1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
কুমিল্লা ব্রাহ্মনপাড়া শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে অবৈধ পশুর হাট
বাংলাদেশ । শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
ডাঃ তাহসীন বাহার সুচনার বিজয়ে কুমিল্লার লন্ডন প্রবাসীদের ইফতার ও মিষ্টি বিতরন এক মিনিটে ৮টি ক্রিম বিস্কুট খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এ আবেদন । বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন সাকিব আল হাসান অবরোধের প্রতিবাদে ইবি ছাত্রলীগের মোটরসাইকেল শোডাউন অনুষ্ঠানের মধ্যে দিয়ে ফুলবাড়ী প্রেসক্লাবের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বিএনপি জামায়াতকে অগ্নি সন্ত্রাসের পথ ছেড়ে নির্বাচনে আসার আহবান-এমপি বাহার হত্যা মামলার রহস্য উন্মোচনে  সৈয়দপুর পুলিশের সাফল্য, গ্রেফতার ৩ কুলাউড়ায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ সুপারের তদারকি জাপার সদস্য সচিবের বিরুদ্ধে শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ বাণিজ্যের অভিযোগ কুমিল্লায় হরতাল-অবরোধে ২২ পিকেটিং-ভাংচুর মামলা গ্রেফতার ১০৪

কুমিল্লা ব্রাহ্মনপাড়া শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে অবৈধ পশুর হাট

খন্দকার দেলোয়ার হোসেন:
  • প্রকাশিত: রবিবার, ১৮ জুলাই, ২০২১
  • ২৭৭ বার পড়েছে

কুমিল্লার ব্রাহ্মনপাড়া উপজেলা সদরের ওশান হাই স্কুল মাঠসহ বেশ ক’টি শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে আসন্ন সরকারী নির্দেশনা অমান্য করে কোরবানী ঈদকে কেন্দ্র করে গরুর হাট বসানোর অভিযোগ উঠেছে। সরেজমিন ঘুরে স্থানীয় বিভিন্ন সুত্রে পাওয়া খবরে জানা যায়, শিক্ষা মন্ত্রণালয় থেকে ঘোষিত সম্প্রতি এক প্রজ্ঞাপন ঘোষনা করে শিক্ষা মন্ত্রী ডা.দীপু মনি জানিয়েছিলেন আসন্ন কোরবানী ঈদে কোন শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে গরু বা পশুর হাট বসানো যাবেনা। একই নির্দেশনা দিয়েছেন যোগাযোগ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের । কিন্তু সরকারী নির্দেশনাকে উপেক্ষা করে কুমিল্লার ব্রাহ্মনপাড়া উপজেলায় সেটা মানা হচ্ছে না। আসন্ন ঈদকে কেন্দ্র করে উপজেলার সাহেবাবাদ ওশান হাইস্কুল মাঠে বিগত কয়েক বছর ধরে নির্দেশনাকে উপেক্ষা করে পশুর হাট বসানো হচ্ছে। এই পশুর অস্থায়ী হাটটি গত বছর ৬৬ লাখ টাকায় ইজারা দিয়েছিল উপজেলা প্রশাসন।

সাপ্তাহিক দুটি হাট বৃহস্পতি ও রোববার। বিগত ২০২০ সালে এই একসনা বাজারটির ইজারাদার ছিলেন জাহের মিয়া নামের স্থানীয় এক ব্যবসায়ী। এবছর সাহেবাবাদ এলাকার ব্যবসায়ী হাজী মোঃ দুলাল হোসেন সরকার ৯১ লাখ টাকার বিনিময়ে বাজারটির ইজারা নেয়। তার সাথে কথা বললে তিনি বিষয়টি স্বীকার করেন। একইভাবে উপজেলার শিদলাই সরকারী প্রাথমিক বিদ্যালয় ও আছ াদনগর কলেজ মাঠ আসন্ন ঈদুল আজহার পশু বিক্রির জন্য ইজারা দেওয়া হয়েছে। এসমস্ত স্থানে পশুর হাট বসানোর ফলে, বৃষ্টির পানি শিক্ষা প্রতিষ্ঠানের মাঠ গরুর বর্জ্যে একাকার হয়ে মাঠের চিত্র বদলে গেছে।

এরসাথে দুর্গন্ধে পরিবেশ নষ্ট হচ্ছে। পাশাপাশি মাঠটি মানুষ এবং গরুর পায়ের চাপে কর্দমাক্ত হয়ে গেছে। স্থানীয় নাম প্রকাশে অনিচ্ছুক এক স্কুল শিক্ষক জানান, উপজেলা নির্বাহী অফিসার ফৌজিয়া সিদ্দিকা নিজ ক্ষমতাবলে বিভিন্নস্থানে শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে পশুর হাট পরিচালনার অনুমতি দেন। অথচ শুনেছি শিক্ষা মন্ত্রী শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে পশুর হাট পরিচালনা নিষেধ করেছেন। বিষয়টি জানতে চাইলে ইজারাদার হাজী মোঃ দুলাল হোসেন সরকার জানান, একবছর মেয়াদী বাজারটি আমি এবছর ৯১ লাখ টাকায় নিয়েছি।উল্লেখ্য এই শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে ঈদছাড়াও পুরো বছরজুড়ে বাজার বসে।

শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে পশুর হাটের বিষয়ে জানতে চাইলে ব্রাহ্মনপাড়া উপজেলা নির্বাহী অফিসার মোবাইল রিসিভ করেননি। কুমিল্লা জেলা প্রশাসক মোঃ কামরুল হাসান বলেন,আমি জেনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবো। এদিকে কুমিল্লা-০৫ (বুড়িচং- ব্রাহ্মনপাড়া) আসনের উপনির্বাচনে বিজয়ী নব নির্বাচিত সংসদ সদস্য এড.আবুল হাশেম খান জানান, শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে গরুর বাজার বসানো অন্যায়। তবে উপজেলা প্রশাসন কেন দিল সেটা জেনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবো।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD