1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
লকডাউনে অনেক কষ্টে আছে ব্রাহ্মণবাড়িয়ার সরাইলের হিজড়ারা,ওদের কেউ কিছু দেয়না
বাংলাদেশ । রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১ ।। ১৮ই সফর, ১৪৪৩ হিজরি
ব্রেকিং নিউজ
মুন্সীগঞ্জের শ্রীনগরে অজ্ঞাত নারীর মরদেহ উদ্ধার নেত্রকোনা-ময়মনসিংহ মহাসড়কে ট্রাক-পিক আপ ভ্যানের সংঘর্ষে নিহত-৩ প্রতিবন্ধীর জায়গা দখল,ন্যায়ের আশায় ঘুরছেন প্রশাসনের দুয়ারে মৌলভীবাজারে বিদ্যুৎপৃষ্টে নবম শ্রেণীর শিক্ষার্থীর মৃত্যু কুমিল্লার বুড়িচং থানার অভিযানে গাঁজাসহ ২মাদক কারবারি আটক মুন্সীগঞ্জে হাতুড়ি পেটায় নিহত মীম হত্যা মামলায় আটক-১ চট্টগ্রামের আনোয়ারায় পৃথক পুলিশি অভিযানে ওয়ারেন্টভুক্ত ৪আসামী আটক কুমিল্লার চান্দিনায় বিশাল শোডাউন নিয়ে ছাত্রলীগ নেতা সোহাগকে বরণ শেখ হাসিনার হাত ধরেই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে-বেগম মতিয়া চৌধুরী চাঁদপুরে মেঘনায় নৌ পুলিশের অভিযানে ১৪লাখ মিটার কারেন্ট জাল ও মাছ জব্দ

লকডাউনে অনেক কষ্টে আছে ব্রাহ্মণবাড়িয়ার সরাইলের হিজড়ারা,ওদের কেউ কিছু দেয়না

মোঃ তাসলিম উদ্দিন :
  • প্রকাশিত: মঙ্গলবার, ১৩ জুলাই, ২০২১
  • ৮২ বার পড়েছে

সাধারণ মানুষ থেকে সাজ আর বাচনভঙ্গি,কথা বলার ধরন একেবারেই আলাদা।তবে তারা কোথায় গেলে দল বেধে এক সাথে তিন-চার জন বের হয়।এমন তাদের সাথে কথা হয় গতকাল ১১ জুলাই রোববার সরাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বারান্দায় ও জরুরী সেবা দান কক্ষে।এসময় জরুরী কক্ষে বসে রোগীদের চিকিৎসা সেবা দেন উক্ত হাসপাতালের কর্তব্যরত ডা. মোঃ মাহবুবুর রহমান বকুল।চিকিৎসা নিতে আসা হিজড়া সরদারকে জিজ্ঞেস করতেই ভাষায় ভঙ্গিতে বলে সাংবাদিক ভাই এখন আমরা আছি বড়ই কষ্টে।

শুনেন,লকডাউনে বিয়ে বা বড় কোন অনুষ্ঠান হয় না।সাংবাদিক ভাই শুনেন,আমার আন্ডারে আছে বিশ হিজড়া কনতো আমি কি করি।নাই কোন রোজগার,আছে বাড়ি ভাড়া,খাওনি কাপড় চুপড় আরো কতো কি? লকডাউনে ঘর থেকে বাইরে যেতে পারি না।এ সময় আমড়ারে কেউ কিছু দেয়না, এতো জনরে লইয়া অনেক কষ্টের মাঝে সময় কাটাতে হয়।

আমি তাহি কালিকচ্ছ্ এ পযর্ন্ত কোন মেম্বর বা চেয়ারম্যান সরকারি ভাবে কিছু দেয় নাই,আমরা চলবাম কেমনে।এমন করে বলছিলেন সরাইল হিজড়া সম্প্রদায়ের নেতা তার ভাষায়।তার পাশে দাড়িয়ে আছে শিবাঙ্গী হাতে তুরি দিয়ে বলে,দেখেন আমরা যদি কোন কাম কাজের ব্যবস্থা থাকতো আমরা কি মানুষের বাড়িতে এসব করতাম।

তার ভাষায় বলে লকডাউনে বিয়ে-সাদি নাইরে,বলতো আমরা কেমনে চলি।তোরা যেমুন খাস আমরার খাওনি লাগেরে।এখন অনেকের কষ্টের পর কষ্ট ! কেউ কিছু দেয়না।আমরার কষ্টের সময় পারলে কিছু দে? শিবাঙ্গী বলে আরো বলে আমরা যদি কাজ পাইনি তবে মানুষের উপর অন্যায় কাজ করবনা ?

বিভিন্ন তথ্য মাধ্যমে জানা যায়,এদের সামাজিক ভাবে গ্রহণ না করার কারণেই চিকিৎসা,শিক্ষা,কর্মসংস্থানসহ নানা স্থানে বিভিন্ন ভাবে বিড়ম্বনায় পড়তে হয় তাদের।হিজড়ারা এবং তাদের নিয়ে যেসব সংস্থা কাজ করে তারা দীর্ঘদিন ধরেই এদেরকে তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্য দাবি জানিয়ে আসছে।যাতে তাদের অন্যান্য অধিকারগুলো রক্ষা হয়।

সরকার সম্প্রতি তাদের কিছু কাজের প্রশিক্ষণ দেওয়ার প্রকল্প হাতে নিয়েছে বলে জানাযায়।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD