1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
সৈয়দপুরে ১১০ টন নিষিদ্ধ কীটনাশক কার্বোফুরান জব্দ
বাংলাদেশ । রবিবার, ১৪ জুলাই ২০২৪ ।। ৭ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

সৈয়দপুরে ১১০ টন নিষিদ্ধ কীটনাশক কার্বোফুরান জব্দ

শাহজাহান আলী মনন
  • প্রকাশিত: বুধবার, ২৬ জুন, ২০২৪
  • ৩২ বার পড়েছে

নীলফামারীর সৈয়দপুর বিসিক শিল্পনগরী এলাকা থেকে প্রায় ১১০ টন নিষিদ্ধ ঘোষিত ব্রিফার জি-৫ (কার্বোফুরান) উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার (২৫ জুন) বিকালে গোপন সংবাদের ভিত্তিতে এনএসআই, র‍্যাব ১৩, উপজেলা প্রশাসন ও পুলিশের যৌথ অভিযানে নিষিদ্ধ ঘোষিত এসিআই কোম্পানির এসব বালাইনাশক জব্দ করা হয়। প্রায় ২ কোটি টাকা মূল্যমানের এই অবৈধ পণ্য মজুদ করে গোপনে বিভিন্ন জেলায় বাজারজাত করছিল সৈয়দপুর শহরের মেসার্স মনোয়ার ট্রেডার্স নামে এসিআই কোম্পানির স্থানীয় ডিলার।

সূত্র জানায়, কার্বোফুরান নামের বালাইনাশকটি মানুষ তো বটেই, বেশির ভাগ প্রাণীর জন্যই মারাত্মক ক্ষতিকর। সেই ২০১৬ সালে জাতিসংঘ এটি নিষিদ্ধ করতে সদস্য রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানায়। এরপর এখন পর্যন্ত বিশ্বের ৮৭টি দেশ বালাইনাশকটি নিষিদ্ধ করেছে। গেল বছরের জানুয়ারিতে ৮৮তম দেশ হিসেবে বাংলাদেশ এটি নিষিদ্ধ করে।

এসব নিষিদ্ধ ঘোষিত কীটনাশক ট্রাকযোগে যশোরে পাঠানো হচ্ছিল। খবর পেয়ে আইনশৃংখলা বাহিনীর সদস্যরা আটক করে। এটি ব্যবহার করলে মাজড়া পোকাসহ উপকারি পোকা মারা যায়।

গোপন সংবাদের ভিত্তিতে কৃষি বিভাগ নিশ্চিত হয় যে, সৈয়দপুর বিসিক শিল্প নগরীর একটি গোডাউনে এই নিষিদ্ধ কীটনাশক মজুদ করে রেখে অধিক দামে গোপনে বিক্রি করা হচ্ছে এবং আজ গোডাউন থেকে সব মালামাল সরিয়ে নেয়া হচ্ছে। এমতাবস্থায় র্্যাব, এনএসআই, পুলিশ ও সাংবাদিকদের সম্মিলিত অভিযান পরিচালনা করা হয়। এতে পাচারকালে হাতেনাতে ১১০ টন কার্বোফুরান জব্দ করা হয়েছে। এগুলো এই গুদামেই সীলগালা করে রাখা হয়েছে। এবিষয়ে তদন্ত সাপেক্ষে পরবর্তী আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD