1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
রংপুরের মিঠাপুকুরে বঙ্গবন্ধু মডেল গ্রাম প্রতিষ্ঠার কার্যক্রম উদ্বোধন
বাংলাদেশ । বুধবার, ০৬ জুলাই ২০২২ ।। ৫ই জিলহজ, ১৪৪৩ হিজরি

রংপুরের মিঠাপুকুরে বঙ্গবন্ধু মডেল গ্রাম প্রতিষ্ঠার কার্যক্রম উদ্বোধন

মোতাহার হোসেন :
  • প্রকাশিত: শনিবার, ২৩ অক্টোবর, ২০২১
  • ১৫২ বার পড়েছে
রংপুরের মিঠাপুকুরে বঙ্গবন্ধু মডেল গ্রাম প্রতিষ্ঠার কার্যক্রম উদ্বোধন

রংপুরের মিঠাপুকুরে বঙ্গবন্ধু মডেল গ্রাম প্রতিষ্ঠার কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।গতকাল (২২অক্টোবর) বিকেলে উপজেলার মির্জাপুর ইউনিয়নের রতিয়া গ্রামে এই কার্যক্রমের উদ্বোধন করা হয়।বঙ্গবন্ধুর গণমুখী সমবায় ভাবনার আলোকে বঙ্গবন্ধু মডেল গ্রাম প্রতিষ্ঠা শীর্ষক সভায় পাইলট প্রকল্প সর্ম্পকে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রায় ৭শতাধীক নারী-পুরুষ গস্খামবাসী উপস্থিত ছিলেন।

মিঠাপুকুর উপজেলা নির্বাহী অফিসার ফাতেমাতুজ জোহরার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক ড. মোঃ হারুন-অর-রশিদ বিশ্বাস,বিশেষ অতিথি ছিলেন সচিব (পি,আর,এল),পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ রেজাউল আহসান, মিঠাপুকুর উপজেলা চেয়ারম্যান জাকির হোসেন সরকার,

বিভাগীয় সমবায় কার্যালয় রংপরের যুগ্ম-নিবন্ধক মোখলেছুর রহমান,সমবায় অধিদপ্তরের উপ নিবন্ধক কাজী রাশেদুজ্জামান,মিঠাপুকুর আওয়ামীলীগের সভাপতি মোজাম্মেল হক মিন্টু মিয়া,মির্জাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রউফ এছাড়াও স্থানীয় জনপ্রতিনিধি,বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন,রংপুর জেলা সমবায় কর্মকর্তা এবং সহকারী প্রকল্প পরিচালক আমিনুল ইসলাম,প্রকল্পের সার্বিক বিষয় সম্পর্কে ধারনা উপস্থাপন করেন যুগ্ম-নিবন্ধক সমবায় অধিদপ্তর ও বঙ্গবন্ধু মডেল গ্রাম পাইলট প্রকল্পের পরিচালক মোহাম্মদ হেলাল উদ্দিন।সংশ্লিষ্ট সুত্রে জানা যায়, প্রকল্পটির বাস্তবায়নকাল জুলাই ২০২১ হতে জুন ২০২৪ সাল পর্যন্ত।

প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৪৯৯৩.৯০ লক্ষ টাকা।এই প্রকল্পটি ০৭ টি বিভাগে ০৯টি জেলার ১০টি গ্রামে বাস্তবায়িত হচ্ছে এর মধ্যে মিঠাপুকুর উপজেলার রতিয়া একটি গ্রাম।গ্রামের সকল শ্রেনী ও পেশার মানুষকে সদস্য হওয়ার সুযোগ রেখে বঙ্গন্ধু মডেল গ্রাম সমবায় সমিতি গঠন করা হবে।কৃষিখাতে ২৫% উৎপাদন বৃদ্ধি,গ্রামীণ দারিদ্র্যের হার ৭% নামিয়ে আনা,১০০% চিকিৎসা সেবা,১০০% বিদ্যুৎ ব্যবস্থাসহ নানাবিধ কার্যক্রম এই প্রকল্পের মূল উদ্দেশ্য।

সমিতির সদস্যদের ১০০ একর কৃষি জমি আইলবিহীন চাষের আওতায় আনা হবে।৫০ একর কৃষি জমি ভূ-গর্ভস্থ পাইপ পদ্ধতিতে সেচের আওতায় আনা হবে।গ্রাম কেন্দ্রিক এই সমবায় সমিতি উপজেলা পর্যায়ের সকল সরকারী দপ্তরের সেবা প্রাপ্তিতে মূল ভুমিকা রাখবে।এই প্রকল্পের মাধ্যমে কমিউিনিটি বিল্ডিং স্থাপন/অবকাঠামো নির্মান,উৎপাদিত পন্য বাজারজাতকরন ব্যবস্থা করা,মৎস্য ও পশুপালন বিষয়ে প্রশিক্ষন ও ঋন প্রদান করা হবে।

তথ্য ও প্রযুক্তি ব্যবহার,উন্নত যোগাযোগ ব্যবস্থাসহ শহরের প্রায় সবধরনের সুযোগ সুবিধা গ্রামে প্রদান করা হবে।ফলে সামগ্রিকভাবে রতিয়া গ্রামটি একটি মডেল ও আধুনিক গ্রামে পরিনত হবে।একই দিনে বিকাল ৪.৩০ মি. মিঠাপুকুর উপজেলা পরিষদ হলরুমে উপজেলা পর্যায়ের সকল সরকারি দপ্তরের কর্মকর্তাদের উপস্থিতিতে বঙ্গবন্ধুর গণমুখী সমবায় ভাবনার আলোকে বঙ্গবন্ধু মডেল গ্রাম প্রতিষ্ঠা শীর্ষক পাইলট প্রকল্পের উপজেলা বাস্তবায়ন
কমিটির মতবিনিময় সভাও অনুষ্ঠিত হয়।

সভায় সম্মানিত অতিথিবৃন্দের সাথে প্রকল্পের উপজেলা পর্যায়ের কমিটির সম্মানিত উপদেষ্টা মিঠাপুকুর উপজেলা চেয়ারম্যান জাকির হোসেন সরকারসহ স্থানীয় বিশিষ্ট ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।অনুষ্ঠানের প্রধান অতিথি নিবন্ধক ও মহাপরিচালক,সমবায় অধিদপ্তর,ঢাকা আঞ্চলিক সমবায় ইন্সটিটিউট ড. মোঃ হারুন-অর-রশিদ বিশ্বাস রংপুরে সমবায় বিভাগীয় কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় অংশ গ্রহণের মাধ্যমে তাঁর রংপুর
সফরের পরিসমাপ্তি ঘটান।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD