির বাংলা বিভাগের শিক্ষার্থী গোলাম ইয়াসিনকে বিষয়টি সম্পর্কে ঘটনাস্থলে জিজ্ঞেস করলে তিনি বলেন,একটি বিশ্ববিদ্যালয়ে এভাবে রাস্তাঘাটে গরুর বিচরণ কখনোই কাম্য নয়।শিক্ষাপ্রতিষ্ঠান মানুষ গড়ার স্থান,গরুর নয়।তাছাড়া, এখানে বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে বড় একটি অনুষদ,কেন্দ্রীয় পাঠাগার ও স্বাধীনতা স্মারক ভাস্কর্য অবস্থিত।আর এখানে গরুগুলোকে বেঁধে রাখা হয়েছে।

এমনকি এখানে বা বিশ্ববিদ্যালয়ের আরো অনেক জায়গায় প্রায়ই বাঁধা গরু চোখে পড়ার মতো।এটি একটি অনৈতিক ও শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য অপমানজনক কাজও বটে।ক্যাম্পাস বন্ধ থাকায় পাহাড় ও অরণ্যে ঘেরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবির) বিশাল ক্যাম্পাসে গরুর বিচরণ অসম্ভব কিছু নয়।তবে,একদল সচেতন শিক্ষার্থী এটিকে প্রশাসনের অসচেতনতা ও অকর্মণ্যতা বলেই দাবী করছেন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD