1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
শ্রমিকরা ব্যস্ত সময় পার করছে চামড়ায় লবন মাখানোর কাজে
বাংলাদেশ । রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১ ।। ১৮ই সফর, ১৪৪৩ হিজরি
ব্রেকিং নিউজ
মুন্সীগঞ্জের শ্রীনগরে অজ্ঞাত নারীর মরদেহ উদ্ধার নেত্রকোনা-ময়মনসিংহ মহাসড়কে ট্রাক-পিক আপ ভ্যানের সংঘর্ষে নিহত-৩ প্রতিবন্ধীর জায়গা দখল,ন্যায়ের আশায় ঘুরছেন প্রশাসনের দুয়ারে মৌলভীবাজারে বিদ্যুৎপৃষ্টে নবম শ্রেণীর শিক্ষার্থীর মৃত্যু কুমিল্লার বুড়িচং থানার অভিযানে গাঁজাসহ ২মাদক কারবারি আটক মুন্সীগঞ্জে হাতুড়ি পেটায় নিহত মীম হত্যা মামলায় আটক-১ চট্টগ্রামের আনোয়ারায় পৃথক পুলিশি অভিযানে ওয়ারেন্টভুক্ত ৪আসামী আটক কুমিল্লার চান্দিনায় বিশাল শোডাউন নিয়ে ছাত্রলীগ নেতা সোহাগকে বরণ শেখ হাসিনার হাত ধরেই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে-বেগম মতিয়া চৌধুরী চাঁদপুরে মেঘনায় নৌ পুলিশের অভিযানে ১৪লাখ মিটার কারেন্ট জাল ও মাছ জব্দ

শ্রমিকরা ব্যস্ত সময় পার করছে চামড়ায় লবন মাখানোর কাজে

মোঃ জাবেদুল ইসলাম:
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২২ জুলাই, ২০২১
  • ২০২ বার পড়েছে

আনোয়ারা উপজেলায় পুরোদমে চলছে কুরবানির পশুর চামড়ায় লবন মাখানোর কাজ। গতকাল সারাদিন গ্রাম আর বিভিন্ন এতিমখানা থেকে চামড়া সংগ্রহ করে গত রাত থেকেই শ্রমিকরা ব্যস্ত হয়ে পড়েছে এই কাজে।

বৃহস্পতিবার (২২ শে জুলাই) উপজেলার চাতরী চৌমুহনী, বটতলী এবং মালঘর বাজারসহ বিভিন্ন হাট বাজার এবং চামড়ার গুদাম ঘুরে দেখা যায়,বিভিন্ন জায়গা থেকে আনা কুরবানির পশুর চামড়া পরিস্কার করে সেগুলোতে হাতে লবন মাখিয়ে স্তুপ করে রাখতে ব্যস্ত সময় পার করছে শ্রমিকরা।

এসময় ফয়সাল নামের এক শ্রমিকের সাথে কথা বলে জানা যায়, গত কাল সন্ধা থেকে সারা রাত ধরে চামড়া সংরক্ষণ করতে চামড়ায় লবন মাখানোর কাজ চলছে। তিনি আরো জানান,কাঁচা চামড়া সংরক্ষণের আসল উপকরণ হচ্ছে লবন। মাঝারি আকারের একটি গরুর কাচা চামড়ায় ৮ থেকে ৯ কেজি লবণ লাগে। এছাড়া আরও অনেক ধরনের কেমিক্যাল প্রয়োজন হয়।

সেগুলো দিয়ে চামড়া প্রক্রিয়াজাত করে গরুর চামড়া সর্বোচ্চ ৩ মাস, ছাগলের চামড়া ১৫ দিন, ভেড়ার চামড়া ৭ দিন সংরক্ষণ করা যায়। এরপর এই লবণ দেওয়া চামড়াতেই আবার পচন ধরা শুরু হয়।

আহমদ কবির নামের এক মৌসুমী চামড়া ব্যবসায়ী বলেন, এবার চামড়ার দাম অনেক কম। বড় চামড়া তেমন নেই বললেই চলে। সব মাঝারি আর ছোট চামড়া। তিনি আরো বলেন, কাঁচা অবস্থায় গরু জবাইয়ের ১০ ঘণ্টা, খাসির ক্ষেত্রে ৫ থেকে ৭ ঘণ্টার মধ্যেই চামড়ায় লবণ দিতে হবে। অন্যথায় চামড়া পচবে। আবার লবণ দিয়েই যেমন চামড়া সংরক্ষণ করা হয় আবার মেয়াদ শেষ হলে এই লবণই চামড়া খায়। তখন পচন ধরে যায় চামড়াতে।

উল্লেখ্য যে,এবার লবণযুক্ত প্রতি বর্গফুট গরু বা মহিষের চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে ঢাকায় ৪০ থেকে ৪৫ টাকায়, গত বছর এই দাম ছিল ৩৫ থেকে ৪০ টাকা। এবং ঢাকার বাইরে ৩৩ টাকা থেকে ৩৭ টাকা,গতবছর যা ২৮ থেকে ৩২ টাকা ছিল।

এছাড়া সারা দেশে লবণযুক্ত খাসির চামড়া প্রতি বর্গফুট ১৫ থেকে ১৭ টাকা, আর বকরির চামড়া প্রতি বর্গফুট ১২ থেকে ১৪ টাকা নির্ধারণ করা হয়েছে।গতবছর খাসির চামড়া ১৩ থেকে ১৫ টাকা এবং বকরির চামড়া ১০ থেকে ১২ টাকা নির্ধারণ করা হয়েছিলো।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD