1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
মাদারীপুরের ডাসারে ১০বছরেও শেষ হয়নি ব্রীজের নির্মাণ কাজ,ভোগান্তিতে হাজারো মানুষ
বাংলাদেশ । সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪ ।। ১৫ই শাবান, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
এক মিনিটে ৮টি ক্রিম বিস্কুট খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এ আবেদন । বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন সাকিব আল হাসান অবরোধের প্রতিবাদে ইবি ছাত্রলীগের মোটরসাইকেল শোডাউন অনুষ্ঠানের মধ্যে দিয়ে ফুলবাড়ী প্রেসক্লাবের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বিএনপি জামায়াতকে অগ্নি সন্ত্রাসের পথ ছেড়ে নির্বাচনে আসার আহবান-এমপি বাহার হত্যা মামলার রহস্য উন্মোচনে  সৈয়দপুর পুলিশের সাফল্য, গ্রেফতার ৩ কুলাউড়ায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ সুপারের তদারকি জাপার সদস্য সচিবের বিরুদ্ধে শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ বাণিজ্যের অভিযোগ কুমিল্লায় হরতাল-অবরোধে ২২ পিকেটিং-ভাংচুর মামলা গ্রেফতার ১০৪ ইলিশ কম, পাঙ্গাস পাওয়ার আসায় মেঘনায় ছুটছে জেলেরা

মাদারীপুরের ডাসারে ১০বছরেও শেষ হয়নি ব্রীজের নির্মাণ কাজ,ভোগান্তিতে হাজারো মানুষ

আতিকুর রহমান আজাদ :
  • প্রকাশিত: রবিবার, ১০ অক্টোবর, ২০২১
  • ২৮৯ বার পড়েছে
মাদারীপুরের ডাসারে ১০বছরেও শেষ ব্রীজের নির্মাণ কাজ,ভোগান্তিতে হাজারো মানুষ
মাদারীপুরের ডাসারে ১০বছরেও শেষ ব্রীজের নির্মাণ কাজ,ভোগান্তিতে হাজারো মানুষ

মাদারীপুরের ডাসারে ১০ বছরেও শেষ হয়নি দুইটি ব্রীজ ও সড়কের নির্মান কাজ।এ অঞ্চলের প্রায় ১০ গ্রামের কয়েক হাজার মানুষ সড়ক ও ব্রীজ না থাকায় রয়েছে চড়ম ভোগান্তিতে।তবে দ্রুত ব্রীজ ও সড়ক নির্মানের কাজ পূনরায় শুরু করার জন্য ওই এলাকার সাধারন জনগন দাবী জানিয়েছেন সরকারের কাছে।

ডাসার উপজেলার চলবল গ্রামের এ সড়ক ও ব্রীজ না থাকায় ভোগান্তির শিকার ওই গ্রামসহ কয়েকটি গ্রামের মানুষ।এদিকে বর্ষার মৌসুমে গ্রামবাসীকে পড়তে হয় চরম দুর্ভোগে।এই সব সমস্যার কথা বিবেচনা করে প্রায় ১০ বছর আগে ডাসার উপজেলা ও গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার ভেতরে একটি সড়ক ও দুটি ব্রীজ নির্মাণ করার উদ্যোগ নেয়া হয়।

অর্থাভাবের কারণে দুটি ব্রীজের অর্ধেক কাজ করা হলেও বাকি কাজ ফেলে রাখা হয়েছে।দীর্ঘদিনেও নির্মিত হয়নি সড়কটি।শেষ হয়নি ব্রীজের নির্মান কাজও।এতে করে মাদারীপুরের ডাসার ও গোপালগঞ্জের কোটালীপাড়ার বিল অঞ্চলের মানুষ সহজ যাতায়াতের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন।তবে,মাদারীপুর সড়ক বিভাগ বলছে,ব্রীজ ও সড়কটি নতুন করে নির্মাণের জন্য চেষ্টা করা হচ্ছে।

আজ রবিবার সকালে সরেজমিন ও সড়ক বিভাগ সূত্রে জানা গেছে,মাদারীপুরের ডাসার উপজেলার থানার মোড় থেকে নবগ্রাম ইউনিয়নের ভেতর দিয়ে গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার রামশীল ইউনিয়নের বাজার পর্যন্ত ৫ কিলোমিটারের একটি সড়ক ২০১২ সালে ১৩ কোটি ৪৩ লাখ ৮০ হাজার টাকা ব্যয়ে নির্মাণের উদ্যোগ নেয় মাদারীপুর সড়ক ও জনপথ অধিদপ্তর।এরই অংশ হিসেবে দুটি ব্রীজের নির্মাণ কাজও শুরু করে সড়ক বিভাগ।ব্রীজ দুটির নির্মাণ কাজ অর্ধেক শেষ হয়।

কোটালীপাড়ার রামশীল বাজার ও ডাসার থানা (দক্ষিণ ডাসার) শহরের সংযোগ সড়ক নামের এই প্রকল্পে দুটি ব্রীজ নির্মাণে ২০১৪ সালের জুন পর্যন্ত প্রকল্পের কাজ ৩০ শতাংশ দেখিয়ে ৩ কোটি ৭৬ লক্ষ ৩১ হাজার টাকার বিল উঠিয়ে নেয় ঠিাকাদারী প্রতিষ্ঠান সাংগুইন ইঞ্জিনিয়ার্স কোম্পানি লিমিটেড।

তৎকালীন স্থানীয় সংসদ সদস্য সৈয়দ আবুল হোসেনকে যোগাযোগ মন্ত্রণালয় থেকে সরিয়ে দেওয়া হয়।এরপরই এই প্রকল্পের অর্থায়ন বন্ধ করে দেয়া হয়।এতেই বিপত্তি ঘটে এই প্রকল্পটির।বন্ধ হয়ে যায় সড়ক ও সেতু নির্মাণ কাজ।স্থানীয়দের দাবী সড়ক ও ব্রীজ না থাকায় দুর্ভোগে পড়ছে এই বিল অঞ্চলের ১০টি গ্রামের কয়েক হাজার মানুষ।স্কুলগামী শিশু ও রোগীদের সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হয়।

স্থানীয়রা এই বিল অঞ্চলের মানুষ ও স্কুলের শিক্ষার্থীদের সহজে যাতায়াতে জন্য রাস্তাটি দ্রুত নির্মাণের দাবী জানিয়েছেন।এই সড়কটি গোপালগঞ্জের কোটালিপাড়া ও মাদারীপুরের ডাসার উপজেলার কমপক্ষে ১০ গ্রামের মানুষ ব্যবহার করছে।তাইবিল অঞ্চলের মানুষের প্রাণের দাবী,এই রাস্তাটি দ্রুত নির্মাণ করে জনগণের জীবনমানের পরিবর্তন ঘটাবে সরকার।

সাবেক কালকিনি উপজেলা ভাইস চেয়ারম্যান ও ডাসার উপজেলা আওয়ামী লীগের যুগ্ন-আহবায়ক কাজী মাহমুদুল হাসান দোদুল বলেন,সাবেক যোগাযোগ মন্ত্রী সৈয়দ আবুল হোসেন মন্ত্রী থাকাকালীন সময় এই এলাকায় দুটি ব্রিজ ও একটি সড়ক নির্মাণের উদ্যোগ নেয়।এরই অংশ হিসেবে দুটি ব্রীজের অর্ধেক কাজ শেষও করে।কিন্তু তিনি মন্ত্রীত্ব হারানোর পর বন্ধ হয়েছে এই সড়ক ও ব্রীজের নির্মাণ কাজ।আমরা চাই আবার দ্রুত কাজ শুরু হোক।

ডাসার উপজেলার নবগ্রাম ইউনিয়নের চলবল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নারায়ন চন্দ্র সরকার বলেন,দীর্ঘদিন আগে এই রাস্তা ও ব্রীজের কাজ শুরু করে কিন্তু কাজ শেষ হয়।এখন কাজটি বন্ধ।আমাদের ছোট ছোট বাচ্চাদের স্কুলে যেতে কষ্ট হয়।রাস্তা ও ব্রিজ না থাকায় অসুস্থ্য রোগীদের নিয়ে দুর্ভোগে পড়তে হয়।তাই সরকারের কাছে দাবী দ্রুত যেন রাস্তা ও ব্রিজের কাজ শুরু করা হোক।

মাদারীপুর সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী রফিকুল ইসলাম বলেন,এই সড়কের দুটি ব্রীজের অর্ধেক কাজ শেষে অর্থ সংক্রান্ত জটিলতায় নির্মাণ কাজ বন্ধ রয়েছে।তবে এখন নতুন করে এই রাস্তাটি যাতে দ্রুত সময়ের মধ্যে নির্মাণ করা যায় সেই জন্য সড়ক বিভাগ কাজ করে যাচ্ছেন।ইতি মধ্যে নতুন করে ডিজাইন প্রনয়ন করা হয়েছে।সাইট ভিজিটও করা হয়েছে।শীঘ্রই কাজ শুরু হবে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD