1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
জামালগঞ্জে দেশীয় মাছের অভয়াশ্রম
বাংলাদেশ । শনিবার, ২৭ জুলাই ২০২৪ ।। ১৯শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি
ব্রেকিং নিউজ
কোটা নিয়ে আপিল বিভাগের রায় অনুযায়ী প্রজ্ঞাপন জারি কোটা নিয়ে আপিল বিভাগের রায় অনুযায়ী প্রজ্ঞাপন জারি মৌলভীবাজারে কাঁচাবাজার সহ নিত্য পন্যের দাম অস্থিতীশীল। কোটা বহাল রাখার দাবিতে ফুলবাড়ীতে মুক্তিযোদ্ধাদের বিক্ষোভসহ মানববন্ধন কোটা সমাধানের দাবিতে ফুলবাড়ীতে শান্তিপূর্ণভাবে বিক্ষোভসহ সমাবেশ কোটা বিরোধী আন্দোলনে উত্তাল সৈয়দপুর শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল সারাদেশে আন্দোলনকারীদের ওপরে হামলার প্রতিবাদে উত্তাল ইবি বড়পুকুরিয়া কয়লা খনি এলাকার ঘরবাড়ীর ক্ষতিপূরণের দাবিতে মানববন্ধন সৈয়দপুরে বৃষ্টির পানিতে বন্দি ভুক্তভোগিদের সড়ক অবরোধ গুলিবিদ্ধ যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

জামালগঞ্জে দেশীয় মাছের অভয়াশ্রম

মো. শাহীন আলম,
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১৬ মার্চ, ২০২৩
  • ২১৬ বার পড়েছে

জামালগঞ্জের হাওর জলাশয়গুলো এক সময় ছিল দেশীয় মাছের ভান্ডার। কিন্তু প্রাকৃতিক দুর্যোগ ও মানবসৃষ্ট নানা অনিয়মের কারণে দেশীয় প্রজাতির অনেক মাছ বিলুপ্তির ঝুঁকিতে রয়েছে। জামালগঞ্জের বিভিন্ন হাটবাজারে এখন খামারের মাছের ছড়াছড়ি। তবে আশার কথা,

দেশি প্রজাতির মাছের চাহিদা ও কদর আবারও সেসব মাছ ফিরিয়ে আনার সম্ভাবনা জাগিয়েছে। এমন অবস্থায় দেশীয় মাছের উৎপাদন বাড়াতে উদ্যোগ নিয়েছে উপজেলা মৎস্য অফিস। জামালগঞ্জের সদর ইউনিয়নের শাহপুর, গোলামীপুর সুরমা নদীর পয়েন্টে গড়ে তোলা হয়েছে দেশীয় মাছের অভয়াশ্রম।

দেশীয় প্রজাতির মাছ উৎপাদন, সংরক্ষণ ও বিস্তারের লক্ষ্যে জামালগঞ্জে এডিপির অর্থায়নে গড়ে তোলা হয়েছে এই অভয়াশ্রম। এতে সফলতা মিলবে বলে জানান সংশ্লিষ্টরা। অভয়াশ্রমের ৩০০ ফুটের আশেপাশে সারা বছর মাছ শিকার নিষিদ্ধ থাকবে।
উপজেলা মৎস্য অফিস সূত্রে জানাযায়, শুষ্ক মৌসুমে উন্মুক্ত জলাশয়গুলো শুকিয়ে যায়।

এতে মাছের অভয়াশ্রম দিন দিন কমে যাচ্ছে। এছাড়া প্রজনন মৌসুমে মাছ শিকার, হাওর বিল সেচে অবাধে মাছ ধরার কারণে কমে যাচ্ছে দেশীয় প্রজাতির মাছ। দেশীয় প্রজাতির মাছ রক্ষায় মৎস্য অফিস এডিপির অর্থায়নে একটি প্রকল্প নিয়েছে। সদর ইউনিয়নের শাহপুর, গোলামীপুরে সুরমা নদীর বাকে ০.৬ হেক্টর জায়গাজুড়ে অভয়াশ্রমে সাড়া বছর বিভিন্ন প্রজাতির দেশীয় মাছ বংশ বিস্তার করবে। প্রতি বর্ষায় এই মাছ উন্মুক্ত জলাশয়ে বিচরণ করবে। এতে দেশীয় প্রজাতির মাছ বিলুিপ্ত রোধ হবে এবং মাছের উৎপাদনও বাড়বে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD