1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
বসতবাড়িতে পোল্ট্রি খামার; অতঃপর দুর্গন্ধে নাভিশ্বাস শিশু বৃদ্ধদের রোগের আ*শঙ্কা।
বাংলাদেশ । রবিবার, ২৩ জুন ২০২৪ ।। ১৬ই জিলহজ, ১৪৪৫ হিজরি

বসতবাড়িতে পোল্ট্রি খামার; অতঃপর দুর্গন্ধে নাভিশ্বাস শিশু বৃদ্ধদের রোগের আ*শঙ্কা।

তিমির বনিক :
  • প্রকাশিত: শনিবার, ২৫ মার্চ, ২০২৩
  • ৩২২ বার পড়েছে

মৌলভীবাজারের জুড়ীতে উপজেলার জায়ফরনগর ইউনিয়নের ৭নং ওয়ার্ডের পশ্চিম ভবানীপুর গ্রামে লোকালয়ে অবৈধভাবে স্থাপিত পরিবেশ নষ্টকারী ‘নিরব লেয়ার মুরগির খামার ’এর ভয়াবহ দুর্গন্ধ থেকে মুক্তিচায় গ্রামবাসী। উপজেলার পশ্চিম ভবানীপুর গ্রামের সামছু মিয়ার ছেলে আবুল কাশেমের মালিকানাধীন লেয়ার মুরগির খামার।

গ্রামবাসী কতৃক অভিযোগের বরাতে গিয়ে সরেজমিনে ঘুরে দেখা যায় লোকালয়ের মধ্যে গড়ে উঠা ফার্মের দুর্গন্ধ ছড়াচ্ছে লেয়ার মুরগির খামার থেকে। স্থানীয় বাসিন্দা পশ্চিম ভবানীপুর গ্রামের হারিছ এর সাথে কথা হয় তিনি অভিযোগ করে বলেন আমাদের বসতঘড়ে দুর্গন্ধের ফলে আমাদের ছেলে, মেয়েরা ও সঠিকভাবে ধর্মীয় নিয়মরীতি নামাজ(রোজা) ও স্বাভাবিক জীবনযাত্রা পালনে আমরা অতিষ্ঠ হয়ে পড়েছি।

আমাদের বসতবাড়ী থেকে ২০ ফুট দূরত্ব এই লেয়ার মুরগির খামার মালিক আবুল কাশেম (২৯) কে জানাই তোমার লেয়ার মুরগির খামার এর দুর্গন্ধে আমাদের জীবনযাত্রা নাভিশ্বাস হয়ে উঠেছে দুর্গন্ধের কারণে। কাশেম আমাদের বলে লেয়ার মুরগির খামারের বিষয়ে কোন কথা বললে যেকোন মামলার হুমকি ধামকি দিয়ে বলে মামলার করতে হবে না এমনি আসামি হয়ে যাবে। আরও বলেন কিসের দুর্গন্ধ, দুর্গন্ধ তো নেই!

এমতাবস্থায় আমরা উর্দ্ধতন কর্মকর্তাদের কাছে আহ্বান জানাচ্ছি লেয়ার মুরগির খামার এর ভয়াবহ দুর্গন্ধ থেকে মুক্তি চাই। প্রতিবেশী হাজী সিকান্দর আলী, ছালাম, নাঈম, রফিক, ফরমুজ, রোকসানা আক্তারসহ অনেকে বলেন রাস্তাদিয়ে যাতায়াতে অসুবিধা হয়ে পড়েছে একমাত্র দুর্গন্ধের কারণে! রাস্তার পাশে লেয়ার মুরগির খামারের দুর্গন্ধ ছড়িয়ে চারিদিকে বসবাসের অযোগ্য হয়ে পড়েছে আমাদের জীবনে।

নিরব লেয়ার মুরগির খামারের দুর্গন্ধ থেকে গ্রামবাসী মুক্তি চায়। খামার থেকে ছড়ানো দুর্গন্ধে আমাদের প্রতিবেশি (১৫০) টি পরিবার দীর্ঘদিন যাবত স্বাস্থ্য ঝুঁকিতে ভোগছি। এছাড়াও দুর্গন্ধে আমাদের ছেলে,মেয়েরা ও ঠিকমতো লেখাপড়া করতে পারছে না, বয়জেষ্ঠদের শ্বাসকষ্ট দেখা দিচ্ছে। শিক্ষার্থীদের লেখাপড়ায় যেমন বিঘ্ন ঘটছে তেমনি সঠিকভাবে ধর্মীয় নিয়মরীতি ও স্বাভাবিক জীবন যাত্রায় ব্যহত হচ্ছে কোন কিছু নিয়ম-কানুন মেনে পালন করতে পারছি না।

তাছাড়াও কাশেমের অপরিকল্পিত লেয়ার মুরগির খামার এর দুর্গন্ধযুক্ত বিষ্টা গড়িয়ে পড়ছে কৃষি জমিতে । যার ফলে,গ্রামের বায়ু দূষিত হচ্ছে। ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছে আশপাশের বসতবাড়ীতে থাকা লোকজন অস্বাস্থ্যকর পরিবেশে দিনাতি পাত পার করছেন গ্রামবাসী।

এবিষয়ে পরিবেশ অধিদপ্তরের মৌলভীবাজার জেলা সহকারী পরিচালক মাঈদুল ইসলাম এ বিষয়ে জানতে চাইলে তিনি জানান, পশ্চিম ভবানীপুর গ্রামবাসীর স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি অভিযোগ পেয়েছি। বিষয়টি তদন্ত করে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD