1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
কুমিল্লার বুড়িচংয়ে অবৈধ ভাবে মাটি ও বালু উত্তোলন করায় ১লক্ষ টাকা জরিমানা
বাংলাদেশ । শনিবার, ১৮ মে ২০২৪ ।। ৮ই জিলকদ, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
জামালগঞ্জে নদীর ওপর সেতু না থাকায় জনদুর্ভোগ চরমে!! মাছ মারতে যাওয়ার পথে জেলেরই মর্মান্তিক মৃত্যু!! স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে ইবি ছাত্রলীগের বিক্ষোভ মিছিল সন্ধ্যা নামলেই এলইডির তিব্র আলো ঘটছে দুর্ঘটনা : চোখের মারাত্মক ক্ষতি শিলাবৃষ্টিতে দোয়ারাবাজারে সহস্রাধিক ঘর ক্ষতিগ্রস্ত!! ব্রিজ পুনঃনির্মাণের উদ্যোগ নেই; জনগণের ভোগান্তি চরমে! ভুতুড়ে বিদ্যুৎ বিলে অতিষ্ট দৌলতপুরের মানুষ! রেলক্রসিংয়ে গেটকিপার ঘুমিয়ে, অল্পের জন্য রক্ষা পেল দুটি ট্রাকসহ পথচারী চুরি হলো সেই শহীদ ভারতীয় মিত্র বাহিনীর অরক্ষিত স্মৃতিস্তম্ভে দোয়ারাবাজারে কলেজছাত্রী তমা হত্যার খুনি লিটনের ফাঁসির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল

কুমিল্লার বুড়িচংয়ে অবৈধ ভাবে মাটি ও বালু উত্তোলন করায় ১লক্ষ টাকা জরিমানা

সৌরভ মাহমুদ হারুন :
  • প্রকাশিত: রবিবার, ৮ আগস্ট, ২০২১
  • ২৭১ বার পড়েছে

কুমিল্লার বুড়িচং উপজেলার বাকশীমুল ইউনিয়নে বিভিন্ন ফসলি জমি থেকে অবৈধভাবে ড্রেজার দিয়ে মাটি ও বালু উত্তোলন দায়ে আজ্ঞাপুর গ্রামের ভূমিদস্যু আমজাদ ডিলারকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৫০ হাজার টাকা করে দুই বারে এক লাখ টাকা জরিমানা করে উপজেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার (ভূমি) শারমিন আক্তার।

রোববার সকালে প্রতিনিধিকে বিষয়টি নিশ্চিত করে বাকশীমূল ইউনিয়নের ভূমি অফিস।জানা যায়,দির্ঘদিন দিন ড্রেজার মেশিন দিয়ে মাটি ও বালু উত্তোলনের অভিযোগে ৭ আগষ্ট শনিবার বিকেলে উপজেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার (ভূমি) শারমিন আক্তারের নেতৃত্বে তদন্ত সাপেক্ষে সরেজমিনে এসে তাকে আটক করে এবং ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আমজাদ ডিলারকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।সহকারী কমিশনার  (ভূমি) অফিসের নাজির এম জাহিদ হাসান জানান পূর্বে একই অভিযোগে আমজাদ হোসেন ডিলারকে ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।স্থানীয় সূত্রে জানা যায়,আমজাদ ডিলার এর ছোবলে বাকশীমুল ইউনিয়ন আজ্ঞাপুর, কালিকাপুর ও রাজাপুরেরসহ বিভিন্ন এলাকার ফসলি জমি থেকে দীর্ঘদিন ধরে ফসলি জমি থেকে মাটি ও বালু উত্তোলন করে বিক্রি করে আসছিলো যার কারণে উক্ত জমির আশেপাশে জমিগুলো ব্যাপক ক্ষয় ক্ষতি হচ্ছে। জমি আর জমি নেই। জমির নিচ থেকে সরিয়ে নেওয়া হয়েছে সকল বালু মাটি।

সাধারণ কৃষককে ভয় ভীতি দেখিয়ে পুরো কৃষি জমি নষ্ট করে ফেলেছে।কয়েক দফায় এ নিয়ে এলাকার কৃষকগণ প্রশাসনের সহায়তায় চেয়ে আসছে।একাধিক অভিযোগ থাকায় এর আগেও আরো একবার তাকে ৫০ হাজার টাকা জরিমানা করার পরেও তিনি মাটি কাটা বন্ধ করেনি।এসব জরিমানা আমজাদ ডিলারের কাছে মোটেই কোনো বিষয় না বলে স্থানীয়রা জানান। আবার শুরু করে দেয় এবং (ভেকু) দিয়ে ফসলি জমির মাটি কাটা,ডিপ টিউবওয়েলের মতো বর্ডিং করে মাটির নিচ থেকে বালি তোলা শুরু করে দেয়।এ বিষয়ে আমজাদ ডিলার এর সাথে যোগাযোগ করলে তিনি জরিমানা বিষয়ে কথা বলতে নারাজ। তবে এক পর্যায়ে স্বীকার করেন যে তাকে পূর্বের ন্যায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়া বুড়িচং উপজেলার মোকাম ইউনিয়ন এর কোরপাই, আবিদপুর,শিকারপুর গ্রামের মৃত মফিজ মিয়ার ছেলে খোরশেদ আলম, ভারেল্লা দক্ষিণ ইউনিয়ন পরিষদ এর পশ্চিম পাশে অহিদুর রহমান , পীর যাত্রাপুর ইউনিয়ন এর উত্তর শ্যামপুর গ্রামের আরও এক কথিত ভূমি দস্যু মনির হোসেন মনু তার ছেলে সুমন মিয়া দীর্ঘ কয়েক বছর ধরে প্রশাসনকে তোয়াক্কা না করে মাসের পর মাস অবৈধ ভাবে ফসলি জমি থেকে মাটি ও বালু উত্তোলন করে আসছে।এলাকার কৃষক ও সাধারণ মানুষ তার হুমকি ধামকি এবং মিথ্যা মামলার দিয়ে ফাসানোর ভয়ে প্রতিবাদ করছে না।

মনির হোসেন মনু তার ছেলে সুমন মিয়া একটি সংঘবদ্ধ চক্র মিলে উত্তর শ্যামপুর-দক্ষিণ শ্যামপুর, সাদকপুর, জগতপুর, চন্ডিপুর, মালাপাড়া, মনোহরপুর, বৃষ্টি পুর, জিরুইন, টাকুই, আছাদনগর সহ বিভিন্ন গ্রামে এভাবে দেদারসে মাটিকাটা বালু উত্তোলন অব্যহৃত রেখেছে।এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সারমিন আক্তার বলেন আমজাদ ডিলার কে অবৈধ ভাবে ডেজার মেশিন দিয়ে মাটি কাটার অপরাধে জরিমানা করা হয়েছে ৫০ হাজার টাকা। এছাড়া দক্ষিণ শ্যামপুর গ্রামের মনির হোসেন মনু ও তার ছেলে সুমন মিয়া সহ পুরো উপজেলায় যারা এ ধরনের অবৈধ কাজের সঙ্গে জড়িত রয়েছে তাদের বিরুদ্ধে আইন গত ব্যবস্থা নেয়া হবে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD