1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
শ্রমিকরা ব্যস্ত সময় পার করছে চামড়ায় লবন মাখানোর কাজে
বাংলাদেশ । শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩ ।। ৫ই রজব, ১৪৪৪ হিজরি
ব্রেকিং নিউজ
ব্রাহ্মণপাড়ায় মেয়ের জন্য পাত্র দেখতে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় বাবার মৃত্যু বানর বা সিমপাঞ্জি মানুষের পূর্বপুরুষ নয়, এগুলো অপপ্রচার…… শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি। ৮১ বোতল ফেন্সি*ডিল ও ৪০ কেজি গাঁ_জা’সহ ০২ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার চাঁদপুরে কলেজ শিক্ষার্থীকে কুপিয়ে জখম মাজারমানে’মাজার শব্দটাই অবৈধ বললেন চেয়ারম্যান রফিক উদ্দিন ঠাকুর চাঁদপুর জেলা আইনজীবী সমিতির নির্বাচনে বিএনপি প্যানেলের জয় উকিল সাত্তারের কর্মিসভায় এক মঞ্চে আ.লীগের নেতারা কুবির তৃতীয় শ্রেণীর কর্মচারীর ৯ জনের বিরুদ্ধে কার্যকরী পরিষদের সিদ্ধান্তগ্রহণ কুবিতে ক্রিকেটে চ্যাম্পিয়ন আইন বিভাগ কুবিতে প্রথমবারের মতো মেয়েদের ক্রিকেট প্রতিযোগিতা

শ্রমিকরা ব্যস্ত সময় পার করছে চামড়ায় লবন মাখানোর কাজে

মোঃ জাবেদুল ইসলাম:
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২২ জুলাই, ২০২১
  • ৩৪৪ বার পড়েছে

আনোয়ারা উপজেলায় পুরোদমে চলছে কুরবানির পশুর চামড়ায় লবন মাখানোর কাজ। গতকাল সারাদিন গ্রাম আর বিভিন্ন এতিমখানা থেকে চামড়া সংগ্রহ করে গত রাত থেকেই শ্রমিকরা ব্যস্ত হয়ে পড়েছে এই কাজে।

বৃহস্পতিবার (২২ শে জুলাই) উপজেলার চাতরী চৌমুহনী, বটতলী এবং মালঘর বাজারসহ বিভিন্ন হাট বাজার এবং চামড়ার গুদাম ঘুরে দেখা যায়,বিভিন্ন জায়গা থেকে আনা কুরবানির পশুর চামড়া পরিস্কার করে সেগুলোতে হাতে লবন মাখিয়ে স্তুপ করে রাখতে ব্যস্ত সময় পার করছে শ্রমিকরা।

এসময় ফয়সাল নামের এক শ্রমিকের সাথে কথা বলে জানা যায়, গত কাল সন্ধা থেকে সারা রাত ধরে চামড়া সংরক্ষণ করতে চামড়ায় লবন মাখানোর কাজ চলছে। তিনি আরো জানান,কাঁচা চামড়া সংরক্ষণের আসল উপকরণ হচ্ছে লবন। মাঝারি আকারের একটি গরুর কাচা চামড়ায় ৮ থেকে ৯ কেজি লবণ লাগে। এছাড়া আরও অনেক ধরনের কেমিক্যাল প্রয়োজন হয়।

সেগুলো দিয়ে চামড়া প্রক্রিয়াজাত করে গরুর চামড়া সর্বোচ্চ ৩ মাস, ছাগলের চামড়া ১৫ দিন, ভেড়ার চামড়া ৭ দিন সংরক্ষণ করা যায়। এরপর এই লবণ দেওয়া চামড়াতেই আবার পচন ধরা শুরু হয়।

আহমদ কবির নামের এক মৌসুমী চামড়া ব্যবসায়ী বলেন, এবার চামড়ার দাম অনেক কম। বড় চামড়া তেমন নেই বললেই চলে। সব মাঝারি আর ছোট চামড়া। তিনি আরো বলেন, কাঁচা অবস্থায় গরু জবাইয়ের ১০ ঘণ্টা, খাসির ক্ষেত্রে ৫ থেকে ৭ ঘণ্টার মধ্যেই চামড়ায় লবণ দিতে হবে। অন্যথায় চামড়া পচবে। আবার লবণ দিয়েই যেমন চামড়া সংরক্ষণ করা হয় আবার মেয়াদ শেষ হলে এই লবণই চামড়া খায়। তখন পচন ধরে যায় চামড়াতে।

উল্লেখ্য যে,এবার লবণযুক্ত প্রতি বর্গফুট গরু বা মহিষের চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে ঢাকায় ৪০ থেকে ৪৫ টাকায়, গত বছর এই দাম ছিল ৩৫ থেকে ৪০ টাকা। এবং ঢাকার বাইরে ৩৩ টাকা থেকে ৩৭ টাকা,গতবছর যা ২৮ থেকে ৩২ টাকা ছিল।

এছাড়া সারা দেশে লবণযুক্ত খাসির চামড়া প্রতি বর্গফুট ১৫ থেকে ১৭ টাকা, আর বকরির চামড়া প্রতি বর্গফুট ১২ থেকে ১৪ টাকা নির্ধারণ করা হয়েছে।গতবছর খাসির চামড়া ১৩ থেকে ১৫ টাকা এবং বকরির চামড়া ১০ থেকে ১২ টাকা নির্ধারণ করা হয়েছিলো।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD