1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
কুষ্টিয়ার দৌলতপুরের লাদেন তার মুখভর্তি ৬ফুট লম্বা দাড়ি গিনেজ বুকে তুলতে চান
বাংলাদেশ । শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
ডাঃ তাহসীন বাহার সুচনার বিজয়ে কুমিল্লার লন্ডন প্রবাসীদের ইফতার ও মিষ্টি বিতরন এক মিনিটে ৮টি ক্রিম বিস্কুট খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এ আবেদন । বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন সাকিব আল হাসান অবরোধের প্রতিবাদে ইবি ছাত্রলীগের মোটরসাইকেল শোডাউন অনুষ্ঠানের মধ্যে দিয়ে ফুলবাড়ী প্রেসক্লাবের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বিএনপি জামায়াতকে অগ্নি সন্ত্রাসের পথ ছেড়ে নির্বাচনে আসার আহবান-এমপি বাহার হত্যা মামলার রহস্য উন্মোচনে  সৈয়দপুর পুলিশের সাফল্য, গ্রেফতার ৩ কুলাউড়ায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ সুপারের তদারকি জাপার সদস্য সচিবের বিরুদ্ধে শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ বাণিজ্যের অভিযোগ কুমিল্লায় হরতাল-অবরোধে ২২ পিকেটিং-ভাংচুর মামলা গ্রেফতার ১০৪

কুষ্টিয়ার দৌলতপুরের লাদেন তার মুখভর্তি ৬ফুট লম্বা দাড়ি গিনেজ বুকে তুলতে চান

মিজানুর রহমান :
  • প্রকাশিত: সোমবার, ২৩ আগস্ট, ২০২১
  • ৪০৩ বার পড়েছে
কুষ্টিয়ার দৌলতপুরের লাদেন তার মুখভর্তি ৬ফুট লম্বা দাড়ি গিনেজ বুকে তুলতে চান
কুষ্টিয়ার দৌলতপুরের লাদেন তার মুখভর্তি ৬ফুট লম্বা দাড়ি গিনেজ বুকে তুলতে চান

কেউ চাই গাড়ি,কেউ চাই বাড়ি,আমি চেয়েছি দাড়ি সাদা কালো দাড়িতে মুখভর্তি মাহতাব উদ্দিন লাদেনের।লাদেন গিনেজ বুকে তুলতে চান লম্বা দাড়ি।সে দাড়ির দৈর্ঘ্য ছয় ফুট (চার হাত)।ছয় ফুট উচ্চতার মাহতাব উদ্দিনের এই লম্বা দাড়ি এর মধ্যে তাঁকে বিশেষ পরিচিতি এনে দিয়েছে।

এই দাড়ির জন্য ৬৯ বছরের মানুষটিকে কুষ্টিয়া জেলার প্রায় মানুষই চেনে।কুষ্টিয়া দৌলতপুর উপজেলার চর পাককোলা গ্রামে তাঁর পৈতৃক বাড়িতে তিনি বসবাস করেন।সোমবার পাককোলার নিজ বাড়িতে মাহতাব উদ্দিনের সঙ্গে কথা হয়।তিনি বলেন,ছোট বেলায় বাপ-দাদার মুখভর্তি দাড়ি দেখে নিয়ত করেছিলাম বড় হয়ে তাঁদের চেয়েও বড় দাড়ি রাখবো।

আল্লাহ সে আশা পূরণ করেছেন।নিয়মিত দাড়ির যত্নে প্রতিদিন চিরুনি দিয়ে দাড়ি আঁচড়ান,তেল দেন।সহজে শুকানো যায় না বলে সপ্তাহে এক দিন শ্যাম্পু দিয়ে দাড়ি পরিষ্কার করেন।দাড়ির যত্নে সহায়তা করেন স্ত্রী আশানুর বানু।জীবনের শেষ সময় পর্যন্ত এই দাড়ি রাখার ইচ্ছা রয়েছে তাঁর।

সংসারের অভাব অনটনে হাইস্কুলের গন্ডি পেরোতে পারেনি লাদেন। গ্রামে মৌসুমি (পাট,তামাক) ব্যবসা ও কৃষিকাজ করতেন।২০০২ সাল থেকে মুখে দাড়ি রাখা শুরু করেন।২০০৪ সালে তিনি পরিবার নিয়ে কুষ্টিয়া শহরে বসবাস করতে থাকেন।এরই মধ্যে তিন দফায় প্রায় এক হাত করে দাড়ি কেটে ফেলেন।

পরে আবার বেড়ে ওঠে।এভাবে এখন দাড়ির দৈর্ঘ্য ছয় ফুট। বাহিরে চলাচলের সময় ধুলাবালু থেকে রক্ষা পেতে খোঁপার মতো দাড়ি বেঁধে রাখেন।মাহতাব জানান,তাঁর দাড়ির সৌন্দর্যে মানুষ আকৃষ্ট হয়ে তাঁর সঙ্গে ছবি তুলতে আসেন।তিনি আধ্যাত্মিক বাউল লালন শাহের ভক্ত।

বিভিন্ন জেলায় বাউলদের সঙ্গে ঘুরতেও যান। কৃষি কাজের পাশাপাশি কুষ্টিয়া শহরের কাটাইখানা মোড় এলাকার গ্রীণ ডায়াগনস্টিক সেন্টারে অস্থায়ী ভিত্তিতে বিপণন ব্যবস্থাপক হিসেবে কাজ করছেন মাহতাব উদ্দিন।স্ত্রী আশানুর বানু শহরের একটি ক্লিনিকে নার্স হিসেবে কাজ করতেন বর্তমানে গ্রামের বাড়িতে রয়েছেন।

তাঁদের দুই ছেলে ও দুই মেয়ে।তাঁদের ইচ্ছা এই দাড়ির জন্য গ্রিনিস বুকে যেন তাঁর নাম উঠে।পাককোলা গ্রামের বাসিন্দা ও আনন্দ ধাম আশ্রমের গুরু সামসুল ফকির বলেন,মাহতাব উদ্দিনের বাপ-দাদারও এমন লম্বা দাড়ি ছিল।শখের বশে মাহতাব লম্বা দাড়ি রেখেছেন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD