1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
জনগণের সক্রিয় অংশগ্রহন ব্যতীত এইডস নির্মূল করা সম্ভব নয় : ডা. ফজলে রাব্বি
বাংলাদেশ । মঙ্গলবার, ২১ মে ২০২৪ ।। ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ

জনগণের সক্রিয় অংশগ্রহন ব্যতীত এইডস নির্মূল করা সম্ভব নয় : ডা. ফজলে রাব্বি

তানভীর আহমেদ :
  • প্রকাশিত: মঙ্গলবার, ২৯ মার্চ, ২০২২
  • ৩০২ বার পড়েছে

চট্টগ্রাম ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ও উপ-পরিচালক ডা. শেখ ফজলে রাব্বি বলেছেন, এইচআইভি একটি ভাইরাস যা শুধু মানুষের শরীরে সংক্রমিত হয়। এইডস ও এইচআইভি সৃষ্ট কতগুলো রোগের লক্ষণ এবং এটা মানুষ থেকে মানুষে সংক্রমিত হয়। এ রোগে আক্রান্ত হয়ে সারাদেশে অনেক লোক মারা যাচ্ছে। হেপাটাইটিস-বি যেভাবে ছড়ায়, এইডস ও সেভাবে ছড়ায়। ইনজেকশনের মাধ্যমে শরীরে ড্রাগ নিলে বা যৌনকর্মীদের পেছনে ছুটলে এ রোগ মারাত্বকভাবে ছড়ায়। কারো শরীরে এইচআইভি ভাইরাস আছে কিনা তা একমাত্র রক্ত পরীক্ষার মাধ্যমেই জানা সম্ভব।

সরকারের পাশাপাশি মানবিক উন্নয়ন কেন্দ্র পদক্ষেপসহ অন্যান্য বেসরকারী প্রতিষ্ঠানগুলো সারাদেশে এসটিডি ও এইচআইভি এইডস নির্মূলে বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে। জনগণের সক্রিয় অংশগ্রহণ ব্যতীত এইডস নির্মূল করা সম্ভব নয়। এটি প্রতিরোধে সরকারের পাশাপাশি বেসরকারী উন্নয়ন সংস্থাগুলোকে আরো আন্তরিকভাবে কাজ করতে হবে। এইডস প্রতিরোধে পাড়া-মহল্লাসহ সর্বত্র ব্যাপক প্রচার-প্রচারণা অব্যাহত রেখে জনগণকে সচেতন করতে হবে। বাঁচতে হলে জানতে হবে, জানতে হলে বুঝতে হবে। এইডসমুক্ত বাংলাদেশ গড়তে সবাইকে দায়িত্ব নিতে হবে।

আজ ২৯ মার্চ মঙ্গলবার সকাল ১১টায় সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এসটিডি ও এইচআইভি এইডস নির্মূল বিষয়ক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। স্বাস্থ্য অধিদপ্তরের এইডস/এসটিডি গ্রোগ্রামের সহযোগিতায় মানবিক উন্নয়ন কেন্দ্র ‘পদক্ষেপ’ কর্মশালাটির আয়োজন করেন।

কর্মশালায় সভাপতির বক্তব্যে জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী বলেন, বর্তমান সরকারের আন্তরিকতায় জেলা ও মহানগর পর্যায়ে টিবি রোগের পাশাপাশি সম্পূর্ণ বিনামুল্যে এইডস রোগীদের চিকিৎসা সেবা মিলছে। ধর্মীয় অনুশাসন ও নিয়ম মেনে না চললে এইডস হবেই। যারা সমকামিতায় অভ্যস্ত তাদের বেশির ভাগই এইডসের ঝুঁকিতে থাকে। তাদের থেকে এ রোগ ছড়িয়ে পড়ে। উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে এইডস রোগের চিকিৎসাসেবা নিশ্চিত করতে সরকার পরিকল্পনা গ্রহণ করেছেন। এইডস নিয়ন্ত্রণে থাকলে সুস্থ ও সুন্দর জাতি গঠন সম্ভব।

জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরীর সভাপতিত্বে ও জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্টিত কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিভিল সার্জন কার্যালয়ের এমওডিসি ডা. মোহাম্মদ নুরুল হায়দার, বিশ্ব স্বাস্থ্য সংস্থার এসআইএমও ডাঃ এফ.এম জাহিদ ও পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্রের উপ-পরিচালক মনিরুজ্জামান সিদ্দিকী। মাল্টিমিডিয়ার মাধ্যমে এসটিডি ও এইচআইভি এইডস নির্মূল বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পদক্ষেপ’র ক্লিনিক্যাল কোয়ালিটি অ্যাসুরেন্স কো-অর্ডিনেটর ডা. ইউসুফ নবী। কর্মশালায় সিভিল সার্জন কার্যালয়ের বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারী ও মানবিক উন্নয়ন কেন্দ্র পদক্ষেপ’র প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD