1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
কোভিড-১৯ এর প্রভাবে নাঙ্গলকোটে প্রোল্ট্রি ব্যবসায় ধস
বাংলাদেশ । শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
ডাঃ তাহসীন বাহার সুচনার বিজয়ে কুমিল্লার লন্ডন প্রবাসীদের ইফতার ও মিষ্টি বিতরন এক মিনিটে ৮টি ক্রিম বিস্কুট খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এ আবেদন । বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন সাকিব আল হাসান অবরোধের প্রতিবাদে ইবি ছাত্রলীগের মোটরসাইকেল শোডাউন অনুষ্ঠানের মধ্যে দিয়ে ফুলবাড়ী প্রেসক্লাবের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বিএনপি জামায়াতকে অগ্নি সন্ত্রাসের পথ ছেড়ে নির্বাচনে আসার আহবান-এমপি বাহার হত্যা মামলার রহস্য উন্মোচনে  সৈয়দপুর পুলিশের সাফল্য, গ্রেফতার ৩ কুলাউড়ায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ সুপারের তদারকি জাপার সদস্য সচিবের বিরুদ্ধে শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ বাণিজ্যের অভিযোগ কুমিল্লায় হরতাল-অবরোধে ২২ পিকেটিং-ভাংচুর মামলা গ্রেফতার ১০৪

কোভিড-১৯ এর প্রভাবে নাঙ্গলকোটে প্রোল্ট্রি ব্যবসায় ধস

মেহেদী হাসান ভূঁইয়া:
  • প্রকাশিত: মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১
  • ৩৩২ বার পড়েছে

কুমিল্লা নাঙ্গলকোটে কোভিড-১৯ এর প্রভাবে উপজেলা ব্যাপি প্রোল্ট্রি খামার ব্যবসায় ব্যপক ধস নেমেছে।এক দিকে খাদ্যের দাম বেড়েছে প্রতি বস্তায় বিভিন্ন কোম্পানির ৫০ টাকা থেকে ৬২ টাকা। অপরদিকে করোনা কালীন সময়ে পাইকারী বাজারে মুরগীর দাম কম হওয়ায় ব্যাপক ক্ষতি হচ্ছে উৎপাদনমুখী খামারিদের।

খাদ্যে পুষ্টি চাহিদা মেটাতে মুরগীর বিকল্প নেই।অল্প দামে মুরগীর মাংস কিনতে পারায় সর্বস্তরের মধ্যে বয়লার মুরগীর চাহিদা রয়েছে ব্যপক হারে।পাশাপাশি সোনালী ও ডিম উৎপাদন মুরগীর চাহিদারও কমতি নেই।

এই উপজেলায় প্রায় ছোট বড় প্রায় ৩০০ টি প্রোল্ট্রি খামার রয়েছে। যার ফলে প্রতি মাসে প্রায় ৬০০ মেট্রিকটনের বেশি মুরগীর মাংস উৎপাদন হয়ে থকে। যা স্থানীয় বাজারে চাহিদা মেটানোর পর শহরে রপ্তানি করা হয়। লোকসান হবার কারণে প্রায় অর্ধেকের বেশী খামার বন্ধ করতে বাধ্য হয়েছে খামারিরা।করোনার কারণে পর পর লোকসান গুনতে হচ্ছে খমারিদের। কিন্তু সরকারি অনুদান থেকে বঞ্চিত রয়েছে বেশীরভাগ খামারি।

মেসার্স পানকরা মৎস্য এন্ড পোল্ট্রি খামারের মালিক আজিম ভূইয়া বলেন, আমরা যারা এই শিল্পের সাথে জড়িত বর্তমানে তারা ব্যাপক ক্ষতির মুখোমুখি হয়েছে। তাই এই শিল্পকে বাচাতে সরকারের হস্তক্ষেপ একান্ত কাম্য।

এবিষয়ে উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা এবং ভেটেনারী চিকিৎসক ডাঃ মেহেদী হাসান বলেন, আমাদের হিসেব মতে ১৪৩ টি প্রোল্ট্রি খামার রয়েছে। উপজেলাব্যপি আমরা প্রথম ধাপে ১১৪৯ জন এবং দ্বিতীয় ধাপে ৫৫৫ জনের চাহিদা পাঠিয়েছি। তার মধ্যে প্রায় খমারী প্রনোদনা পেয়েছেন। বাকিদের কাগজ পত্র ঝামেলার কারনে স্থগিত রয়েছে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD