1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
টাঙ্গাইলের মধুপুরে চিকিৎসা সরঞ্জামের অভাবে বাড়ছে সাপে কাটা রোগীর মৃত্যু - দৈনিক কালজয়ী
বাংলাদেশ । শুক্রবার, ৩০ জুলাই ২০২১ ।। ২০শে জিলহজ, ১৪৪২ হিজরি

টাঙ্গাইলের মধুপুরে চিকিৎসা সরঞ্জামের অভাবে বাড়ছে সাপে কাটা রোগীর মৃত্যু

আঃ হামিদ মধুপুর:
  • প্রকাশিত: সোমবার, ১৯ জুলাই, ২০২১
  • ৫৫ বার পড়েছে

টাঙ্গাইলের মধুপুরে সাপে কাটা রোগীদের চিকিৎসার জন্য কোন ব্যবস্থা নেই। নামেমাত্র ওষধ থাকলেও চিকিৎসা সরঞ্জাম না থাকায় রোগীদের পাঠিয়ে দেয়া হচ্ছে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে। কিন্তু এতে অনেক সাপে কাটা রোগী পথিমধ্যেই মৃত্যুর কোলে ঢলে পড়েন। গত একসপ্তাহে চার জন সাপে কাটা রোগীর মৃত্যুর খবরে মধুপুরবাসী খুব আতঙ্কে জীবনযাপন করছেন।

জানা যায়, মধুপুরের ফুলবাগচালা, শোলাকুড়ি, অরণখোলা, কুড়াগাছা. বেরিবাইদ ও মহিষমারাসহ বিভিন্ন ইউনিয়নের পাহাড়ী অঞ্চলে সর্বত্র সাপের উপদ্রব লক্ষ্য করা যায়। বিশেষ করে বর্ষা মৌসুমে গ্রামগঞ্জেও সাপের উপদ্রব বেশী দেখা যায়। গত ১৬ জুলাই বেরীবাইদ ইউনিয়নের দক্ষিন জাঙ্গালিয়া গ্রামের মাদ্রাসা পড়ুয়া ছাত্রী সাদিয়া সাপের কামড়ে মারা যায়। ৯ জুলাই আনারস বাগনে লেবুর চারা লাগাতে গিয়ে উপজেলার মহিষমারা ইউনিয়নের সিংহেরচালা গ্রামের নুরুল ইসলাম সাপের কামড়ে মৃত্যুবরন করেন। তার চাচাতো ভাই পারিজুল ইসলাম বিভিন্ন হাসপাতালে ঘুরে অবশেষে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে নিলে সেখানেই তার মৃত্যু হয়।

১০ জুলাই রাতে ধনবাড়ীর পাইস্কা ইউনিয়নের ফুলবাড়ী গ্রামের সেকান্দর আলী নামে এক ব্যাক্তি সাপের কামড়ে মারা যান। ধনবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্সে সাপে কাটার চিকিৎসা না থাকায় ময়মনসিংহ মেডিক্যাল হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে।

মধুপুর স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রুবিনা ইয়াসমিন জানান, সাপে কাটা রোগীদের জন্য স্ন্যাক অ্যান্টিভেনম আছে কিন্ত চিকিৎসা উপকরণ অপ্রতুলতার কারণে চিকিৎসা সেবা সম্ভব হয়না। এ ধরনের রোগীর অবস্থা সবসময় ঝুঁকিপুর্ণ থাকে। তাই তাদেরকে ময়মনসিংহ মেডিক্যাল হাসপাতালে পাঠিয়ে দেই।

টাঙ্গাইল সিভিল সার্জন ডা. আবুল ফজল মো. শাহাবুদ্দিন জানান, টাঙ্গাইলের কোন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে, টাঙ্গাইল জেনারেল হাসপাতাল এমনকি টাঙ্গাইল শেখ হাসিনা মেডিক্যাল কলেজ হাসপাতালেও সাপে কাটা রোগীদের চিকিৎসার জন্য প্রয়োজনীয় উপকরণ নেই। তবে টাঙ্গাইল কুমদিনী হাসপাতালে এ ধরণের রোগীদের চিকিৎসার ব্যবস্থা রয়েছে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD