1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
১ লাখ ৪৫ হাজার টাকার গরুর চামড়ার দাম ১৪৫ টাকা
বাংলাদেশ । বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২ ।। ৯ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
ব্রেকিং নিউজ
কুমিল্লা জেলার সদর দক্ষিণ মডেল থানা এলাকা হতে ৩৫ কেজি গাঁজা’সহ ০২জন মাদক কারবারি গ্রেফতার। তাড়াশে নিজের অন্ডকোষ নিজেই কাটলেন চাঁদপুর হিলশা সিটি রোটারী ক্লাবের দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠিত ভোলা যুব ডেভেলপমেন্ট সোসাইটি (বিডিএস) সামাজিক সংগঠনের ৭ম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত দীর্ঘ ৭ বছর পর সিংগাইর উপজেলা আ’লীগের সম্মেলন। সভাপতি মমতাজ বেগম এমপি,সম্পাদক ভিপি শহিদ চাঁদপুরে কিশোর গ্যাংয়ের ছুরিকাঘাতে ২০ দিন ধরে হাসপাতালের বিছানায় কাতরাচ্ছে যুবক ব্রাহ্মণপাড়ায় দুই মাদক কারবারিসহ গ্রেফতার ৩ মাধবপুরে সমাজসেবা অনুদান তুলে দেন, প্রতিমন্ত্রী মাহবুব আলী রূপগঞ্জে জাতীয় সাহিত্য সম্মেলন রূপগঞ্জে মাসোহারা দিতে দেরি হওয়ায় নির্যাতন, এএসআই ক্লোজড

১ লাখ ৪৫ হাজার টাকার গরুর চামড়ার দাম ১৪৫ টাকা

নেকবর হোসেন:
  • প্রকাশিত: বুধবার, ২১ জুলাই, ২০২১
  • ২৭১ বার পড়েছে

কুমিল্লায় কোরবানির পশুর চামড়া বিক্রি করা নিয়ে বিপাকে পড়েছেন অনেকেই। পানির দামে বিক্রি হচ্ছে গরুর চামড়া। তাই ব্যবসায়ী সিন্ডিকেটের কাছে কোরবানির পশুর চামড়া বিক্রি না করে প্রতিবাদ হিসেবে মাটির গর্তে পুতে ফেলতে দেখা গেছে অনেককে। অনেকে আবার দান করে দিচ্ছেন এতিম খানায়।

খোঁজ নিয়ে জানা গেছে, প্রতি বছর কোরবানির চামড়া কিনতে সকাল ৯টার পর থেকে বাড়ি বাড়ি গিয়ে মৌসুমি ব্যবসায়ীরা দাম করে অগ্রিম টাকা দিয়ে আসতেন। বিকেল নাগাদ চামড়া সংগ্রহ করতেন তারা।এবার দেখা গেছে ভিন্ন চিত্র। অন্যবারের মতো ব্যবসায়ীদের দৌড়ঝাঁপ দেখা যাচ্ছে না। চামড়ার দর পড়ে যাওয়ায় এখন আর ক্রেতার দেখা মিলছে না। ফলে মানুষ বিভিন্নভাবে প্রতিবাদ জানাচ্ছে।

সাধারণ মানুষের দাবি, চামড়া শিল্পের প্রতি সরকার বিশেষ নজর না দিলে দেশের এ শিল্প অছিরেই ধ্বংস হয়ে যাবে।কুমিল্লা সিটি কর্পোরেশন ১৯ওয়ার্ডের হাবিবুর রহমানের ছেলে মজিবুর রহমান বলেন,১লাখ ৪৫ হাজার টাকার গরুর চামড়া দাম মাত্র ১৫০ টাকা দাম বলছে। তাও আবার বাজারে দিয়ে আসতে হবে।তাই এতিম খানায় দান করে দিচ্ছি।

তিনি আরও বলেন,কোরবানির পশুর চামড়ায় গরীব অসহায়দের হক। সেই হক মেরে কেউ কোটিপতি হচ্ছে আর কেউ লোক দেখানো ধান্ধাবাজি করে বেড়াচ্ছে। তাই আমাদের এ প্রতিবাদ।চৌদ্দগ্রাম থেকে মেহেদী হাসান নামে এক ব্যক্তি বলেন,এলাকায় চামড়া ব্যবসায়ীদের দেখা যাচ্ছে না। তাই গ্রামের একটি মাদরাসায় দান করে দিয়েছি।

অথচ বছর তিনেক আগেও গরুর চামড়া এক হাজার থেকে দুই হাজার টাকা পর্যন্ত বিক্রি হয়েছে। আর খাসির চামড়া ৪০০ টাকা পর্যন্ত কেনাবেচা হয়েছে। এখন বড় একটি গরুর চামড়া বিক্রি করেও সে সময়ের খাসির চামড়ার টাকা মিলছে না।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD