1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
রাবিতে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত
বাংলাদেশ । বুধবার, ২৬ জানুয়ারী ২০২২ ।। ২১শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

রাবিতে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত

রাবি প্রতিনিধি:
  • প্রকাশিত: মঙ্গলবার, ৭ ডিসেম্বর, ২০২১
  • ৭৩ বার পড়েছে

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে ম‌ঙ্গলবার (০৭ ডিসেম্বর) বিকেল ৪ টায় বিশ্ববিদ্যালয়ের ড. ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনে একটি প্যানেল ডিসকাশন অনুষ্ঠিত হয়। বিশ^বিদ্যালয়েল ফিজিক্যালি চ্যালেঞ্জ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন(পিডিএফ) এই অনুষ্ঠানের আয়োজন করে।

প্যানেল ডিসকাশনে প্রতিবন্ধী শিক্ষার্থীদের পক্ষ থেকে চার দফা দাবি জানানো হয়। দাবিগুলো হলো- প্রতিটি একাডেমিক, প্রশাসনিক, আবাসিক ভবনসহ সকল ভবনে প্রতিবন্ধী শিক্ষার্থীদের প্রবেশের জন্য র‍্যাম্প ও লিফটের ব্যবস্থা করা, দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের পরীক্ষায় সময় বাড়ানো এবং শ্রুতিলেখক নিয়োগ সহজীকরণ করা, আবাসিক হল সমূহে অগ্রাধিকার ভিত্তিতে প্রথম বর্ষেই প্রতিবন্ধী শিক্ষার্থীদের আবাসন নিশ্চিত করা, প্রতিটি বাসে সামনের সিট প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য সংরক্ষণ করা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, ‘ডিজাবল কথার সাথে আমি সব সময় ভিন্ন মত পোষণ করি। কারণ এ ধরনের কিছু শব্দমালা মানুষের মাঝে বিভাজন সৃষ্টি করে। বর্তমান সরকারের একটি অন্যতম মূলনীতি হচ্ছে সবাইকে নিয়ে সামগ্রিক উন্নয়ন সাধন করা। কাউকে পিছনে ফেলেনা।

শিক্ষর্থীদের দাবিগুলো মেনে নিয়ে উপাচার্য বলেন, ‘আমি যে সুযোগ-সুবিধা তোমাদের দিতে পারবো সেগুলো সব দিতে চাই। প্রত্যেকটা বাসে অন্তত চারটা করে সিট সংরক্ষিত থাকবে। হলের কিছু সিট তোমাদের জন্য নিদিষ্ট করে দিতে পারবো। অতি দ্রুত প্রত্যেকটি ভবনে অন্তত হুইলচেয়ার যাওয়ার মত র‍্যাম্প করে দেব। শ্রুতিলেখকের বিষয়টি একটা আইন আকারে খুব দ্রুতই বাস্তবায়ন করা হবে।

এর আগে বিকেল ৩ টায় ‘কোভিডোত্তর বিশ্বের টেকসই উন্নয়ন, প্রতিবন্ধী ব্যক্তির নেতৃত্ব ও অংশগ্রহণ’ প্রতিপাদ্যকে সামনে রেখে
শহীদ তাজউদ্দিন আহমেদ সিনেট ভবনের সামনে থেকে এক শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাস বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে ড. ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনে এসে একটি সমাবেশে মিলিত হয়। এসময় উপস্থিত ছিলেন বিশ^বিদ্যালয়ের ছাত্র-উপদেষ্টা তারেক নূর।

পিডিএফের সভাপতি মোজাহিদ হাসান বাবুর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রতিবন্ধীদের সাংবিধানিক আইন সম্পর্কে আলোচনা করেন আইন বিভাগের সভাপতি অধ্যাপক হাসিবুল আলম প্রধান। এছাড়াও উপস্থিত ছিলেন, উপ- উপাচার্য অধ্যাপক চৌধুরী মো.জাকারিয়া, প্রধান পরীক্ষা নিয়ন্ত্রক আলমগীর হোসেন সরকার, সমাজকর্ম বিভাগের অধ্যাপক গোলাম কিবরিয়া ফেরদৌস।

উল্লেখ্য, ফিজিক্যালি চ্যালেঞ্জ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (পিডিএফ) সকল ধরনের প্রতিবন্ধী- অপ্রতিবন্ধী শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত অধিকার ভিত্তিক একটি সেচ্ছাসেবী সংগঠন। পিডিএফ ২০০৮ সালে প্রতিষ্ঠার পর থেকেই সারা দেশে প্রতিবন্ধীবান্ধব শিক্ষার পরিবেশ নিশ্চিত করা এবং প্রতিবন্ধী শিক্ষার্থীদের প্রতি বৈষম্য মুক্ত শিক্ষাঙ্গন সৃষ্টির লক্ষ্যে কার্যক্রম পরিচালনা করে আসছে। তারই ধারাবাহিকতায় ২০১০ সাল থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কাজ করছে পিডিএফ।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD